ঢাকা রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২

ওমিক্রন : সব প্রাপ্তবয়স্ককে বুস্টার ডোজ দেবে যুক্তরাজ্য


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ৩০-১১-২০২১ দুপুর ১২:৩

করোনার নতুন রূপান্তরিত ধরন ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে ১৮ বছর ও তার অধিক বয়সী সব নাগরিককে করোনা টিকার তৃতীয় বা বুস্টার ডোজ দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার। খবর ডেইলি মেইলের।

করোনার অতি সংক্রামক ধরন ডেল্টার প্রকোপ থেকে সুরক্ষার জন্য এতদিন কেবল চল্লিশোর্ধ নাগরিকদের বুস্টার ডোজ দিয়ে আসছিল যুক্তরাজ্য। কিন্তু সম্প্রতি করোনার আর একটি রূপান্তরিত ধরন শনাক্ত হওয়ার পর সেই নীতিতে পরিবর্তন আনল ব্রিটেনের সরকার। দেশটিতে বর্তমানে বসবাসরত ১৮ থেকে ৩৯ বছর বয়সীদের সংখ্যা ১ কোটি ৯০ লাখ।

করোনা টিকার তৃতীয় বা বুস্টার ডোজ হিসেবে ফাইজার ও মডার্না টিকা দেওয়া হচ্ছে যুক্তরাজ্যে। এমনকি, যারা অ্যাস্ট্রাজেনেকা টিকার দুই ডোজ নিয়েছিলেন, তাদেরকেও বুস্টার হিসেবে ফাইজার বা মডার্নার ডোজ দিচ্ছে দেশটির স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ।

এছাড়া, যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা সুস্থ স্বাভাবিক মানুষের তুলনায় অনেক কম এবং কোভিডে আক্রান্ত হওয়ার প্রবণতা অনেক বেশি, তাদের জন্য আগেই তিন ডোজ করোনা টিকা বাধ্যতামূলক করেছিল যুক্তরাজ্য সরকার। এই ক্যাটাগরির লোকদের চতুর্থ ডোজ দেওয়া হবে বলে জানানো হয়েছে সোমবারের সরকারি ঘোষণায়।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয় করোনার রূপান্তরিত ধরন ওমিক্রন। ইতোমধ্যে দেশটিতে এই ধরনে আক্রান্ত ২২ জন রোগী শনাক্ত হয়েছে। দক্ষিণ আফ্রিকা ছাড়াও অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বতসোয়ানা, ব্রিটেন, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালিসহ ১৪টি দেশে এই ধরনটিতে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। ইতোমধ্যে ওমিক্রনকে ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে তালিকাভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জামান / জামান