ঢাকা রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২

হাফ ভাড়ায় আইডি দেখাতে অনীহা কিছু শিক্ষার্থীর


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১-১২-২০২১ দুপুর ৪:২৪

বাসে অর্ধেক ভাড়া দেওয়ার জন্য শিক্ষার্থীদের নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের দেওয়া ছবিযুক্ত আইডি কার্ড দেখাতে হচ্ছে। বেশিরভাগ শিক্ষার্থী আইডি দেখিয়ে বাসে চলাচল করলেও কিছু শিক্ষার্থীর মধ্যে এ ব্যাপারে অনীহা ছিল। আর এ নিয়ে চালকের সহকারীর সঙ্গে কিছু শিক্ষার্থীর কথা কাটাকাটি হতেও দেখা গেছে।

শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়ার সিদ্ধান্তের পর দিন বুধবার (১ ডিসেম্বর) রাজধানীর শাহবাগ, বাংলামোটর ও কাওরান বাজার এলাকা ঘুরে এসব চিত্র দেখা গেছে।

শাহবাগ থেকে বিআরটিসির বাসে ওঠা তেজগাঁও কলেজের এক শিক্ষার্থী অর্ধেক ভাড়া দেওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের আইডি কার্ড দেখতে চান চালকের সহকারী। কিন্তু এতে বিরক্তি বোধ করেন ওই শিক্ষার্থী। তিনি চালকের সহকারীকে বলেন, দেখছেন তো কলেজ ড্রেস পরা। এতে কী প্রমাণ হয় না আমি ছাত্র?

 তিনি নাম প্রকাশ না করে বলেন, ‘ভাই, আমাদের গায়ে তো শিক্ষাপ্রতিষ্ঠানের ড্রেস রয়েছে।’ কারওয়ান বাজারে শিকড় পরিবহনে উঠে দেখা যায়, বাসে চড়া উদয়ন স্কুলের কয়েকজন শিক্ষার্থীর কাছে ভাড়া চাইলে তারা হাফ ভাড়া দেন এবং তাদের আইডি কার্ড দেখান। এমন দৃশ্য চোখে পড়ে ট্রাস্ট পরিবহনেও।

বেশ কিছু বাসের হেলপারের সঙ্গে কথা বলে জানা যায়, অর্ধেক ভাড়া নেওয়ার শুরুর দিনে বেশিরভাগ শিক্ষার্থী হাফ ভাড়া দেওয়ার সময় আইডি কার্ড দেখতে চাইলে তারা সহযোগিতা করেছেন। তবে দু-একজন শিক্ষার্থী এ ব্যাপারে অনীহা দেখায়। 

স্বাধীন পরিবহনের চালকের সহকারী ইদ্রিস বলেন, সব শিক্ষার্থীদের থেকে হাফ ভাড়া নিচ্ছি। মালিক আমাদের বলে দিয়েছেন আইডি কার্ড দেখানো ছাড়া হাফ ভাড়া না নিতে। কিন্তু অনেক মামারা আইডি না দেখিয়ে বলছেন, তারা শিক্ষার্থী না হলে হাফ ভাড়া দেবেন কেন?

খাজাবাবা পরিবহনের চালকের সহকারী হানিফ মিয়া বলেন, ‘আমরা সব শিক্ষার্থীদের থেকে অর্ধেক ভাড়া নিচ্ছি। তবে একটা সমস্যা হচ্ছে, অনেক সময় দেখা যায় অর্ধেক ভাড়া মেলানো কঠিন। কেউ কেউ আইডি দেখাচ্ছে আবার অনেকে দেখাতে চাচ্ছেন না।’

সম্প্রতি ডিজেলের মূল্যবৃদ্ধির পর রাজধানীর সড়কে এবং দূরপাল্লার বাসের ভাড়া বৃদ্ধি করেন পরিবহন মালিকরা। এরপরই অর্ধেক ভাড়ার দাবিতে আন্দোলনের শুরু। গণপরিবহনের অর্ধেক ভাড়ার দাবিসহ নয় দফা দাবিতে প্রায় দুই সপ্তাহ ধরে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

২৪ নভেম্বর সড়কে সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার পর সেই আন্দোলন আরও গতি পায়। পরদিন পথে পথে তাদের বিক্ষোভ-অবরোধে রাজধানী ঢাকা কার্যত অচল হয়ে পড়ে। এরপর ২৬ নভেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, ১ ডিসেম্বর থেকেই বিআরটিসির বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চালু হবে। সেজন্য ছাত্র-ছাত্রীদের শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।

শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে বুধবার থেকেই ঢাকা মহানগর এলাকায় বাসে ছাত্রছাত্রীদের জন্য অর্ধেক ভাড়া চালুর ঘোষণা দিয়েছেন মালিকরা। ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্যাহ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

ঘোষণায় কিছু শর্তে জুড়ে দিয়ে তিনি জানান, বাসে হাফ ভাড়া দেওয়া যাবে কেবল সকাল ৭টা থেকে সন্ধ্যা ৮টার মধ্যে। সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন, কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের অন্যান্য ছুটির দিনে হাফ ভাড়া দেওয়ার সুযোগ থাকবে না। আর অর্ধেক ভাড়া দেওয়ার জন্য শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের দেওয়া ছবিযুক্ত আইডি কার্ড দেখাতে হবে।

এদিকে, শিক্ষার্থীদের টানা ১৩ দিনের আন্দোলনের পরিপ্রেক্ষিতে বাসে অর্ধেক ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণার পরও নিরাপদ সড়ক দাবি তথা শিক্ষার্থীদের দেওয়া ৯ দফা দাবিতে রাজধানীর বিভিন্ন স্থানে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, অর্ধেক ভাড়া কার্যকরের বিষয়টি তাদের দাবির একটি মাত্র। বাকি দাবিগুলো না মানা পর্যন্ত তারা রাজপথ ছাড়বেন না। আন্দোলন চালিয়ে যাবেন। এ ছাড়া অর্ধেক ভাড়ার যে ঘোষণা সেটা কেবল রাজধানীর জন্য নয় সারা দেশে কার্যকর করতে হবে।

এমএসএম / এমএসএম

শাস্তি নয়, পরিস্থিতির উন্নতিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ভোটারদের উপস্থিতিতে সন্তুষ্ট রিটার্নিং অফিসার

নির্দিষ্ট দিনে হচ্ছে না এবারের বইমেলা

বাংলাদেশের অগ্রযাত্রা আর কেউ থামাতে পারবে না : প্রধানমন্ত্রী

উত্তরে শৈত্যপ্রবাহ শুরু, তাপমাত্র ‍আরো কমবে

রংপুর বিভাগীয় সদর দপ্তর কমপ্লেক্স ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সুষ্ঠু নির্বাচন হলে লক্ষাধিক ভোটে জয়ী হব : তৈমূর 

নিরপেক্ষ নির্বাচন হলে জিতবই : আইভী

বিকেলে বসছে বছরের প্রথম সংসদ অধিবেশন

নাসিক নির্বাচনে ভোটগ্রহণ চলছে

আরো ৯৬ লাখ ফাইজার টিকা দিল যুক্তরাষ্ট্র

পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপণ কার্যক্রম অব্যাহত রয়েছে : পরিবেশমন্ত্রী

করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৪৪৭