বিজয় দিবস ও বঙ্গুবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন যুক্তরাজ্য শেফিল্ড আ.লীগের আলোচনা সভা

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ১৯-১২-২০২১ বিকাল ৫:৩৮

7Views

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন ও বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে যুক্তরাজ্য শেফিল্ড আওয়ামী লীগের উদ্দ্যেগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে লন্ডনরোডস্থ শেফিল্ডের ১৭ অ্যাসলাইন রোডস্থ ইউ-মিক্স সেন্টার লোফিল্ড পার্ক কমিউনিটি সেন্টারে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

যুক্তরাজ্য শেফিল্ড আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এম মোহিদ আলী মিঠুর সভাপতিত্বে ও যুক্তরাজ্য শেফিল্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ খালেদের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন শেফিল্ড আওয়ামী লীগ নেতা খলকু মিয়া।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেফিল্ডের সাবেক মেয়র কাউন্সিল টনি ডাউনিং। 

প্রধান অতিথির বক্তব্যে কাউন্সিল টনি ডাউনিং বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বের মধ্যে উন্নয়নশীল একটি দেশ। বাঙালি জাতি ১৯৭১ সালে পাকিস্থানের বিরুদ্ধে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে দেশকে স্বাধীন করে। বিশ্ব ইতিহাসে সাহসী জাতি হিসেবে পরিচিতি লাভের মাধ্যমে বিশ্ব মানচিত্রে একটি স্বাধীন জাতি হিসেবে স্থান লাভ করে। এ ধরণের অর্জন বিশ্ব ইতিহাসে বিরল। যা কেবল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঠিক দিকনির্দেশনার কারণেই সম্ভব হয়েছে।
তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি, বঙ্গবন্ধু যেভাবে দক্ষ নেতৃত্বের মাধ্যমে বাঙালি জাতিকে স্বাধীন একটি দেশ উপহার দিয়েছেন ঠিক তেমনিভাবে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের বুকে একটি রোল মডেল দেশ হিসেবে পরিচিতি লাভ করছে।

সভাপতির বক্তব্যে এম মোহিদ আলী মিঠু বলেন, দেখতে দেখতে আমরা বিজয়ের সুবর্ণজয়ন্তী অর্থাৎ দেশ স্বাধীন হওয়ার ৫০ বছরে চলে এসেছি। বর্তমান বাংলাদেশ বদলে যাওয়া এক বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রে অভাবনীয় উন্নতি হয়েছে। আমাদের দেশে পদ্মা সেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ সড়ক-রেল-নৌ বিমান যোগাযোগ ক্ষেত্রে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে। আর জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, নারী নির্যাতন ও মাদক নির্মূলে আমাদের সরকার ‘জিরো টলারেন্স’ নীতিতে কাজ করে যাচ্ছে। জাতির পিতার হত্যাকারীদের বিচারের মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে। জাতিকে কলঙ্কমুক্ত করতে যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর করা হচ্ছে। আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ প্রশংসনীয় ভূমিকা পালন করে যাচ্ছে। এছাড়াও তিনি করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে দেশের উন্নয়ন-অগ্রযাত্রা ও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানান।অলোচনা সভায় আরো বক্তব্য রাখেন শেফিল্ড আওয়ামী লীগ নেতা সুফিয়ান আহমদ চৌধুরী, সারোয়ার হোসেন শাহান, আবাবুর রহমান মিরন, মতিউর রহমান শাহিন, আহমদ হোসেন হেলাল।

এসময় আরও উপস্থিত ছিলেন, মোবারক আলী, আব্দল আহাদ মমিন, আলাউর রহমান উজ্জল, হাজী মো. নছিব আলী, জিতু মিয়া, আব্দুল খালিক, ফখরুল ইসলামসহ শেফিল্ড আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ। অনুষ্ঠানের শেষে সঙ্গীত পরিবেশন করেন নীলা পাল ও জান্নাতুল ফেরদৌস।
উল্লেখ্য, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমন বৃদ্ধি পাওয়ার সরকারি বিধি-নিষেধ থাকার কারণে অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে পারেনি বৃটিশ এমপি অলিভিয়া ব্লেক, লুইস হাই, গিল ফার্নিস, পল ব্লমফিল্পড। সাউথ ইয়র্কশায়ার পুলিশ কমিশনার মিঃ অ্যালান বিলিং ও সাবেক এমপি  জন গ্রোগানসহ প্রমুখ উপস্থিত ছিলেন। 


আরও পড়ুন