মালয়েশিয়ার বিমানবন্দরে বাংলাদেশিসহ শত শত অবৈধ অভিবাসীর ভিড়

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ২৩-১২-২০২১ দুপুর ১০:৫৩

3Views

মালয়েশিয়ার আন্তর্জাতিক (কেএলআই) বিমানবন্দরে দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন শত শত অবৈধ অভিবাসী। যাদের অনেকেই অভিবাসন কর্তৃপক্ষের কাছ থেকে নিজ দেশে ফেরার প্রয়োজনীয় অনুমোদন এখনও পাননি। এতে তাদের অনেকই ফ্লাইট মিস করছেন।

দেশে ফেরাদের মধ্যে অনেকেই কেএলআইএ-তে আটকে আছেন। কারণ তারা ইমিগ্রেশন বিভাগের পুনর্নির্মাণ রিটার্ন কর্মসূচির অধীনে যাওয়ার চেষ্টা করছেন, যা ৩১ ডিসেম্বর শেষ হবে। ১৩ মাস আগে শুরু হওয়া এই কর্মসূচির অধীনে নথিবিহীন অভিবাসীদের বেশ কয়েকটি মানদণ্ড পূরণ করার পর তাদের দেশে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

অনেকেই বলেছেন, এই মুহূর্তে মালয়েশিয়ার অভিবাসন চাপ সামলাতে অক্ষম। কেএলআইএ-তে অনথিভুক্ত অভিবাসীদের প্রক্রিয়া করার জন্য বিশটি কাউন্টার স্থাপন করা হলেও কাজ করছে মাত্র ১০টি।

এদিকে অভিবাসন বিভাগ আগে থেকেই জানত পুনর্নির্মাণ কর্মসূচির শেষ মাসে অনেক মানুষ তাদের নিজ দেশে যাতে চাইবে। অবৈধ অভিবাসীরা প্রয়োজনীয় প্রক্রিয়া অনুসরণ করেছেন কিন্তু তবুও অনেকে ফ্লাইট মিস করেছেন বলে অভিযোগ উঠেছে। মালয়েশিয়ার আইনকে সম্মান জানিয়ে তারা পদ্ধতিগুলো অনুসরণ করেছিলেন। কিন্তু এখন বাড়ি ফিরতে না পারায় অভিবাসীরা ব্যথিত।

সূত্র জানিয়েছে, প্রায় ১৫০ জন অভিবাসী প্রতিদিন তাদের ফ্লাইট মিস করেছে। প্রতি ফ্লাইটে এর সংখ্যা গড়ে ৩০ থেকে ৪০ জন। অভিবাসীদের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের নাগরিক রয়েছেন। তাদের মধ্যে শিশু এবং গর্ভবতী মহিলাও রয়েছেন।


আরও পড়ুন