সাধারণ ঠাণ্ডাজ্বর দিতে পারে কোভিড থেকে সুরক্ষা : গবেষণা

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ১১-১-২০২২ দুপুর ১১:১৩

5Views

করোনা সংক্রমণ থেকে সুরক্ষা পেতে বেশ কার্যকর ভূমিকা রাখতে পারে সাধারণ ঠাণ্ডাজ্বর। যুক্তরাজ্যের এক সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এ তথ্য। সোমবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজ লন্ডনের একটি গবেষক দল ৫২ জন স্বেচ্ছাসেবীর নমুনা ও তথ্য পর্যালোচনা করে এই সিদ্ধান্তে পৌঁছেছে। আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকী নেচার কমিউনিকেশন্সে ছাপাও হয়েছে সেই গবেষণা প্রতিবেদন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের সেপ্টেম্বর থেকে এই গবেষণা শুরু করেন ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীরা। গবেষণায় যে ৫২ স্বেচ্ছাসেবীর নমুনা ও তথ্য বিশ্লেষণ করা হয়েছে, তাদের কেউই তখনও করোনা টিকার কোনো ডোজ নেননি; কিন্তু কোভিড রোগীর সঙ্গে পাশাপাশি বসবাস করছিলেন।

২৮ দিন ধরে চলা এই গবেষণা শেষে দেখা যায়, এই ৫২ জনের মধ্যে অর্ধেক, অর্থাৎ ২৬ জন পরবর্তিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন এবং বাকি অর্ধেক শনাক্ত হয়েছেন নেগেটিভ হিসেবে। যারা নেগেটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, তাদের নমুনা বিশ্লেষন করে দেখা গেছে- তারা সদ্যই সাধারণ ঠাণ্ডাজ্বর থেকে সেরে উঠেছেন এবং এর ফলে তাদের দেহে থাকা উচ্চসংখ্যক টি সেল করোনা সংক্রমণ থেকে সুরক্ষা দিয়েছে তাদের।

টি সেল হলো একপ্রকার কোষ, যা মানবদেহে অনুপ্রবেশকারী ভাইরাসের সঙ্গে লড়াই করে একে নিষ্ক্রিয় করে। বর্তমানে বাজারে যেসব করোনা টিকা পাওয়া যায়, তাদের মূল কাজ দেহে টি সেলের উৎপাদন বাড়ানো।

গবেষণা প্রবন্ধে এ সম্পর্কে বলা হয়, দেহে কোনো ভাইরাস প্রবেশ করলে প্রায় সঙ্গে সঙ্গে প্রতিরোধ ব্যবস্থার কাছে তার খবর পৌঁছে যায় এবং ভাইরাসটিকে নিষ্ক্রিয় করতে দেহ টি সেল উৎপাদন করা শুরু করে। নিষ্ক্রিয় করার পর প্রতিরোধ ব্যবস্থার ‘মেমোরি ব্যাঙ্কে’ জমা থাকে এই ভাইরাসটি তথ্য।

‘এ কারণে, যখন কেউ ঠাণ্ডাজ্বর থেকে সেরে ওঠেন, সে সময় একদিকে তার দেহে যেমন টি সেলের উপস্থিতি বেশি থাকে, তেমনি ভাইরাসটির সম্পর্কিত বিভিন্ন তথ্য জমা থাকে প্রতিরোধ ব্যবস্থার মেমোরি ব্যাঙ্কে। ফলে, সার্স-কোভ-২ বা করোনাভাইরাস ওই সময় মানবদেহে প্রবেশ করলেও টিকতে পারে না।’

‘যেহেতু করোনাভাইরাস ঠাণ্ডাজ্বর বা সাধারণ ইনফ্লুয়েঞ্জার সমধর্মী একটি ভাইরাস, তাই মেমোরি ব্যাঙ্ক তার টি সেলকে সেভাবেই নির্দেশনা দেয়।’   

তবে এই গবেষণার মূল লক্ষ্য যে ঠাণ্ডাজ্বর সৃষ্টিকারী ভাইরাসের ‘মাহাত্ম্য’ গাওয়া নয়- গবেষক দলের অন্যতম সদস্য ড. সাইমন ক্লার্ক বিবিসিকে তা উল্লেখ করে বলেন, ‘মানুষের অভ্যন্তরীণ প্রতিরোধ ব্যবস্থা কীভাবে কাজ করে- তার চিত্র উন্মোচনই ছিল এই গবেষণার উদ্দেশ্য। কেউ যদি মনে করেন, তিনি ঠাণ্ডাজ্বর থেকে সেরে উঠেছেন- এ কারণে তার টিকা নেওয়ার প্রয়োজন নেই- তাহলে খুবই ভুল হবে। কোভিড থেকে সুরক্ষায় টিকার কোনো বিকল্প নেই।’

গবেষক দলের অপর সদস্য ও ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক অজিত লালভানিও এই বিষয়টি স্বীকার করে বিবিসিকে বলেন, ‘আশা করছি, আমাদের গবেষণা নতুন ধরনের করোনা টিকা আসার পথ সুগম করবে।’

এ সম্পর্কে তিনি আরও বলেন, সার্স-কোভ-২ বা করোনাভাইরাসের সবচেয়ে শক্তিশালী অংশ হলো এর শুঁড় বা স্পাইক প্রোটিন, আর সাধারণ করোনা টিকার মূলক কাজ ভাইরাসের স্পাইক প্রোটিন ধ্বংস করা। অভিযোজন বা রূপান্তরের কারণে করোনাভাইরাসের কোনো একটি ধরনের স্পাইক প্রোটিন ভিন্ন হতে পারে। সেক্ষেত্রে টিকার কার্যকারিতা কমে যাবে। তবে টি সেলের কার্যকারিতা কমবে না। কারণ- এটি মানবদেহের সহজাত প্রতিরোধী শক্তি।


আরও পড়ুন