ঢাকা রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২

বিশ্বে এক দিনে করোনা শনাক্তে নতুন রেকর্ড


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ১৩-১-২০২২ দুপুর ১১:১৭

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩১ লাখ ৪৫ হাজার ৯১৬ জন। একই সময়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৩২ জন। এছাড়া একদিনে সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখ ৬৪ হাজার ২৩৬ জন। এ নিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১ কোটি ৭৫ লাখ ৪০ হাজার ৭৩৭ জনে। তাদের মধ্যে মারা গেছেন ৫৫ লাখ ৩০ হাজার ৩৪৪ জন। এছাড়া সুস্থ হয়েছেন ২৬ কোটি ২৮ লাখ ৩০ হাজার ৭৩ জন। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত হালনাগাদ তথ্য দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ১৪ হাজার ৪৯৪ জন। একই সময়ে মারা গেছেন ২ হাজার ২৬৯ জন। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৪৩ লাখ ৪৪ হাজার ৬৯৪ জন এবং মারা গেছেন ৮ লাখ ৬৬ হাজার ৮৮২ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ১ লাখ ৩২ হাজার ৮৮৩ জন এবং এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ কোটি ২৮ লাখ ৫ পাঁচ হাজার ৯০ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৪৫ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৯৪৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৭ লাখ ২ হাজার ১৫০ জন এবং মারা গেছেন ৩ লাখ ১৮ হাজার ৪৩২ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুর হিসাবে তৃতীয় অবস্থানে পোল্যান্ড। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬৮৪ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ১৭৩ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৯৩৮ জনে এবং আক্রান্ত বেড়ে দাঁড়ালো ৪২ লাখ ৪৮ হাজার ৫৫৯ জনে।

যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ১ লাখ ২৯ হাজার ৫৮৭ জন এবং মারা গেছেন ৩৯৮ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৪৮ লাখ ৬২ হাজার ১৩৮ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৭ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯১ হাজার ৯০৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ কোটি ১০ লাখ ৩৭ হাজার ৭৮০ জন।

ইতালিতে নতুন আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৬ হাজার ২২৪ জন এবং মারা গেছেন ৩১৩ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭৯ লাখ ৭১ হাজার ৬৮ জনে। তাদের মধ্যে মারা গেছেন ১ লাখ ৩৯ হাজার ৮৭২ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৮ হাজার ১৯৮ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৫৬ লাখ ৯১৩৬ জন।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩ লাখ ৬১ হাজার ৭১৯ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মৃত্যু হয়েছে ২৪৬ জনের। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ২৯ লাখ ৩৪ হাজার ৯৮২ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ২৬ হাজার ৩০৫ জন।

জার্মানিতে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৮০ হাজার ৫৪২ জন এবং মারা গেছেন ৩৩১ জন। দেশটিতে এ পর্যন্ত ৭৭ লাখ ১১ হাজার ৯৯৫ জন আক্রান্ত এবং ১ লাখ ১৫ হাজার ৬০৫ জন মারা গেছেন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৩৮ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৮৮ হাজার ৪৬৪ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ২৭ লাখ ১৮ হাজার ৬০৬ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ২০ হাজার ৪১৯ জনের।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৬৩ লাখ ১২ হাজার ৪৮৬ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৪ হাজার ৭৪০ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২ লাখ ৪১ হাজার ৯৭৬ জন এবং মারা গেছেন ৮৫ জন। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৬৬ হাজার ১০৯ জন।

জামান / জামান