ঢাকা রবিবার, ২২ মে, ২০২২

ভারতে সংক্রমণ ছাড়াল ২ লাখ ৬৮ হাজার, মৃত্যু ৪০২


আন্তর্জাতিক ডেস্ক  photo আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৫-১-২০২২ দুপুর ১১:১০

কঠোর বিধিনিষেধ, নিয়মিত ও বুস্টার ডোজের টিকাদান এবং কোভিড পরীক্ষার ওপর জোর দিয়েও ভারতে ঠেকানো যাচ্ছে না করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ২ লাখ ৬৮ হাজারেরও বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন।

ফলে দেশটিতে ব্যাপকভাবে বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। শনিবার (১৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টাতেই দেশটিতে নতুন করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৮৩৩ জন। শুক্রবার এই সংখ্যাটি ছিল ২ লাখ ৬৪ হাজারের বেশি। অর্থাৎ একদিনেই ভারতে সংক্রমণ বেড়েছে ১ দশমিক ৮৮ শতাংশ। দেশটিতে মোট সংক্রমণের হার ১৬ দশমিক ৬৬ শতাংশ।

সাপ্তাহিক সংক্রমণের হারও বেড়ে ১১ দশমিক ৮৩ শতাংশ। এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০২ জন। এই নিয়ে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৮৫ হাজার ৭৫২ জনে।

ভারতে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ১৪ লাখ ১৭ হাজার ৮২০ জন। ২২১ দিনের মধ্যে এটিই সর্বোচ্চ সংখ্যা। গত কয়েক সপ্তাহ আগেও দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা মোট আক্রান্তের ১ শতাংশেরও কম ছিল। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ৮৫ শতাংশে। এছাড়া সুস্থতার হারও কমে ৯৪ দশমিক ৮৩ শতাংশে দাঁড়িয়েছে।

এদিকে করোনার পাশাপাশি ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণও বাড়ছে ভারতে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতে বর্তমানে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৪১ জন।

শাফিন / শাফিন

পেঁয়াজের কেজি ছয় রুপি, ভারতে কৃষকদের বিক্ষোভ

চীনে সুস্থ লোকজনকে বাধ্য করা হচ্ছে কোয়ারেন্টাইনে থাকতে

আড়াই কোটি টন শস্য রপ্তানি করতে রাজি রাশিয়া

রাশিয়ায় দেউলিয়া গুগল, কর্মীদের বেতন বন্ধ

বিশ্বে এক দিনে সাড়ে ৭ লক্ষাধিক করোনায় আক্রান্ত, মৃত্যু প্রায় ১৪০০

আফ্রিকার কিছু অংশেও ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স

ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহারে তেলের বাজারে স্বস্তির আভাস

আমরা মরতে বসেছি : খাবারের জন্য শ্রীলঙ্কানদের আকুতি

মারিউপোলে পূর্ণ বিজয় ঘোষণা রাশিয়ার

বৈশ্বিক খাদ্য সংকট : একে অপরকে দুষছে যুক্তরাষ্ট্র-রাশিয়া

ডনবাস অঞ্চল নরকে পরিণত হয়েছে : জেলেনস্কি

২০২১ সালে ইউরোপে প্রবেশ করেছে প্রায় ৭ লাখ অভিবাসন প্রত্যাশী

২৪ ঘণ্টায় করোনায় সর্বোচ্চ মৃত্যু কানাডায়, শনাক্ত উত্তর কোরিয়ায়