বোয়ালমারীতে অবৈধভাবে মাটি উত্তলনের দায়ে ৪ জনকে জেল-জরিমানা

news paper

জাকির হোসেন, বোয়ালমারী

প্রকাশিত: ১৬-১-২০২২ দুপুর ২:৫

11Views

ফরিদপুরের বোয়ালমারীতে নদীর পাড় থেকে অবৈধভাবে মাটি উত্তলনের দায়ে এক ব্যবসায়ী ও তার তিন সহযোগীকে মোট সাড়ে চার লাখ টাকা জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল শনিবার (১৫ জানুয়ারি) উপজেলার পরমেশ্বরদী ইউনিয়নের ধুলজোড়া গ্রামে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম।

ভ্রাম্যমাণ আদালত ও প্রত্যাক্ষদর্শী সূত্রে জানা যায়, ধুলজোড়া গ্রামের ভেতর দিয়ে প্রবাহিত কুমার নদের পাড় থেকে বেআইনিভাবে মাটি উত্তলন করে তা ইটভাটাসহ বিভিন্ন ব্যক্তি ও পরিবারের নিকট বিক্রি করে আসছিলেন স্থানীয় ব্যবসায়ী মো. মিজান শরীফ এবং তার সহযোগীরা। এ পরিপ্রেক্ষিতে গোপন সংবাদের ভিত্তিতে ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে অভিযুক্ত মিজান শরীফকে ৩ লাখ টাকা জরিমানা ও এক মাসের কারাদণ্ড, অনাদায়ে আরো ১৫ দিনের অতিরিক্ত কারাদণ্ড দেয়া হয়। তার সহযোগী টুটুল ফকির, মতি মোল্যা ও সাকিব মাতুব্বরকে ৫০ হাজার টাকা করে মোট দেড় ল‍াখ টাকা জরিমানা করা হয়। এদের মধ্যে জরিমানা অনাদায়ে সাকিব মাতুব্বরকে ১৫ দিনের কারাদণ্ড প্রদান করা হয়।

আদালতের বিচারক উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, অভিযুক্তরা এস্কেভেটর বা ভেকু দিয়ে নাদীর পাড় থেকে সরকারি মাটি তুলে ট্রলির সাহায্যে বিভিন্ন এলাকায় সরবরাহ করার ফলে এলাকার রাস্তাঘাটসহ প্রকৃতি ও পরিবেশের মারাত্মক ক্ষতি সাধন করছিল। এ কারণে ২০১০ সালের বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের আওতায় তাদের এ শাস্তি পদান করা হয়েছে। প্রকৃতি-পরিবেশের বিরুদ্ধে যারাই এমন কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকবে তাদের আইনের আওতায় আনা হবে।


আরও পড়ুন