ঢাকা রবিবার, ২২ মে, ২০২২

বন্যা নিয়ন্ত্রণ বাঁধে মাটি ভরাট কাজে নয়-ছয়


বুলবুল আহমেদ, মান্দা photo বুলবুল আহমেদ, মান্দা
প্রকাশিত: ১৬-১-২০২২ দুপুর ৩:২২

নওগাঁর মান্দায় পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন বন্যা নিয়ন্ত্রণ বাঁধের সংস্কার ও মাটি ভরাট কাজের শুরুতেই নয়-ছয়ের অভিযোগ উঠেছে।

জানা গেছে, আত্রাই নদীর তীরবর্তী উপজেলার পার-নুরুল্যাবাদ হতে জোকাহাটগামী দেড় কি.মি রাস্তার জন্য ৯৩ লোখ টাকা বরাদ্দ হয়েছে। কিন্তু বরাদ্দের তুলনায় ঝুঁকিপূর্ণ রাস্তাটিতে সঠিকভাবে কাজ হচ্ছে না। মাটির পরিবর্তে বালু দিয়ে দায়সারাভাবে কাজ করে যাচ্ছেন তারা। প্রতিবছর আত্রাই নদীর পানির চাপে বাঁধটি ভেঙে যায়। এতে উপজেলার নুরুল্যাবাদ ও বিষ্ণুপুর ইউপির প্রায় অর্ধশত গ্রাম প্লাবিত হয়ে পানির নিচে তলিয়ে যায়। পানি প্রবেশের ফলে কৃষকের ফসলাদি ও পুকুরের মাছ পানিতে ভেসে গিয়ে সর্বস্বান্ত হয়ে পড়েন।  ফলে অর্থনৈতিকভাবে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন খেটে খাওয়া দিনমজুর মানুষেরা। জনদুর্ভোগ লাঘবের জন্য বাঁধটি সংস্কার ও মেরামতের জন্য ৯৩ লাখ টাকা বরাদ্দে কাজ শুরু করা হয়। কিন্তু কাজের মান ভালো না হওয়ায় অধিক ঝুঁকিপূর্ণ বাঁধটি আরো ঝুঁকিপূর্ণ থেকে যাচ্ছে।

বরাদ্দকৃত টাকার অর্ধেকেরও কম টাকা দিয়ে সাব-ঠিকাদারের মাধ্যমে কাজ শুরু করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। কাজ দেখভালের জন্য নেই কোনো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারকি। অধিক লাভের আশায় বাঁধের গোড়া থেকে মাটি উত্তোলন করায় বাঁধটি আরো দুর্বল হয়ে পড়ছে। এছাড়াও মাটি দিয়ে রাস্তাটি ভরাট করার কথা থাকলেও বালু দিয়ে ভরাট করা হচ্ছে। এতে বাঁধটি আরো ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে।

স্থানীয়রা জানান, ঝুঁকিপূর্ণ বাঁধের দুই পাশ থেকে গভীর করে মাটি কেটে নিচ্ছে ঠিকাদাদের লোকজন। এতে বাঁধের গোড়া আরো দুর্বল হয়ে পড়ছে। একটু পানির চাপে ভেঙে যাবে। বাঁধের গোড়ায় গভীর করে খনন ইতিবাচক বলে মনে করছেন না তারা। এছাড়াও মাটি দিয়ে কাজ করার কথা থাকলেও মাটির পরিবর্তে বালু ব্যবহার করো হচ্ছে। যেন দেখার কেউ নেই। এমন দায়সারা কাজে জনদুর্ভোগ লাঘবের চেয়ে বাড়বে বলে আশঙ্কা করছেন তারা। 

এ ব্যাপারে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবু বাক্কার সিদ্দিকের সঙ্গে কথা হলে তিনি জানান, রাস্তার কাজে অনিয়ম হলে খোঁজখবর নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মাহবুব আলম জানান, মাটির পরিবর্তে বালু দিয়ে কাজ করার অভিযোগে কাজ স্থগিত করা হয়েছে। তবে মাটির পরিবর্তে বালু ব্যবহার করার নিয়ম নেই।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফউজ্জামান খানের সাথে মোবাইল ফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

শাফিন / জামান

নাচোলে প্রতারক রেজাউল করিম বাবুর বিরুদ্ধে দুরুল হোদার সংবাদ সম্মেলন

গফরগাঁওয়ে পুলিশের অভিযানে গ্রেফতার ৪

পটুয়াখালীর লতিফ স্কুল বাফুফে জাতীয় স্কুল ফুটবল চ্যাম্পিয়নশীপে চ্যাম্পিয়ন হয়েছে

অবশেষে মোহরানার টাকা ফেরত পেল ভুক্তভোগী

জৈন্তাপুরে সড়ক দূর্ঘটনায় নিহত ১

সিলেটের জৈন্তাপুরে বন্যা দূর্গত এলাকায় প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ'র ত্রাণ বিতরণ

টাঙ্গাইলে পুলিশ সদস্যদের দক্ষতা উন্নয়ন কোর্সের শুভ উদ্বোধন

মধুখালী বৈশাখী মেলার লটারীর ১ম পুরস্কার বিতরণ

বিরামপুরে ইভটিজিংয়ের অপরাধে এক বছর কারাদণ্ড যুবকের

পাবনায় দুই শিক্ষকের বিচার দাবিতে সড়ক অবরোধ-বিক্ষোভ, তদন্ত কমিটি গঠন

রূপগঞ্জে ছাত্রলীগ-যুবলীগের হামলায় বিএনপির কর্মীসভা পন্ড

কোন জাতীয় সরকার বাংলার জনগণ মেনে নেবে না : পাবনায় আব্দুর রহমান

খুলনায় নির্মাণাধীণ ভবনের ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু