উল্লাপাড়ায় নতুন জাতের বরই চাষে মিলেছে সফলতা

news paper

কাইয়ুম মাহমুূদ, উল্লাপাড়া

প্রকাশিত: ১৬-১-২০২২ বিকাল ৫:৫৬

10Views

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় শুরু হয়েছে নতুন জাতের বরই চাষ। ১৫ মাস আগে ভারত থেকে এ চারা সংগ্রহ করে শখের বশে উপজেলার ঘাটিনা ব্রিজ এলাকায় বাগান করেন স্থানীয় কৃষক ফজলুল হক। চারা লাগানোর পর গাছগুলো ভালো হওয়ায় ফলনও বেশ ভালো হয়েছে। ভালো ফলন এবং সুস্বাদু হওয়ায় আগ্রহ বাড়ছে অন্য কৃষকদের মাঝে।
 
সীডলেস জাতের বরই গাছের চারা সংগ্রহ করেন উপজেলার কৃষক ফজলুল হক। রোপণ করেন ৩ বিঘা জমিতে। বিভিন্ন ধরনের সবজি চাষ করার পর শখের বশে ভিন্ন জাতের এই বরই চাষের উদ্যোগ নেন তিনি। বর্তমানে এটি ব্যাণিজ্যিক আকারে রূপ নিয়েছে। প্রতিটি গাছে থোকায় থোকায় ধরেছে মিষ্টি জাতের সুস্বাদু এই ফল। বর্তমানে তিনি বাজারে বিক্রি করছেন প্রতি কেজি ১০০ টাকা করে।
 
এ বিষয়ে বাগানে কর্মরত শ্রমিক সোহেল হোসেন বলেন, এই বাগান হওযায় এলাকার লোকদের কর্মসংস্থান হয়েছে। অনেকেই এখন এই বরই বাগানে কাজ করে আর্থিক সচ্ছলতা ফিরে পেয়েছে। বাগানে বরই গাছের গোড়া পরিষ্কার, স্প্রে করা, সার ছিটানো, গাছ থেকে বরই উত্তোলন করাসহ এখন বিভিন্ন কাজে ব্যস্ত থাকতে হয়। আর এই বাগান হওয়ার আগে কোনো কাজ না থাকায় বেকার বসে থাকতে হতো। সংসারে ছিল আর্থিক সংকট।
 
কৃষক ফজলুল হক বলেন, দেশে অনেক রকমের বরই পাওয়া যায়।  কিন্তু আমি যখন জানতে পারলাম সীডলেস নামে বরই আছে তখন আমি এই ছারা সংগ্রহ করে রোপণ করা শুরু করি। বর্তমানে আমার বাগানে প্রতিটি গাছে থোকায় থোকায় ফল ধরে আছে। ফলন ভালো হওয়ায় এবং বাজার মূল্য ভালো থাকায় লাভের আশাবাদী। এছাড়াও ফলের পাশাপাশি গাছের কলম তৈরি করে বিক্রি করার উদ্যোগও নিয়েছেন এই উদ্যোক্তা।
 
এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমি বলেন, নতুন জাতের এসব বরই চাষে স্থানীয় কৃষকদের উৎসাহী করা হচ্ছে। কৃষি অফিস থেকে ফজলু হককে সব ধরনের সহযোগিতাও করা হচ্ছে। 

আরও পড়ুন