১৫৩ দেশ ভ্রমণে রেকর্ড, এবার সিল্ক রুটের পথে নাজমুন নাহার

news paper

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯-৪-২০২২ বিকাল ৫:৩৩

8Views

একে একে বিশ্বের ১৫৩টি দেশে লাল-সবুজের পতাকা উড়ালেন বাংলাদেশি পরিব্রাজক নাজমুন নাহার। এখন পর্যন্ত একমাত্র তিনিই বাংলাদেশের পতাকাবাহী সর্বাধিক রাষ্ট্র ভ্রমণকারী বাংলাদেশি।

আফ্রিকা মহাদেশের দ্বীপদেশ মরিশাস ভ্রমনের মাধ্যমে ১৫৩ দেশ ভ্রমণের রেকর্ড গড়েছেন তিনি। এরপর তিনি অভিযাত্রা করবেনন সিল্ক রুটের দেশ উজবেকিস্থান ও তাজিকিস্তান পর্যন্ত।

এর আগে গত বছরের ৬ অক্টোবর বাংলাদেশের পতাকা হাতে বিশ্বের প্রথম মুসলিম নারী হিসেবে ১৫০টি দেশ ভ্রমণের মাধ্যমে এক অবিস্মরণীয় মাইলফলক সৃষ্টি করেন। তার ১৫০তম দেশটি ছিল আফ্রিকার সাওটোমে ও প্রিন্সিপ।

এরপর ৩১ জানুয়ারি ২০২২ বেঙ্গল ট্র্যাভেল এন্ড ট্যুরস লিমিটেডের সৌজন্যে নাজমুন নাহার ৫টি দেশ ভ্রমণের উদ্দেশ্যে রওনা হন। করোনাকালের এমন চ্যালেঞ্জিং সময়ের মধ্যেও তিনি ১৫১ তম দেশ হিসেবে ইরাক এবং ২৩ ফেব্রুয়ারি ১৫২ তম দেশ হিসেবে রিপাবলিক অব সান মারিনো ভ্রমণ করেন! 

এ বছরের শুরুর দিকে ইরাক সফরের মাধ্যমে শুরু হয় নাজমুন নাহারের এবারের অভিযাত্রা। তিনি ইরাকের বিভিন্ন দর্শনীয় স্থান এরবিল থেকে সোরান, বেখাল জলপ্রপাত, লালিশ, দুহোক, রাওয়ানদুজ ক্যানিয়ন, রোড গ্রাফিতি, হালগার্ড পর্বত, জোরাগভান উপত্যকা পর্যন্ত তিনি সফর করেছিলেন।

ইরাকের বিভিন্ন প্রদেশ ও দর্শনীয় স্থান গুলোতে বিভিন্ন ধরনের সিকিউরিটি জটিলতা থাকা সত্ত্বেও তিনি সেটাকে ম্যানেজ করে ইরাকের কুর্দিস্থান প্রদেশের বেশ কয়েকটি দর্শনীয় স্থানে ভ্রমণ করেছেন। সুমেরীয় ও মেসোপটিয়াম সভ্যতার দেশের ঐতিহাসিক দর্শনীয় স্থানগুলোর মাঝে তুলে ধরেছেন বাংলাদেশের লাল-সবুজের পতাকা। 

এছাড়া তিনি রিপাবলিক অব সান মারিনোতে বিভিন্ন দর্শনীয় স্থানগুলো পরিদর্শন করেন। দুর্গের টাওয়ার, মধ্যযুগীয় বাজার, অলিম্পিক স্টেডিয়াম, রোকা গুয়াইতা এবং টোরে সেস্তা ভঢ়ড়দুর্গ টাওয়ার, সান পাওলো অ্যাপোস্টলো চার্চ, মাউন্ট টাইটানোর টাওয়ারের শীর্ষ থেকে অত্যাশ্চর্য দৃশ্য অবলোকন করেন যা ডালমাশিয়ান উপকূল পর্যন্ত প্রসারিত ছিল। 

তারপর নাজমুন তার অভিযাত্রা শুরু করেছেন উত্তর মরিশাসের গ্র্যান্ড বে, পোর্ট লুইস, বেলে মার, ফ্লিক অন  ফ্লাক, ইলোশেফ,  ব্ল্যাক রিভার, মসুসে বে,  ১৮ শতকের রামগুলাম বোটানিক্যাল গার্ডেন চলছে তার দর্শনীয় স্থানগুলো ভ্রমণ করা এবং বাংলাদেশের লাল সবুজের পতাকাকে সেসব বিখ্যাত জায়গায় তুলে ধরা।‌

বাংলাদেশের পতাকা বহণের পাশাপাশি তিনি বহন করছেন নো ওয়ার অন্ড পিস, সেভ দ্য প্ল্যানেট, স্টপ চাইল্ড ম্যারেজ, স্টপ সাইবার বুলিংসহ বিভিন্ন সচেতনতামূলক বার্তা পৃথিবীতে। নাজমুন বিশ্ব দরবারে বাংলাদেশের সুনাম অক্ষুন্ন রেখে এভাবেই গৌরবের সাথে বাংলাদেশকে পরিচয় করিয়ে দিচ্ছেন বিশ্ববাসীর কাছে! তিনি ভ্রমণ করবেন বিশ্বের প্রতিটি দেশ। 

২০০০ সলে ভারতের ভুপালের পাঁচমারিতে 'ইন্ডিয়া ইন্টারন্যাশনাল এডভেঞ্চার প্রোগ্রামে অংশগ্রহণ করার মাধ্যমে তার প্রথম বিশ্ব ভ্রমণের সূচনা হয়।


আরও পড়ুন