আমের মোরব্বা তৈরির রেসিপি

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ১৪-৫-২০২২ দুপুর ১১:১৪

50Views

আমের মোরব্বা খেতে কে না পছন্দ করেন? বাজারে এখন কাঁচা আম বেশ সহজলভ্য। তাই এখনই সেরা সময় আমের মোরব্বা তৈরি করে বছরব্যাপী সংরক্ষণ করার। ঘরেই খুব সহজে তৈরি করা যায় আমের মোরব্বা। তাও আবার কয়েকটি উপকরণ দিয়েই।

আসুন জেনে নেই মোরব্বা তৈরির সবচেয়ে সহজ রেসিপি-

উপকরণ : বড় কাঁচা আম ১৫টি, চিনি ২ কেজি, ফিটকিরি গুঁড়া ১ চা চামচ, পানি পরিমাণমতো, তেজপাতা ২টি, এলাচ ১টি, চুন ভেজানো আধা চা চামচ এবং লবণ স্বাদমতো।

তৈরির পদ্ধতি : প্রথমে আম ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। তারপর আম ২ টুকরা করে কেটে নিন। আঁটি ফেলে আম পানিতে ভিজিয়ে রাখুন। কাঁটা চামচ দিয়ে আমগুলো ভালো করে কেচে নিন। এরপর আমগুলো আবার পরিষ্কার পানিতে রাখুন। এভাবে ঘণ্টাখানেক পরপর ২-৩ বার পানি বদলে নিন। পরিষ্কার পানিতে চুন ও ফিটকিরি গুনিয়ে নিতে হবে। চুন ও ফিটকিরি গোলানো পানিতে ৩ ঘণ্টা ডুবিয়ে রাখুন আম।

এবার পানি থেকে আমগুলো তুলে ফুটানো পানিতে জ্বালিয়ে পানি ঝরিয়ে রাখুন। অন্যদিকে চিনিতে পরিমাণমতো পানি দিয়ে সিরা তৈরি করুন। সিরায় আমসহ সব কিছু দিয়ে জ্বাল দিতে থাকুন। চিনি থেকে পানি শুকিয়ে আমের গায়ে আঠালো ভাব এলে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন আমের মোরব্বা। ফ্রিজে রেখে বেশ কিছুদিন সংরক্ষণ করতে পারবেন এই মোরব্বা।


আরও পড়ুন