পাবনায় দুই শিক্ষকের বিচার দাবিতে সড়ক অবরোধ-বিক্ষোভ, তদন্ত কমিটি গঠন

news paper

পাবনা প্রতিনিধি

প্রকাশিত: ২১-৫-২০২২ বিকাল ৫:৩৯

8Views

পাবনার সাঁথিয়ায় দুই শিক্ষকের বিচারের দাবিতে শিক্ষার্থীরা শনিবার (২১ মে ) ক্লাস বর্জন করে সকালে সাঁথিয়া উপজেলা সড়ক অবরোধসহ বিক্ষোভ করে। আন্দেলনের মুখে তদন্ত কমিটি করে শিক্ষার্থীদের শান্ত করা হয়।  দু’ছাত্রীকে অনৈতিক কাজের কুপ্রস্তাব দেয়ার অভিযোগে সাঁথিয়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথ ও সহকারী শিক্ষক বাবুল পালের বিচারের দাবিতে এ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

এ সময় সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও) এসএম জামাল আহমেদ উপস্থিত হয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনিরুজ্জামানকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট পৃথক পৃথক কমিটি গঠন করে দেন। একইসাথে আগামী তিন দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দানের কথা ঘোষণা দিলে শিক্ষার্থীরা বিক্ষোভ প্রত্যাহার করে নেয়। তবে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুল কাদের বিশ্বাস অভিযুক্ত শিক্ষকদের পক্ষ নেয়ার কথা উল্লেখ করে  শিক্ষার্থীরা ইউএনও’র কাছে তদন্ত কমিটিতে তাকে না রাখার জোর দাবি জানায়। 

বিক্ষোভে শিক্ষার্থীরা জানায়, ওই স্কুলের প্রধান শিক্ষকের কাছে প্রাইভেট না পড়লে বিভিন্ন ধরণের খারাপ আচরণসহ নানাবিধ ভয়ভীতি দেখান। ওই শিক্ষকের বিরুদ্ধে দশম শ্রেণির এক শিক্ষার্থীকে কুপ্রস্তাব দেয়ার অভিযোগ করেন। একই ধরণের অভিযোগ করা হয় স্কুলের সহকারী শিক্ষক বাবুল পালের বিরুদ্ধে। তিনিও আরেক ছাত্রীকে একই ধরণের প্রস্তাব দেন। শিক্ষকদের বিরুদ্ধে মঙ্গলবার (১৭ মে) তারা বিদ্যালয়ের সভাপতি ও সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দেয়। কিন্তু কয়েক দিন অতিবাহিত হলেও কোন প্রতিকার না পাওয়ায় শিক্ষার্থীরা শনিবার এ কর্মসূচি পালন করতে বাধ্য হয় বলে বিক্ষোভরত শিক্ষার্থীরা অভিযোগ করে। 
এ ব্যাপারে প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথ এবং বাবুল পালকে একাধিকবার মুঠোফোনে কথা বলার চেষ্টা করলে তারা ফোন রিসিভ করেননি।
এ ব্যাপারে স্কুলের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার এস এম জামাল আহমেদ এর সাথে যোগাযোগ করলে দু’শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থীদের অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন,‘এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন কার্যদিবসে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। প্রতিবেদনের আলোকে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে ইউএনও উল্লেখ করেন।


আরও পড়ুন