দিনাজপুরের “পাঁপড় কন্যাদের” কথা: প্রেক্ষাপট ভিত্তিক নারী উন্নয়ন চিন্তা

news paper

আবু সাহেব, হাবিপ্রবি

প্রকাশিত: ৮-৬-২০২২ বিকাল ৫:১৭

5Views

স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের অর্থনীতি গঠনে বিভিন্ন ক্ষেত্রে নারী তাঁর শ্রমের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে সহয়তা করে আসছে। গত কয়েক দশকে অর্থনৈতিক প্রবৃদ্ধির অন্যতম নিয়ামক ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশে নারী উদ্যোক্তা এবং শ্রমিকদের অবদান অনস্বীকার্য। ক্ষুদ্র ও কুটির শিল্প ছাড়াও কৃষি, পোশাক কিংবা অন্যান্য শিল্প বিকাশে নারী শ্রমিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাংলাদেশের অর্থনীতির উন্নয়নের মূলধারার কর্মক্ষেত্রে নারীর অবদান বাড়ছে। সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ তথ্য অনুযায়ী, ১ কোটি ৮৬ লাখ ৪৬ হাজার নারী শিল্প , কৃষি ও সেবা সহ অন্যান্য খাতে কাজ করছে। বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর ২০২০ সালের এক গবেষণায় বলা হয়, মোট দেশষ উৎপাদনে নারীর অবদান প্রায় ২০ শতাংশ।  এর সাথে সংসারের কাজ এবং বাইরের কাজের মূল্য ধরলে তাদের অবদান বেড়ে দাঁড়াবে প্রায় ৪৮ শতাংশ। এর অর্থ হলো দেশের সার্বিক উন্নয়নে নারী-পুরুষের অবদান সমান সমান। দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, দারিদ্র বিমোচন ও বেকারত্ব নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ক্ষুদ্র ও কুটির শিল্প। স্বল্প বিনিয়োগে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান এবং আয়ের সুযোগ থাকায় বিভিন্ন জেলায় ক্ষুদ্র ও কুটির শিল্প গড়ে উঠেছে। 
 
কালো জিরা, সয়াবিন তেল, গরম মশলা জাতীয় উপাদান ও বিভিন্ন রকম ডাল, বিশেষ করে মুগ ডাল, মাসকলই ডাল ও খেসারির ডাল একত্রিত করে মেশিনের মাধ্যমে গুঁড়ো করে সয়াবিন তেল মিশিয়ে খামির তৈরি করে তা থেকে লম্বা লম্বা তৈরি হয় গুঁটি, আবার সেই গুঁটি বেলন দিয়ে বেলে রোদে শুকিয়ে দেশের বিভিন্ন জেলায় চলে যায় পাঁপড়। 
 
ঐতিহ্যবাহী দিনাজপুর জেলায় প্রাচীনকাল থেকেই পাঁপড় একটি সম্ভাবনাময় ক্ষুদ্র শিল্প। আমাদের গবেষণায় তথ্য সংগ্রহ করতে গিয়ে জানা যায় যে, ঘরে কিংবা একত্রিত হয়ে পাঁপড় তৈরি করে নারীরা। তাঁদের স্বাবলম্বী হওয়ার দুয়ার খুলে দিয়েছে এই শিল্প। শহরের চকবাজার, নতুনপাড়া, গুঞ্জাবাড়ির মাঠ, বাসুনিয়াপট্টি, চুড়িপট্টি, রাজবাড়ি, ফকিরপাড়া, বড় বন্দরের অলিগলিতে প্রায় ঘরেই পাঁপড় তৈরি এবং পাঁপড় তৈরির কারখানা গড়ে উঠেছে।
 
তথ্য দাতাদের মতে বর্তমানে দিনাজপুর শহরে পাঁপড় উৎপাদনের সঙ্গে সরাসরি আনুমানিক ১২ হাজার নারী শ্রমিক জড়িত। পাঁপড় তৈরিতে দিনাজপুরে ছোট ছোট কারখানা গড়ে উঠেছে। পাঁপড় তৈরিতে যুক্ত হয়ে অনেক নারীদের সংসারে স্বচ্ছলতা ফিরে এসেছে। তাদের সাথে সাক্ষাৎকারে জানা যায় যে ১ জন নারী শ্রমিক প্রতিদিন গৃহস্থালি কাজের পাশাপাশি গড়ে ২০০ টাকা আয় করেন। সন্তানের লেখাপড়ার পাশাপাশি নিজের হাত খরচ সহ সংসার পরিচালনা খরচের যোগান এই কর্ম থেকেই হয় অনেক নারীর। গবেষণায় তথ্য সংগ্রহ করতে গিয়ে শহরের বটতলী, যগনবাবুর মাঠ থেকে চকবাজার পর্যন্ত সড়কের দুই পাশে নিজ বাসায় কিংবা কারখানায় নারীদের পাঁপড় তৈরির দৃশ্য চোখে পড়ে। শহরের বিভিন্ন মহল্লায় সারি সারি পাঁপড়ের দোকান। এসব দোকানে নারীদের তৈরিকৃত পাঁপড় বিক্রি করতে দেখা যায়। 
 
নারী শ্রমিক গোলাপী রানী (৩৫) তার সাক্ষাৎকারে জানিয়েছেন “জেলায় নারী বেকারত্ব ঘোচাতে বিশেষ ভূমিকা রাখছে এই শিল্প। এই অঞ্চলে নারীদের অর্থনীতিতে এনে দিয়েছে গতি। বহু নারী এই পাঁপড় তৈরির কাজ করে সংসার চালান ও ছেলেমেয়েদের পড়ালেখার খরচ জোগায়।“ 
 
দিনাজপুরের পাঁপড় সারা দেশসহ বিশ্বব্যাপী পাঁপড়ের চাহিদা থাকায় ২০১৩ সালে বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো দিনাজপুরে উৎপাদিত পাঁপড় রপ্তানির উদ্যোগ নিয়েছিল। পাঁপড় শ্রমিক ও উদ্যোক্তাদের প্রশিক্ষণও প্রদান করে। ২০১৬ সালে একবার পাঁপড় লন্ডনে রফতানি হয়েছিল। ভালো পরিবেশে পাঁপড় তৈরি, গুণগত মান সহ বিভিন্ন কারণে রফতানি বন্ধ হয়ে যায়। 
 
পাঁপড় বেলতে থাকা ফরিদা বেগম ও মোছাঃ আরমিনা বেগম জানায়, আমরা সংসারের কাজের ফাঁকে পাপড় বেলি। এতে সংসারের দায়িত্ব পালনও হয় আর কিছু অতিরিক্ত টাকা আয় হয়। আবার অনেক সময় এ আয়ের ওপরই সংসার চলে।
 
প্রশিক্ষণ প্রাপ্ত পাঁপড় শ্রমিক রিনা আক্তার বলেন, আমি দীর্ঘদিন ধরে পাঁপড় তৈরি করছি। সরকারি সহযোগিতায় আমাদের বেশকয়েক জনকে প্রশিক্ষণ দিয়েছে। এই শিল্পে কাজ করতে আমাকে অতিরিক্ত খরচ করতে হয় না। নিজে স্বাবলম্বী সহ পরিবারে সহযোগিতা করতে পারছি। এক প্রশ্নের জবাবে রিনা আত্মবিশ্বাসের সাথে বলেন, আমাদের যদি সরকারি বা বেসরকারি সংস্থা সহযোগিতা করে তাহলে আমার নিজেরাই এক বড় প্রতিষ্ঠান গড়ে তুলতে পারবো। সেখানে স্বাস্থ্য সম্মত পাঁপড় তৈরি করে দেশ-বিদেশে রপ্তানি করতে পারবো।
 
আমাদের গবেষণায় অংশগ্রহণকারী পাঁপড় শ্রমিকদের ‘যাপিত জীবনের অভিজ্ঞতা’ লব্ধ গৃহীত তথ্য বিশ্লেষনে উঠে এসেছে যে, এ ধরনের শিল্প নারীদের প্রেক্ষাপট ভিত্তিক আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখতে পারে। এতে আরও প্রতীয়মান হয় যে তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়ন উন্নয়ন ও লিঙ্গ সমতা নিশ্চিতকরন সহ  টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) অর্জনে পাঁপড় শিল্প গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারে। দিনাজপুরের পাঁপড় শিল্প শুধু নারী শ্রম নয় উপযুক্ত সহযোগিতা পেলে নারী উদ্যোগক্তা তৈরিতেও সক্ষম । আমারা আরও মনে করি যে, এক্ষেত্রে নীতিনির্ধারকগণ পাঁপড় তৈরির সাথে সম্পর্কিত নারী সমাজকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় অন্তর্ভুক্ত করলে তাদের সামাজিক নিরাপত্তা সহ, স্থানীয়পর্যায়ে কর্ম সংস্থান সৃষ্টি হবে । এতে দিনাজপুরের পাঁপড় শিল্পটির জন্য উন্মুচিত হতে পেতে পারে নতুন সম্ভাবনার দার।   
 
 
লেখক:
শিক্ষক ও গবেষক মোঃ আব্দুর রশিদ, সহযোগী অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর।
 
আজিজুর রহমান
শিক্ষার্থী ও গবেষণা সহায়ক, সমাজবিজ্ঞান বিভাগ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর।

আরও পড়ুন