যক্ষ্মা রোগীদের জন্য কেনা হচ্ছে ৯৯ কোটি টাকার ওষুধ

news paper

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১-৬-২০২২ সকাল ৯:৩১

7Views

স্বাস্থ্য বিভাগের তথ্যানুযায়ী, আগামী বছর দেশে যক্ষ্মা রোগীর সংখ্যা হবে প্রায় তিন লাখ। একজন যক্ষ্মা রোগীকে প্রতিদিন গড়ে ৩টি করে ওষুধ ৬ মাস ধরে সেবন করতে হয়। এজন্য ৯৯ কোটি টাকার ওষুধ কেনার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।

সূত্র জানায়, স্বাস্থ্যসেবা বিভাগের অধীন জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির কার্যপরিধি বেড়েছে। দেশব্যাপী যক্ষ্মা রোগী বেড়েছে। সব রোগীকে সরকার বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে আসছে। এ লক্ষ্যে টিবিএল অ্যান্ড এএসপি শীর্ষক অপারেশন প্ল্যান (১ম সংশোধিত) ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি একনেক সভায় অনুমোদিত হয়, যার মোট প্রাক্কলিত ব্যয় ১ হাজার ৭৭৯ কোটি ৮৮ লাখ ৪৮ হাজার টাকা এবং ওপির মেয়াদ ২০১৭ সালের জুন থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত।

অনুমোদিত ওপিতে অন্যান্য কার্যক্রমের সঙ্গে দেশের প্রতিটি জেলার (কক্সবাজার ছাড়া) জন্য ফার্স্ট লাইন অ্যান্টি-টিবি ড্রাগস কেনার সংস্থান রয়েছে। এই অপারেশনাল প্ল্যানের জন্য ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট ১০২ কোটি ৪৯ লাখ ১০ হাজার টাকা বরাদ্দ রয়েছে। যার মধ্যে ফার্স্ট লাইন অ্যান্টি টিবি ড্রাগস কেনার খাতে আরপিএ (বিওবি) বাবদ মোট ৯৯ কোটি ৬৬ লাখ ৪৮ হাজার টাকা বরাদ্দ রয়েছে।  চলতি ২০২১-২০২২ অর্থবছরে ফার্স্ট লাইন অ্যান্টি টিবি ড্রাগস কেনার জন্য প্রকিউরমেন্ট প্যাকেজে প্রশাসনিক অনুমোদন রয়েছে।

সূত্র জানায়, কক্সবাজার ছাড়া বাকি ৬৩ জেলার জন্য প্রয়োজনীয় ফার্স্ট লাইন অ্যান্টি টিবি ড্রাগস কেনার সম্ভাব্য দাম ৯৯ কোটি ৬৬ লাখ ২০ হাজার টাকা। বরাদ্দ করা অর্থের মধ্যে ২০২১-২০২২ অর্থবছরে ১১ কোটি ১ লাখ ৫৮ হাজার ২৭২টি ১৫০ এমজি ট্যাবলেট রিফামপিসিন, ৬ কোটি ৫৪ লাখ ৫৪ হাজার ১৪৪টি ট্যাবলেট ৪এফডিসি অ্যাডাল্ট এবং ৯ লাখ ২০ হাজার ৩০৪টি ট্যাবলেট-৩ এফডিসি চাইল্ড রিফামপিসিন কেনার প্রস্তাব করা হয়েছে।

ঔষধ প্রশাসনের তথ্যানুযায়ী, দেশে ওই ৩ ধরনের টিবি ড্রাগস উৎপাদনের অনুমোদন শুধুমাত্র এসিআই হেলথ কেয়ার লিমিটেড এর রয়েছে। এছাড়া অন্য ৩টি প্রতিষ্ঠানের শুধুমাত্র ২ ধরনের এফএলডি’স উৎপাদনের অনুমোদন রয়েছে। সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড টিবি ড্রাগস আগামী ২০২৪-২০২৫ অর্থবছরের আগে সরবরাহ করতে পারবে না বলে জানিয়েছে।

সূত্র জানায়, যক্ষ্মা রোগের চিকিৎসা অব্যাহত রাখতে দেশে প্রয়োজনীয় ওষুধের উৎপাদনের সক্ষমতা তৈরি হওয়ায় টিবি ড্রাগস টিবিএল অ্যান্ড এএসপি শীর্ষক অপরেশনাল প্ল্যানের আওতায় এসিআই হেলথ কেয়ার লিমিটেডের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে কেনার প্রস্তাব করা হয়েছে।

এর আগে টিবি ড্রাগস দেশে উৎপাদন না হওয়ায় গ্লোবাল ড্রাগস ফ্যাসিলিটি (জিডিএফ) এর মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। এসিআই হেলথ কেয়ার লিমিটেড থেকে এই ওষুধ সংগ্রহ করা হলে- গ্লোবাল ড্রাগস ফ্যাসিলিটির চেয়ে প্রায় ২ শতাংশ কম দামে সমান সংখ্যক ওষুধ পাওয়া যাবে, সরকারি কেষাগারে ভ্যাট/ট্যাক্স বাবদ মোট দামের ১৫ শতাংশ জমা হবে এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

এ অবস্থায় মোট ৯৯ কোটি ৬৬ লাখ ৪৮ হাজার টাকা ব্যয়ে যক্ষ্মা রোগীদের মধ্যে প্রয়োজনীয় ওষুধ সরাসরি ক্রয় পদ্ধতিতে সংগ্রহ করার উদ্যোগ নেয়া হয়েছে। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে। 


আরও পড়ুন