ঢাকা সোমবার, ৮ আগস্ট, ২০২২

ইউক্রেনে আগ্রাসনের পর প্রথম বিদেশ সফরে যাচ্ছেন পুতিন


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ২৭-৬-২০২২ সকাল ৯:২৯

লইউক্রেনে আগ্রাসন চালানোর পর এই প্রথম বিদেশ সফরে বের হচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চলতি সপ্তাহের মধ্য দুটি সাবেক সোভিয়েত রাষ্ট্র সফর করবেন তিনি। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন এ তথ্য নিশ্চিত করে।

রাশিয়া ওয়ান রাষ্ট্রীয় টিভি স্টেশনের প্রতিবেদনে ক্রেমলিন সংবাদদাতা পাভেল জারুবিন বলেছেন, পুতিন তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সফর করবেন। এরপর মস্কোয় ফিরে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে বৈঠক করবেন তিনি।

তিনি আরো জানান, তাজিকিস্তান সফরকালে রাজধানী দুশানবেতে তাজিক প্রেসিডেন্ট ইমোমালি রাখমনের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্টের। সাবেক এই সোভিয়েত রাষ্ট্রে সবচেয়ে বেশিদিন ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট রাখমন। তিনি রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবেও পরিচিত।

তুর্কেমেনিস্তান সফরকালে রুশ প্রেসিডেন্ট পুতিন রাজধানী আশগাবাতে কাস্পিয়ান দেশগুলোর একটি সম্মেলনে যোগ দেবেন। সেখানে থাকবেন আজারবাইজান, কাজাখস্তান, ইরান ও তুর্কমেনিস্তানের শীর্ষ নেতারাও।

এর আগে রুশ প্রেসিডেন্ট সর্বশেষ বিদেশ সফর করেন চলতি বছরের ফেব্রুয়ারির শুরুতে। সে সময় তিনি চীনের রাজধানী বেইজিং সফর করেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ‘অসীম বন্ধুত্বের’ ঘোষণাও দেন তিনি। সে সময় উইন্টার অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানেও যোগ দেন পুতিন।

এরপর গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা চালায় রুশ সেনারা। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ গড়িয়েছে পঞ্চম মাসে। এখনো যুদ্ধ থামার লক্ষণ নেই। যুদ্ধে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন, আহত হয়েছেন আরো অনেকে। দেশ ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন কয়েক লাখ মানুষ।

ইউক্রেনে আগ্রাসনের কারণে পশ্চিমাদের চরম নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে রাশিয়া। তারপরও পিছপা হতে রাজি নন রুশ প্রেসিডেন্ট পুতিন।

জামান / জামান

বিশ্ববাজারে আরো কমল জ্বালানি তেলের দাম

করোনায় শনাক্ত-মৃত্যুতে শীর্ষে জাপান

ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ার ফের হামলা

যুক্তরাষ্ট্রে ফের এক দিনে ৯০০ ফ্লাইট বাতিল

আবারও প্রেসিডেন্ট প্রার্থী হতে পারেন ট্রাম্প

গাজায় ইসরায়েলী হামলায় দুই শীর্ষস্থানীয় নেতা নিহত

অ্যামনেস্টির ইউক্রেন প্রধানের পদত্যাগ 

দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের অবস্থান ব্যাখ্যা করলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়ার সঙ্গে এরদোগানের কূটনৈতিক সর্ম্পক জোরদার, চিন্তিত পশ্চিমারা

জগদীপ ধনকড় ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচিত

যুক্তরাষ্ট্রে এলোপাতাড়ি গুলিতে নিহত ৪

বিশ্বজুড়ে কমেছে করোনা সংক্রমণ, মৃত্যু আরো প্রায় ১৩০০

ডিজেল-গ্যাসের দাম কমালো শ্রীলঙ্কা, কমেছে বাসভাড়াও