লিবিয়ার সংসদে হামলা, আগুন

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ৩-৭-২০২২ সকাল ৯:১৪

5Views

লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর তাবরুকে অবস্থিত পার্লামেন্ট ভবনে ঢুকে পড়েছে বিপুল পরিমাণ মানুষ। জীবনধারণের অবনতি ও রাজনৈতিক অচলাবস্থার প্রতিবাদ জানাতে সংসদ ভবনে হামলা চালায় বিক্ষোভকারীরা। বিভিন্ন টেলিভিশন চ্যানেলের খবরে বলা হয়, বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনের নিরাপত্তা বেষ্টনী অতিক্রম করে ভেতরে প্রবেশ করতে সক্ষম হয় এবং ভাংচুর চালায়। খবর আল অ্যারাবিয়া ইংলিশের।

মিডিয়ায় দেখানো হয়, পার্লামেন্ট ভবন থেকে ঘন কালো ধোয়া কুণ্ডলী পাকিয়ে আকাশে উঠে যাচ্ছে। প্রতিবাদী জনতা টায়ারে অগ্নিসংযোগও করে। পার্লামেন্ট ভবনের কিছু অংশ পুড়ে গেছে। এ সময় লিবিয়ায় ছিল সাপ্তাহিক ছুটি। ফলে পার্লামেন্ট ছিল খালি।

স্থানীয় সময় গত শুক্রবার এ বিক্ষোভের আগে অন্য শহরগুলোতেও প্রতিবাদ বিক্ষোভ হয়। রাজধানী ত্রিপোলিতে কয়েক শত মানুষ জড়ো হয় কেন্দ্রীয় একটি স্কয়ারে। সেখানে তারা সশস্ত্র মিলিশিয়াদের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ করেছে। বিদ্যুৎ সরবরাহে উন্নত ব্যবস্থা এবং খাদ্য, বিশেষ করে রুটির দাম কমানোর দাবি জানিয়েছে তারা।

তাবরুকের বিক্ষোভের ছবিতে দেখা গেছে একজন প্রতিবাদী বুলডোজার চালিয়ে পার্লামেন্টের একটি গেট ভেঙে দিচ্ছে। এর ফলে সহজেই বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনের ভিতরে প্রবেশ করছে।

একদল বিক্ষোভকারী সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফি শাসনামলের সবুজ পতাকা দোলাতে থাকে। তারা বিভিন্ন সরকারি ডকুমেন্ট বাতাসে ছুড়ে মারে।

উল্লেখ্য, বেশ কয়েক দিন ধরে লিবিয়ায় বিদ্যুৎ নেই। রাজনৈতিক রেষারেষির বিপরীতে এতে বেশ কতগুলো তেল বিষয়ক প্রতিষ্ঠান অচল হয়ে আছে। ফলে পরিস্থিতির অবনতি হয়েছে।

 


আরও পড়ুন