বানভাসিদের পাশে ইবির তারুণ্য

news paper

মুতাছিম বিল্লাহ রিয়াদ, ইবি

প্রকাশিত: ৪-৭-২০২২ দুপুর ১২:১৫

12Views

বন্যায় ভেসে গেছে চালচুলা ও ঘড়-বাড়ি। ডুবে গেছে ফসলের ক্ষেত। ফলে দিশেহারা হয়ে অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন বন্যার্তরা। বিপর্যস্ত এমন তিন শতাধিক বানভাসি পরিবারের পাশে দাঁড়িয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন তারুণ্য। রোববার (৩ জুলাই) কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বিভিন্ন এলাকায় বন্যাকবলিত অসহায় মানুষদের মাঝে বিভিন্ন ত্রাণসামগ্রী বিতরণ করে সংগঠনটি।

সংগঠন সূত্রে জানা যায়, বন্যা পরিস্থিতি মোকাবেলায় কুষ্টিয়া, ঝিনাইদাহ ও পোড়াদাহে ফান্ড সংগ্রহ শুরু করেন সংগঠনটির সদস্যরা। প্রথম পর্যায়ে সিলেটে আড়াই শতাধিক পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন তারা। পরে দ্বিতীয় পর্যায়ে ৩ জুলাই কুড়িগ্রামে ৩৬০টিও অধিক পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করে সংগঠনটি। ত্রাণসামগ্রীর মধ্যে উল্লেখযোগ্য ছিল- চাল, ডাল, আলু, পেঁয়াজ, লবণ ও চিঁড়া। 

ত্রাণসামগ্রী বিতরণকালে সংগঠনটির সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম, সাবেক সভাপতি সাকির হোসাইন, সাবেক সাধারণ সম্পাদক মো. আব্দুল করিম এবং সদস্য অচিন্ত, মামুন, সোহান ও তুরানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তারুণ্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন। 'অবারিত সম্ভাবনা নিয়ে জাগ্রত তারুণ্য' প্রতিপাদ্য ধারণ করে ২০০৯ সালের ২৯ জুলাাই যাত্রা শুরু করে সংগঠনটি। প্রতিষ্ঠার পর থেকে বৈষম্যহীন সমাজ গঠনে তারুণ্যর শক্তিকে কাজে লাগানো, তরুণদের স্বেচ্ছাসেবী মনোভাবসম্পন্ন করে গড়ে তোলা, নেতৃত্ব দক্ষতা তৈরি, সামাজিক উন্নয়নমূলক কাজ, শিল্প ও সাংস্কৃতিক মূল্যবোধ গঠনে বইপাঠ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় অংশগ্রহণ, বনায়ন, রক্তদান, শীতবস্ত্র বিতরণ ও অসহায় শিক্ষার্থীদের সহযোগিতাসহ নানাবিধ সামাজিক কাজ করে যাচ্ছে সংগঠনটি।


আরও পড়ুন