টানা ক্রিকেটে মানসিক ক্লান্তি আসে

news paper

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৭-৮-২০২২ দুপুর ১১:৩৭

3Views

এক সময় ক্রিকেট নিয়ে একটি কথা বেশ প্রচলিত ছিল। ‘ইট ক্রিকেট, স্লিপ ক্রিকেট, ড্রিঙ্ক ক্রিকেট’। সময় যত এগিয়েছে, ক্রিকেট আরও আকর্ষণীয় হয়েছে। বদলেছে ফরম্যাটও। টি-টোয়েন্টি ক্রিকেট আরও উপভোগ্য করে তুলেছে দর্শকদের। কিন্তু ক্রমাগত ক্রিকেট একঘেয়েমি এনে দিয়েছে দর্শকদের মধ্যেও। টানা খেলার ধকল থেকে ক্রিকেটারদের রেহাই দিতে বিকল্প দলও তৈরি করা হয়েছে। 

এক একটা সিরিজের জন্য এক একটা দল। এক একটা সিরিজে একসঙ্গে অনেকগুলো ওয়ান ডে আর টি-টোয়েন্টি। আদৌ কি ক্রিকেটাররা বিশ্রাম পাচ্ছেন? ক্রিকেট কি তাহলে একঘেয়ে হয়ে উঠছে দর্শকদের কাছেও? বিরাট কোহলি, রোহিত শর্মাদের পারফরমেন্সেও প্রভাব ফেলেছে টানা ক্রিকেট। এমনই মনে করছেন শিখর ধাওয়ান।

টানা ক্রিকেট ম্যাচ প্রভাব ফেলেছে ক্রিকেটারদের মনেও। স্বীকার করলেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। একের পর এক ম্যাচ খেলায় ক্রিকেটাররা মানসিক ভাবে বিপর্যন্ত। রোটেশন পদ্ধতিই একমাত্র শান্তি ফেরাতে পারে ক্রিকেটারদের। এক সাক্ষাৎকারে ধাওয়ান বলেন, ভালো পারফরমেন্সের জন্য যে কোনও খেলোয়াড়ই নতুন ভাবে শুরু করতে চায়। কোনও ক্রিকেটার যদি টানা ম্যাচ খেলতে থাকে, মানসিক ভাবে সে ক্লান্ত হয়ে পড়ে। মানসিক ভাবে বিশ্রাম নেওয়া খুবই জরুরি। রোটেশন পদ্ধতিতে খেলা হলে ক্রিকেটাররা বিশ্রাম নেওয়ার সুযোগ পায়। কোনও ক্রিকেটার যদি সর্বত্র খেলতে যায়, সে ক্লান্ত হবেই। দিনের শেষে, ক্রিকেটারও এক জন মানুষ। আমার মনে হয়, সামঞ্জস্য বজায় রাখতে ক্রিকেট পরিচালন কমিটি এটা নিয়ে ভাববে।

আইপিএল শেষ হওয়ার পর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল বিরাট কোহলি, রোহিত শর্মাকে। ওয়েস্ট ইন্ডিজ আর জিম্বাবুয়ে সফরেও বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছে। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে রোহিত ক্যাপ্টেন্সি করলেও, জিম্বাবুয়ে সফরে বিশ্রাম দেওয়া হয়েছে। জিম্বাবুয়ে সফরে আবার দলকে নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান। রোহিত শর্মা, বিরাট কোহলিদের ব্যর্থতার পিছনে মানসিক ক্লান্তি অবশ্যই একটা কারণ। একই সঙ্গে তিনি আশা করেন, শীঘ্রই ফর্মে ফিরবেন দুই তারকা।


আরও পড়ুন