জ্বালানি তেলের দাম বাড়ায় প্রভাব পড়বে কৃষিতে : কৃষিমন্ত্রী

news paper

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৭-৮-২০২২ দুপুর ১:২৭

4Views

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে কৃষিখাতে প্রভাব পড়বে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। রোববার (৭ আগস্ট) বেলা ১১টায় কুমিল্লা শিল্পকলা একাডেমির হল রুমে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। 

মন্ত্রী বলেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ফলে কৃষকের লাভটা কম হবে। কিন্তু উৎপাদন কম হবে না। আগে ১১০০ বা ১ হাজার টাকায় এক মণ ধান বিক্রি করে ১০০-১৫০ টাকা লাভ হতো। এখন হয়ত লাভটা কম হবে। কিন্তু উৎপাদন কমবে না। এ দেশের চাষিরা এত ত্যাগী তারা বউয়ের গয়না বিক্রি করে, গরু-ছাগল বিক্রি করে সার কিনে জমিতে দেয়।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বার বার বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ হলেই আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাবে। আমরা আবার তেলের দাম কমিয়ে নেব। মানে দেশকে তো আমরা পুরো ঝুঁকির মধ্যে নিতে পারি না। এখন তেলে বিপুল পরিমাণ ভর্তুকি দিতে হচ্ছে, ফলে সরকারি গুদাম, সরকারি রিজার্ভ একদম কমে যাবে, তখন সারা জাতি একটা হুমকির মুখে পড়বে। তার চেয়ে এখন কিছুটা কষ্ট করে আমরা সাবধান হই।

কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলামের সভাপতিত্বে এ সময় কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপপরিচালক মিজানুর রহমান, ধান গবেষণা ইনস্টিটিউট কুমিল্লার সিইও ড. মো. রফিকুল ইসলাম, জেলা প্রশাসক কামরুল হাসান এবং পুলিশ সুপার ফারুক আহমেদ উপস্থিত ছিলেন। 


আরও পড়ুন