প্রফেসর ড. আনোয়ারুল করীমের গ্রন্থের প্রকাশনা উৎসব

news paper

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮-৮-২০২২ বিকাল ৫:২৯

10Views

ভারতীয় হাই কমিশন ঢাকা ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের মাধ্যমে বিশিষ্ট লোকবিজ্ঞানী এবং লালন ও বাউল গবেষক প্রফেসর ড. আনোয়ারুল করীমের রবীন্দ্রনাথের উপর দু’টি গ্রন্থের প্রকাশনা উৎসব পালন করলো। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি উপস্থিত ছিলেন। গ্রন্থ দু’টির নাম: Tagore’s Selected English Letters--Glimpses of Bengal: His Agony and Ecstasy এবং Tagore’s Gitangali and Nobel Prize: A Gift of Magi to the West.

ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম কে দোরাইস্বামী’র পক্ষে উপ-হাই কমিশনার ড. বিনয় জর্জ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। রবীন্দ্রনাথের উপর্যুক্ত দু’টি গ্রন্থ প্রথম প্রকাশের একশ বছর পর গবেষণা পুস্তক হিসেবে প্রকাশিত হলো।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান- প্রফেসর ড. আনোয়ারুল করীম-এর রবীন্দ্রনাথ, বাউল ও লালন বিষয়ে অবদানের ভূয়সী প্রশংসা করেন। রবীন্দ্রনাথ তথা লালন ও বাউল বিষয়ে প্রফেসর ড. আনোয়ারুল করীমের আলোচনাকে তিনি অতুলনীয় বলে আখ্যায়িত করেন।

ঢাকা বিশ^বিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম ড. আনোয়ারুল করীমের দু’টি গ্রন্থকে ‘অসাধারণ সৃষ্টি’ বলে উল্লেখ করে বলেন, প্রফেসর করীমকে সমগ্র বিশ^ লালন ও বাউল বিশেষজ্ঞ হিসেবে জানে। দীর্ঘ বছর ধরে তিনি তাঁকে ঘনিষ্ঠভাবে জেনেছেন। তিনি তাঁর সৃষ্টি কর্মের জন্য তাঁকে অভিনন্দন জানান।

ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম কে দোরাইস্বামী রবীন্দ্রনাথের অনুদিত চিঠি সমূহের উপর তাঁর লেখা Glimpses of Bengal গ্রন্থের উপর বিশদ আলোচনা ভিত্তিক দু’টি গবেষণা গ্রন্থ রচনার জন্য ড. আনোয়ারুল করীমকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি প্রফেসর ড. আনোয়ারুল করীমের এই অবদানকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

প্রফেসর ড. আনোয়ারুল করীম তাঁর বক্তব্যে ভারতীয় দূতাবাস কর্তৃক বিশেষ করে রাষ্ট্রদূত বিক্রম কে দোরাইস্বামীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সাবেক শিক্ষাসচিব ও বর্তমানে বঙ্গবন্ধু যাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান, প্রফেসর ড. আনোয়ারুল করীমের মেয়ে বাংলাদেশ সরকারের সচিব সুলতানা আফরোজ এবং গণ্যমান্য ব্যাক্তিবৃন্দ উপস্থিত ছিলেন।

 


আরও পড়ুন