চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা সারা দেশের সাথে জেদ্দায় একযোগে শুরু

news paper

নিজস্ব সংবাদদাতা

প্রকাশিত: ১৫-৯-২০২২ দুপুর ৩:৫৭

9Views

বৃহস্পতিবার ২০২২, ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ পরীক্ষার্থী অংশগ্রহণের মধ্য দিয়ে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সারা দেশে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় অংশ নেন। 
 
এরই ধারাবাহিকতায় বাংলাদেশের সময়ের সাথে মিল রেখে সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ বাংলা শাখায় ১৫ সেপ্টেম্বর বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের মধ্য দিয়ে সৌদি সময় সকাল ৮টায়  এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে।  এতে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ বাংলা শাখায় এইবারের পরিক্ষায় অংশগ্রহণ করেন মোট ৭২জন, এরমধ্যে ছাত্র ৪২জন ও ছাত্রী ৩০ জন। 
 
প্রতিটি পরীক্ষা সকাল ৮টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১০টা পর্যন্ত। এ স্তরে বিকেলে কোনো পরীক্ষা হবে না। এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে বলে জানিয়েছেন জেদ্দা পরিক্ষা কেন্দ্রের দায়িত্ব থাকা সেক্রেটারি মোহাম্মদ মাকসুদুর রহমান, পরিক্ষা প্রথম দিনের বাংলা প্রথম পত্র ভালো হয়েছে বলেও জানান ছাত্র - ছাত্রীরা। 
 
এদিকে বেলা ০৮ টার দিকে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ বাংলা শাখায় পরিদর্শনে গেছেন জেদ্দা পরিক্ষা কেন্দ্রের দায়িত্ব থাকা জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট কাউন্সিলর আজিজুর রহমান ভূইয়া । এই ছাড়াও বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ বাংলা শাখার পরিক্ষার কেন্দ্র কমিটির চেয়ারম্যান এর দায়িত্ব আছেন কনসাল জেনারেল নাজমুল হক, সদস্য হিসেবে আছেন, কাউন্সিলর( শ্রম) কাজী এমদাদুল ইসলাম, সদস্য কাউন্সিলর আজিজুর রহমান ভূইয়া, সদস্য সোনালী ব্যাংক প্রতিনিধি সাইফুল ইসলাম ও কেন্দ্রীয় সচিব এর দায়িত্ব আছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ বাংলা শাখার সহকারী অধ্যাপক মোহাম্মদ মাকসুদুর রহমান। 

আরও পড়ুন