শেখ রাসেল দিবস উপলক্ষে প্রাথমিক বিদ্যালয়ে নানা কর্মসূচি

news paper

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩-১০-২০২২ দুপুর ২:৪৬

36Views

আগামী ১৮ অক্টোবর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোটছেলে শেখ রাসেলের জন্মদিন।  এ দিনটিতে সারা দেশে ‘শেখ রাসেল দিবস ২০২২’ উদযাপন করা হয়। দিবসটি উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ, সভা-সেমিনার, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জাদুঘর পরিদর্শনসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। রোববার (২ অক্টোবর) এক সভায় এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

শেখ রাসেল দিবসে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর-সংস্থার স্ব স্ব কার্যালয় প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। ঢাকার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে বঙ্গবন্ধু মেমোরিয়াল স্মৃতি জাদুঘর পরিদর্শন করানো হবে। শেখ রাসেলের স্মৃতিচারণবিষয়ক আলোচনা সভা ও দোয়া মাহফিল হবে বলে সভায় জানানো হয়।

জানা গেছে, শেখ রাসেল দিবসে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শেখ রাসেল সম্পর্কে আলোচনা সভা বা সেমিনারের আয়োজন করা হবে। উপজেলা ও জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে সব অনুষ্ঠানে সক্রিয় সহযোগিতা ও অংশগ্রহণ করতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে নির্দেশনা দেওয়া হবে। এছাড়া সব শিশুকল্যাণ প্রাথমিক বিদ্যালয়ে সভা বা সেমিনারের আয়োজন করতে অধিদপ্তর থেকে দেশের সব বিদ্যালয়ে ও মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম গণমাধ্যকে বলেন, শেখ রাসেল দিবসে বিভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ দিনের গুরুত্ব প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের মধ্যে তুলে ধরা হবে। সব দপ্তর-সংস্থায় এ দিনে সভা বা সেমিনার করা হবে। শিশুদের মধ্যে শেখ রাসেলকে পরিচিত করাই হচ্ছে মূল লক্ষ্য।


আরও পড়ুন