ভুয়া র‍্যাব পরিচয় মুক্তিপন আদায় করতো মোহাম্মদপুর থেকে র‍্যাবের হাতে গ্রেফতার

news paper

নিজাম উদ্দিন

প্রকাশিত: ২-১২-২০২২ বিকাল ৬:৪৮

6Views

রাজধানীতে র‌্যাব পরিচয়ে অপহরণ করে মুক্তিপন আদায়ের অভিযোগে ০৩ জন ভুয়া র‌্যাব সদস্য’কে গ্রেফতার করেছে র‌্যাব-২। ১ই ডিসেম্বর বৃহস্পতিবার বিকাল তিনটার সময়, র‍্যাবে একটি আভিযানিক দল রাজধানীর মোহাম্মদপুর থানাধীন বুদ্ধিজীবী কবরস্থান এলাকা থেকে র‍্যাব পরিচয় ৩ জন ভুয়া র‍্যাব কে আটক করেছেন বলে জানান র‍্যাব। 

ভুয়া র‍্যাব আটকের বিষয় র‍্যাব সূত্রে বলেন, গত ২০ নভেম্বর মোঃ ফয়সল পাটোয়ারী (৩২) ভাটারা থানা এলাকা থেকে ভাড়া বাসা হতে অপহরণ করে নিয়ে যায়।
পরে অপহরণকারীরা র‌্যাব পরিচয় দিয়ে বলে আমাদের কিছু তথ্য লাগবে আপনাকে ০২ ঘন্টা পরে বাসায় দিয়ে যাবো এই বলে একটি সাদা রংয়ের প্রাইভেট কারে তুলে দুই চোখ কাপড় দিয়ে বেধে নিয়ে যায়। পরবর্তীতে অপহরণকারীরা ভুক্তভোগীর কাছ থেকে মুক্তিপণ দাবী করে তার স্ত্রীর সাথে মোবাইল ফোনে কথা বলে তাকে টকা নিয়ে আসতে বলে। পরপর্তীতে ভুক্তভোগী (ফয়সালের) ভাই নগদ টাকাসহ ব্যাংকের এটিএম কার্ড নিয়ে মোঃ ইলিয়াস উদ্দিন ওরফে ক্যাপ্টেন নিশাত(২৩) এর সাথে দেখা করে। দেখা করারপর নগদ টাকা এবং ব্যাংকের এটিএম কার্ড নিয়ে যায়। পরবর্তীতে এটিএম বুথ থেকে মোট ২,১৫,০০০/ এক লক্ষ পনেরো হাজার টাকা  উত্তোলন করে এবং ভুক্তভোগী ফয়সাল কে মোহাম্মদপুর বুদ্ধিজিবী কবরস্থানে নামিয়ে দেয়। এই ঘটনার প্রেক্ষিতে অপহরণকারী র‌্যাবের কাছে একটি অভিযোগ দেয়। 

উক্ত ঘটনার গুরুত্ব বিবেচনায় নিয়ে অপহরণকারীদের গ্রেফতার করতে র‌্যাব-২ ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরধারী বৃদ্ধি করে। পরবর্তীতে এ ঘটনায় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি আভিযানিক দল রাজধানীর মোহাম্মদপুর থানাধীন বুদ্ধিজীবী কবরস্থান এলাকায় অভিযান পরিচালনা করে তিনজন ভুয়া র‌্যাব সদস্য কে গ্রেফতার করতে সক্ষম হয়।  এরা হচ্ছে মোঃ ইলিয়াস উদ্দিন ওরফে ক্যাপ্টেন নিশাত (২৩) পিতা- রিফাত উদ্দিন। মোঃ রাব্বি হোসেন মিঠু (২২) পিতা- মৃত জাকির হোসেন। মোঃ রব্বানী ওরফে সাগর পিতা- মৃত ফজর ব্যাপারী।

গ্রেফতারকৃতদের কাছ থেকে ০১টি কালো রংয়ের র‌্যাব জ্যাকেট, ০১টি সেনাবাহিনী পোষাকের প্যান্ট, ০১টি সেনাবাহিনীর আইডি কার্ড, ০১সেট বিজিবি’র পোষাক, ০১টি বিজিবি’র গেঞ্জি,০১টি ডিএমপি পুলিশের পোষাকের শার্ট, ০১টি পুলিশের ট্রাকসুটের জ্যাকেট, ০১টি সেনাবাহিনীর স্পেশাল ফোর্সের গেঞ্জি এবং ০৩টি মোবাইল সেট উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামিরা বাংলাদেশ র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), পুলিশ এবং বিজিবি সহ বিভিন্ন বাহিনীর পোষাক পরিধান করে প্রতারণা, অপহরণ এবং চাঁদাবাজি করে আসছিলো। 

গ্রেফতারকৃত মোঃ ইলিয়াস উদ্দিন নিজেকে র‌্যাবের অফিসার ক্যাপ্টেন বলে পরিচয় প্রদান করে। আসামীরা একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য। আসামীরা বিভিন্ন বাহিনীর পোষাক ব্যবহার করে সাধারণ জনগণের সাথে প্রতারণা, করে আসছিলো। ছিনতাই, চাদাঁবাজি এবং অপহরণ করে মুক্তিপণ আদায় করে। দীর্ঘদিন ধরে র‌্যাব এবং বিভিন্ন বাহিনীর পোষাক ব্যবহার করে ভুয়া আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য হিসেবে পরিচয় দিয়ে এলাকায় অপহরণ ও চাঁদা আদায় করে আসছিল। গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে যা যাচাই বাছাই করে ভবিষ্যতে র‌্যাব-২ কর্তৃক এর সাথে জড়িত বাকী আসামীদের গ্রেফতারে তৎপরতা অব্যাহত রাখবে বলে জানান। গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

 


আরও পড়ুন