রাশিয়ার তেলের দাম ৬০ ডলার, নির্ধারণ করে দিয়েছে পশ্চিমারা

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ৩-১২-২০২২ দুপুর ১:২১

9Views

রাশিয়া থেকে প্রতি ব্যারেল তেল ৬০ ডলারে কেনার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ), জি সেভেন ও অস্ট্রেলিয়া। পোল্যান্ডও এই বিষয়ে সমর্থন দিয়েছে। ইইউভুক্ত দেশগুলো ব্যারেল প্রতি ৬০ ডলারের বেশি দিয়ে তেল কেনা বন্ধ করার ব্যাপারে একমত হয়েছে। রবিবার (৪ ডিসেম্বর) ইইউ-এর আইনি জার্নালে এ বিষয়ে বিস্তারিত প্রকাশিত হওয়ার কথা রয়েছে। 

শেষ মুহূর্তের আলোচনার পর, ইইউ প্রেসিডেন্সি অয়েল হ্যাশট্যাগ সম্বলিত এক টুইট বার্তায় জানায় যে, ‘রাষ্ট্রদূতরা সবেমাত্র রাশিয়া থেকে সমুদ্র পথে আসা তেলের মূল্য নিয়ে একটি চুক্তিতে পৌঁছেছেন। ’

চুক্তিটি মূলত গ্রুপ অব সেভেনের (জি-৭) নেতৃত্বে হয়েছে। এর লক্ষ্য তেল বিক্রি থেকে রাশিয়ার রাজস্ব সীমিত করা। কারণ এই তেল বিক্রির রাজস্বই ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অর্থায়নের জন্য ব্যবহার করে দেশটি।

তবে অনেকেই আশঙ্কা করছেন যে, এই ধরনের চুক্তি তেলের দাম আকাশচুম্বী করতে পারে। কারণ রাশিয়া বিশ্বের প্রায় ১০ শতাংশ তেল সরবরাহ করে।

তেলের মূল্যসীমা প্রবর্তনের অর্থ হলো, অংশগ্রহণকারী দেশগুলো কেবলমাত্র সমুদ্রপথে পরিবহণ করা তেল এবং পেট্রোলিয়াম পণ্য কেনার অনুমতি পাবে, যা নির্ধারিত মূল্যে বা তার নীচে বিক্রি হবে।

সূত্র: রয়টার্স


আরও পড়ুন