ইউনেস্কোতে চায়না ডকিউমেন্টারি ফেস্টিভাল

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ৪-১২-২০২২ দুপুর ১:৫৮

9Views

চায়না মিডিয়া গ্রুপ সিএমজি এবং ইউনেস্কোতে নিযুক্ত চীনা প্রতিনিধি দলের যৌথ উদ্যোগে ইউনেস্কোর সদর দপ্তরে ‘চায়না ডকিউমেন্টারি ফেস্টিভাল’ ৩ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে। এতে প্রামাণ্যচিত্রের মাধ্যমে মানবজাতির অভিন্ন ভাগ্যের কমিউনিটির চেতনা এবং চীনের বৈশিষ্ট্যময় সমাজতন্ত্রের গল্প তুলে ধরা হয়। প্রথমবারের মতো আন্তর্জাতিক সংস্থায় ‘চায়না ডকিউমেন্টারি ফেস্টিভালের’ মাধ্যমে ৫০টিরও বেশি ভিডিও প্রচার করা হয়েছে।

‘হিউম্যান কার্বন ফুটপ্রিন্ট’ এবারের অনুষ্ঠানে সিএমজি’র সিজিটিএনের তৈরি ডকিউমেন্টারি ‘হিউম্যান কার্বন ফুটপ্রিন্ট’ প্রথমবারের মতো প্রকাশ করা হয়। এতে বিদেশি দর্শকের কাছে নতুন যাত্রায় চীনারা ‘সবুজ উন্নয়ন এবং মানব ও প্রকৃতির সুষম সহাবস্থান জোরদার করার’ গল্প তুলে ধরা হয়েছে। বিশ্বের সঙ্গে চীনের যৌথ উন্নয়নের আকাঙ্ক্ষা ব্যাখ্যা করা হয়েছে। জাতিসংঘে নিযুক্ত বিভিন্ন দেশের প্রতিনিধি, কূটনীতিক ও ফ্রান্সের বিভিন্ন মহলের চার শতাধিক প্রতিনিধি এতে অংশ নিয়েছেন।

সিএমজি’র মহাপরিচালক শেন হাই সিয়োং চায়না মিডিয়া গ্রুপ বা সিএমজি’র মহাপরিচালক শেন হাই সিয়োং এক ভাষণে বলেন, ২০১৪ সালে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ইউনেস্কোতে দেওয়া বক্তৃতায় বলেন, আমাদের উচিত বিভিন্ন সভ্যতা থেকে বুদ্ধি অনুসন্ধান করা, মানবজাতিকে মানসিক সমর্থন দেওয়া এবং হাতে হাত রেখে চ্যালেঞ্জ মোকাবিলা করা। 

পারস্পরিক আস্থা, ঐক্য ও শান্তিপূর্ণ উন্নয়নে বিশ্বের বিভিন্ন দেশের অভিন্ন আকাঙ্ক্ষা আছে। যা সিএমজি’র এই কার্যক্রম আয়োজনের উদ্দেশ্য। সিএমজি বিভিন্ন দেশের বন্ধুদের সঙ্গে ভিডিও’র মাধ্যমে মানবজাতির অভিন্ন ভাগ্যের কমিউনিটিকে সংযুক্ত করবে, পৃথিবীকে আরো বেশি আস্থা ও শক্তি যোগাবে এবং যৌথভাবে মানবজাতির সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে।

ইউনেস্কোর চেয়ারম্যান সান্তিয়া গোমৌরো বলেন, ভালোভাবে উদ্ভাবনের চেতনায় বিভিন্ন দেশকে স্বাধীনভাবে জলবায়ু সমস্যা সমাধানের অধিকার দিতে হবে। বিশ্বের বিভিন্ন দেশের অভিজ্ঞতা হলো, মানবজাতি প্রকৃতির সঙ্গে সম্পর্ক পুনপ্রতিষ্ঠা করছে। সিএমজির তৈরি করা প্রামাণ্যচিত্র ‘হিউম্যান কার্বন ফুটপ্রিন্ট’ থেকে তা প্রতিফলিত হয়েছে। এতে খুব ভালোভাবে চীনের আকাঙ্ক্ষা তুলে ধরা হয়েছে।

ইউনেস্কোতে চীনের স্থায়ী প্রতিনিধি ইয়াং চিন বলেন, চীনা প্রতিনিধি দল সিএমজি’র সঙ্গে ‘হিউম্যান কার্বন ফুটপ্রিন্ট’ প্রামাণ্যচিত্র প্রচার করতে পেরেখুব খুশি। সিএমজি জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় গণমাধ্যমের সঠিক ব্যবহার করছে বলেও উল্লেখ করেন তিনি। সূত্র: শুয়েই ফেই ফেই,সিএমজি।


আরও পড়ুন