লালমনিরহাটে বন্ধ রাস্তা চালুর দাবীতে গ্রামবাসীদের মানববন্ধন 

news paper

জামাল বাদশা, লালমনিরহাট

প্রকাশিত: ৫-১২-২০২২ দুপুর ৪:৪৭

10Views

লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাট ইউনিয়নে বন্ধ রাস্তা চালুর দাবীতে মানববন্ধন করেছে গ্রামবাসী। সোমবার বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী ওই মানববন্ধনে শতাধিক গ্রামবাসী নারী পুরুষ অংশ নেন।

মানববন্ধন থেকে গ্রামবাসীরা জানান, ইউনিয়নের পশ্চিম বড়ুয়া গ্রামে এক'শ বছরের পুরনো রাস্তা বন্ধ করে পাকা দেয়াল নির্মাণ করেছে প্রতিবেশী মৃত গোবিন্দ চন্দ্র এর পুত্র  প্রভাবশালী মুকুল রায় ও তার ভাই গোকুল রায়। রাতারাতি তারা রাস্তা বন্ধ করে উচুঁ পাকা দেয়াল নির্মাণ করায় চলাচলে ভোগান্তিতে পড়েছে অর্ধশত পরিবারের দুই শতাধিক গ্রামবাসী।

তারা জানান, ইউনিয়ন পরিষদের নকশায় বর্ণিত সরকারি রাস্তাটি  বড়ুয়া মৌজার এসএ রেকর্ডের ৯৪, ২২৫ ও ৮৪৭ দাগ এর মধ্যবর্তী অবস্থানে রয়েছে। যা গ্রামবাসী শতবর্ষের অধিক সময় ধরে ব্যবহার করে আসছেন। পরবর্তিতে এলাকার মৃত হলেশ্বর বর্মনের পুত্র  মৃত গোবিন্দ চন্দ্র নকশায় বর্ণিত সরকারি রাস্তার কিছু অংশ স্থানান্তর করে রাস্তাটি সোজা করে ওই মৌজার বিআরএস রেকর্ডের ২০৪ ২০৫, ২০৬ ও ২১১ দাগ এর মধ্যবর্তী স্থানে তুলে দেন।

এবং ১৯৯০ সালের রেকর্ডে তার উত্তরাধিকারীগণ উদ্দেশ্য প্রণোদিতভাবে নকশা প্রস্তুতকারীর সাথে আতাত করে স্থানান্তর পরবর্তী রাস্তার অবশিষ্ট অংশ বিআরএস নকশা থেকে বিলীন করে দেন। যে রাস্তা দিয়ে গ্রামের লোকজন যাতায়াত করতো। এলাকার প্রভাবশালী  মুকুল রায় শতবর্ষীব ওই সরকারি রাস্তা নিজের জমি দাবী করে ক্ষমতা দেখিয়ে রাস্তাটি বন্ধ করে দিয়েছেন। 

মানববন্ধনে রনবীর চন্দ্র, সুদীর রায়সহ অনেকে অভিযোগ করে বলেন, এলাকার প্রভাবশালী মুকুল রায় ও তার ভাই সাংবাদিক গোকুল রায় মিলে গত ২৪ নভেম্বর ওই রাস্তার উপর চলাচলের রাস্তার উপর কৌশলে লোক সংগীত অনুষ্ঠানের আয়োজন করে। পরে কৌশলে সেখানে উচুঁ পাকা দেয়াল নির্মাণ করে চলাচলের রাস্তা বন্ধ করে দেয়। এব্যাপারে থানায় লিখিত অভিযোগ দিয়েও কোন কাজ না হওয়ায় তারা মানববন্ধনে দাঁড়িয়েছে বলে জানান।

 


আরও পড়ুন