রূপকথার হাতছানি নিয়ে স্পেনের মুখোমুখি মরক্কো

news paper

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৬-১২-২০২২ দুপুর ১:১৫

5Views

গত বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে রুখে দিয়েছিল মরক্কো। এরপর বেলজিয়ামের সোনালি প্রজন্মকেও হার মানায়। দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে উজ্জীবিত দলটি কানাডাকে হারিয়ে হয় গ্রুপ চ্যাম্পিয়ন। কাতারে গ্রুপ পর্বে চমক দেখানো মরক্কো নতুন রূপকথা লেখার কামনা করে মঙ্গলবার রাত ৯টায় আল রায়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে স্পেনের মুখোমুখি হচ্ছে।

অন্যদিকে গ্রুপ পর্বের ম্যাচ হেরে স্পেনের মনোবলে বড় ধাক্কা লেগেছিল। কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দেওয়া লা রোজারা পরের দুই ম্যাচে সুবিধা করতে পারেননি। জার্মানির সঙ্গে গোলশূন্য ড্র। জাপানের কাছে তারা হেরে গেলে গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় ছিল, শেষ পর্যন্ত জার্মানি কোস্টারিকাকে হারানোয় ভাগ্য খোলে।

গ্রুপের রানার্সআপ হয়ে শেষ ষোলো নিশ্চিত করে স্পেন। তাদের গ্রুপের চ্যাম্পিয়ন জাপান এরই মধ্যে ক্রোয়েশিয়ার কাছে হেরে নকআউটে বিদায় নিয়েছে। অনেকের মতে, স্পেন দ্বিতীয় হওয়ায় ভালোই হয়েছে। তবে মরক্কোকেও গণনায় না ধরলে বিপদে পড়তে হবে স্পেনকে। মরক্কানদের কাউন্টার অ্যাটাক প্রতিপক্ষদের কতটা ভুগিয়েছে, সেটা ভালোভাবে জানা ২০১০ সালের চ্যাম্পিয়নদের।

গ্রুপে অজেয় থাকার আত্মবিশ্বাস নিয়ে স্পেনের মোকাবিলা করবে মরক্কো। চলতি বিশ্বকাপে আফ্রিকানদের আশা ভরসা এখন তারাই। ১৯৮৬ সালের পর প্রথমবার শেষ ষোলোতে উঠেছে তারা, এখানেই অভিযান শেষ করতে চায় না মরক্কো। ওয়ালিদ রেগরাগুই নকআউট নিশ্চিতের পর জানিয়ে দেন, তারা এবার বিশ্বকাপ জিততে চান।

স্পেনকে হারাতে পারলে আফ্রিকান হিসেবে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডে ক্যামেরুনের (৫) সঙ্গে ভাগ বসাবে মরক্কো, যা শুরু হয়েছিল গত বছর স্পেনের সঙ্গে ২-২ গোলের ড্রয়ে। জিতলে একই সঙ্গে প্রথমবার কোয়ার্টার ফাইনালে খেলার অভিজ্ঞতা হবে তাদের। ৩৬ বছর পর গড়া মরক্কোর লক্ষ্য রূপকথার গল্প আরও লম্বা করার।

এজন্য মরক্কোর আস্থার নাম হাকিম জিয়েখ। বিশ্বকাপে দেশের যে কোনও খেলোয়াড়ের চেয়ে বক্সে বেশি পাস (১৭) ও সুযোগ (৪) তৈরি করে দিয়েছেন চেলসির এই ফরোয়ার্ড। কানাডার বিপক্ষে বিশ্বকাপে নিজের প্রথম গোল করার পর স্পেনকেও ভোগাতে চাইবেন তিনি।

স্পেনের ভরসার জায়গা বার্সা প্লেমেকার গাভি ও পেদ্রিকে ঘিরে। এছাড়া গোলমুখের সামনে ভয়ঙ্কর রূপে আছেন আলভারো মোরাতা। তিন ম্যাচেই জালের দেখা পেয়েছেন তিনি। লুইস এনরিকের আস্থার প্রতিদান দিয়ে আরেকটি গোল করলে ডেভিড ভিয়ার পর দ্বিতীয় স্প্যানিশ হিসেবে টানা চার বিশ্বকাপ ম্যাচে গোলের কীর্তি গড়বেন মোরাতা।

দুই দল সব মিলিয়ে তিনবার মাঠে লড়াই করেছে। যেখানে দুটি জিতেছে স্পেন, একটি ড্র গত বিশ্বকাপের গ্রুপ পর্বে। ২০১০ সালের পর প্রথমবার শেষ ষোলোর বাধা তারা পেরোতে পারে কি না, সেটাই দেখার অপেক্ষা। 


আরও পড়ুন