উদ্বোধন হলো জাপানি অর্থনৈতিক অঞ্চল

পৃথিবীতে বিনিয়োগের সবচেয়ে আকর্ষণীয় জায়গা বাংলাদেশ

news paper

সাদিক হাসান পলাশ

প্রকাশিত: ৬-১২-২০২২ দুপুর ৩:০

7Views

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে এখন বিনিয়োগের চমৎকার পরিবেশ রয়েছে। এখানে বিনিয়োগকারীদের সব ধরনের সুবিধা দেওয়া হচ্ছে। ভৌগোলিকভাবেও বাংলাদেশ গুরুত্বপূর্ণ—সব মিলিয়ে পৃথিবীর মধ্যে বাংলাদেশকে বিনিয়োগের জন্য সবচেয়ে আকর্ষণীয় জায়গা।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার বিনিয়োগ কেন্দ্র হিসেবে বাংলাদেশ প্রায় ৩০০ কোটি মানুষের বাজার হতে পারে।
মঙ্গলবার (০৬ ডিসেম্বর) সকালে নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (জাপানি অর্থনৈতিক অঞ্চল) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গণভবন থেকে অনুষ্ঠানে ভার্চ্যুয়াল মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। এসময় আরও উপস্থিত ছিলেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও জাপানি কোম্পানি সুমিতমো করপোরেশনের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাসাইউকি হিওদো। এ ছাড়া প্রধানমন্ত্রী কার্যালয় থেকে ভার্চ্যুয়াল মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব তোফাজ্জল হোসেন মিয়া।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সবচেয়ে বিনিয়োগবান্ধব জায়গা। অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পাশাপাশি শিল্পাঞ্চলগুলোকে পরিবেশবান্ধব করায় আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। ভৌগোলিকভাবেও দক্ষিণ এশিয়া ও ইউরোপসহ পৃথিবীর অন্যান্য অঞ্চলের জন্য গুরুত্বপূর্ণ বিনিয়োগ গন্তব্য হতে পারে বাংলাদেশ। কাজেই বাংলাদেশে বিনিয়োগ করলে আমাদের সমুদ্র, সড়ক ও আকাশপথ ব্যবহার করতে পারবেন বিনিয়োগকারীরা।
অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় জাপানি উদ্যোগ স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জাপান আমাদের পরীক্ষিত বন্ধু। তাদের এই বিনিয়োগ অন্যান্য দেশকেও বাংলাদেশে বিনিয়োগে উৎসাহী করবে।

অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, সরকারি পর্যায়ে (জিটুজি) নির্মিত দেশের প্রথম অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন হলো আজ। ইতোমধ্যে এখানে ৫০০ একর ভূমি উন্নয়নের কাজ শেষ হয়েছে। পুরো অর্থনৈতিক অঞ্চল চালু হলে এখানে ১৫০ কোটি ডলার বিনিয়োগ হবে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৫ হাজার কোটি টাকা। পাশাপাশি হবে প্রায় এক লাখ মানুষের কর্মসংস্থান।

বেজার নির্বাহী চেয়ারম্যান আরও বলেন, এসইজেডে বিনিয়োগের জন্য এরই মধ্যে চুক্তি হয়েছে তুরস্কের বহুজাতিক কোম্পানি সিঙ্গার ও জার্মানির কোম্পানি রুডলফের সঙ্গে। এ ছাড়া আরও ৪০টি কোম্পানি বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। এর মধ্যে ৩০টি জাপানি কোম্পানি। এ ছাড়া আজ উদ্বোধনের পরে জাপানের দুটি কোম্পানি ওনদা করপোরেশন ও নিক্কা কেমিক্যালসের সঙ্গে বিনিয়োগ চুক্তি স্বাক্ষর হওয়ার কথা বলে জানান তিনি।

অনুষ্ঠানে জাপানি কোম্পানি সুমিতমো করপোরেশনের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মাসাইউকি হিওদো বলেন, বাংলাদেশের বাজার বড় হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া বিনিয়োগের জন্যও এটা ভালো জায়গা। এ জন্য আমরা বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় উদ্যোগী হয়েছি। আশা করছি, বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফিডিআই) আকর্ষণে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

জাপানের সুমিতোমো করপোরেশন এক হাজার একর জায়গার ওপর এই অর্থনৈতিক অঞ্চল নির্মাণ করছে। এতে সহযোগিতা করেছে বেজা। বাংলাদেশ সরকার ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) যৌথভাবে বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) কোম্পানি গঠন করে এ প্রকল্পে অর্থায়ন করেছে। এতে বেজার শেয়ার ২৪ শতাংশ, জাইকার ১৫ শতাংশ ও সুমিতমো করপোরেশনের ৬১ শতাংশ।


আরও পড়ুন