চাকরি স্থায়ীকরণের দাবিতে শেকৃবিতে মানববন্ধন

news paper

নিজস্ব সংবাদদাতা

প্রকাশিত: ৭-১২-২০২২ বিকাল ৬:৪৫

5Views

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন করেছে মাস্টার রোল নিয়মিত কর্মচারীরা। বুধবার (৭ ডিসেম্বর) দুপুর ২টার সময় বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন করেন তারা। এতে বিশ্ববিদ্যালয়ের শতাধিক কর্মচারী অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের খামার বিভাগ কর্মরত মো. অপু বলেন, আমি গত ২৪ বছর ধরে এখানে কাজ করছি। আমার মতো সিরাজ মিয়া ১৮ বছর, আব্দুর রশিদ ২০ বছর ধরে কাজ করছেন। এমন আরও অনেকে আছেন। এ সময়ের মাঝে বেশ কিছু কর্মচারী-কর্মকতা নিয়োগ হয়েছে। কিন্তু শিক্ষাগত যোগ্যতা এবং বয়সের কথা বলে আমাকে স্থায়ী করা হয় না। এখন আমাদের দাবি একটাই। আমাদের চাকরি স্থায়ীকরণ করতে হবে।

এছাড়া প্রকৌশল শাখার কর্মচারী আব্দুর রশিদ বলেন, আমরা বেতন পাচ্ছি তবে চাকরির নিরাপত্তা পাচ্ছি না। আমরা ১৩৫ জন মানুষ বহুদিন ধরে অবহেলিত। আমরা গত মাসের ২৮ তারিখ রেজিস্ট্রার বরাবর এ ব্যাপারে স্মারকলিপি দিয়েছি। এর আগেও বেশ কয়েকবার এ বিষয়ে প্রশাসনের সাথে আমাদের সাক্ষাৎ হয়েছে। তারা আমাদের আশ্বস্ত করেন কিন্তু বাস্তবায়ন আর হয় না।

মানববন্ধনরত কর্মচারীরা জানান, গত বছরের ডিসেম্বরে পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়। তবে বহুদিন আগ থেকে কাজ করা কর্মচারীদের যোগ্যতার সাথে সেখানে উল্লেখিত শিক্ষাগত যোগ্যতা এবং বয়স মেলে না। এর প্রেক্ষিতে তারা উপাচার্যের সাথে সাক্ষাৎ করলে তিনি তাদের সে নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করতে বলেন। পরে এ বছর অক্টোবরের ১৬ তারিখ একটি পরিপত্রে তাদের বয়স শিথিলযোগ্য করা হয় তবে শিক্ষাগত যোগ্যতায় ছাড় দেয়া হয় না। তারা বলেন, ২০ বছর আগের শিক্ষাগত যোগ্যতা আর বর্তমান সময়ের শিক্ষাগত যোগ্যতা এক হিসেব করে আমাদের অবহেলা করা হচ্ছে।

রেজিস্ট্রার শেখ রেজাউল করিম বলেন,কর্মচারিদের  চাকরি স্থায়ীকরনের এই বিষয়টি নিয়ে এর আগে সিন্ডিকেট  মিটিং এ আলোচনা হয়েছিল। তখন একটা কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে অধ্যাপক অলক কুমার পালকে প্রধান করে একটা কমিটি গঠন করা হয় যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিয়োজিত কর্মচারীদের চাকরি স্থায়ীকরণে কি পদক্ষেপ নিয়েছে এবং এই বিষয়ের সামগ্রিক তথ্যদির সমন্বয় করবে।

পরবর্তীতে আবার সিন্ডিকেট মিটিংয়ে এই বিষয় নিয়ে সামগ্রিক আলোচনা হবে।কমিটি গঠন হওয়ার তথ্য অবশ্যই রেজিস্ট্রার শেখ রেজাউল করিম বলেন,কর্মচারিদের  চাকরি স্থায়ীকরনের এই বিষয়টি নিয়ে এর আগে সিন্ডিকেট  মিটিং এ আলোচনা হয়েছিল। তখন একটা কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে অধ্যাপক অলক কুমার পালকে প্রধান করে একটা কমিটি গঠন করা হয় যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিয়োজিত কর্মচারীদের চাকরি স্থায়ীকরণে কি পদক্ষেপ নিয়েছে এবং এই বিষয়ের সামগ্রিক তথ্যদির সমন্বয় করবে।পরবর্তীতে আবার সিন্ডিকেট মিটিংয়ে এই বিষয় নিয়ে সামগ্রিক আলোচনা হবে।কমিটি গঠন হওয়ার তথ্য অবশ্যই মানববন্ধন যারা  করতেছে তাদের জানার কথা কিন্তু এর পরেও এধরণের পদক্ষেপের কারণ আমাদের অজানা। যারা  করতেছে তাদের জানার কথা কিন্তু এর পরেও এধরণের পদক্ষেপের কারণ আমাদের অজানা।


আরও পড়ুন