পবিপ্রবি স্কুল এন্ড কলেজে ‘সৃজনী বিদ্যানিকেতন’ কবিতা উৎসব অনুষ্ঠিত

news paper

মারসিফুল আলম রিমন, পবিপ্রবি

প্রকাশিত: ৭-১২-২০২২ রাত ৮:৭

16Views

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজে(সৃজনী বিদ্যানিকেতন) বার্ষিক কবিতা উৎসব-২০২২ আয়োজিত হয়েছে। 'অন্তর মম বিকশিত কর’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের বার্ষিক কবিতা উৎসব অনুষ্ঠিত হয়। 

বুধবার (৭ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় কবিতা উৎসব-২০২২ এর উদ্বোধন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পবিপ্রবি) ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। 

পরবর্তীতে সকাল ১০টায় পবিপ্রবি স্কুল অ্যান্ড কলেজের(সৃজনী বিদ্যানিকেতন) এর অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) প্রফেসর লিটন চন্দ্র সেন এর সভাপতিত্বে কবিতা উৎসবের মূল আয়োজন শুরু হয়। মূলত এ আয়োজনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রচনার উপর আলোকপাত করা হয়।

এসময় কবিতা উৎসবে উক্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে দিনব্যাপী কবিতা, চিত্রাঙ্কন, নৃত্য এবং গান সহ নানা প্রতিযোগিতার আয়োজন করা হয়। কবিতা উৎসবে শিক্ষার্থীদেরকে উৎসাহ প্রদান করতে  অভিভাবকদেরও উক্ত অনুষ্ঠানে সরব উপস্থিতি লক্ষ্য করা যায়।

পবিপ্রবি ভাইস-চ্যান্সেলরের পাশাপাশি অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর এ.বি.এম মাহবুব মোর্শেদ খান, প্রফেসর ড. জাহিদ হাসান, সহযোগী অধ্যাপক সুজন কান্তি মালি সহ অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ।

কলেজের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) প্রফেসর লিটন চন্দ্র সেন বলেন, "কবিতা যে মানুষের বিবেককে জাগ্রত করতে পারে তা তুলে ধরার জন্য এবং শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসাবে গড়ে তোলার লক্ষে গতবারের ন্যায় এবারের আয়োজন। শিক্ষার্থীদের মননশীলতার চর্চায় অগ্রসর করতে এরকম আয়োজন গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.স্বদেশ চন্দ্র সামন্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, কবিতা চর্চা ভাল মানুষ গড়ার অন্যতম কারিগর তাই সকলেরই এর চর্চা ব্যাক্তিজীবনে ফুটিয়ে তোলা জরুরি।

এসময় তিনি কাজী নজরুল ইসলাম এবং রবীন্দ্রনাথকে জানা এবং তাঁদের সাহিত্যকর্ম পাঠ করার উপর গুরুত্বারোপ করেন।


আরও পড়ুন