মাত্র ১০ মিনিটে তৈরি করুন মজাদার ভাপা পিঠা

news paper

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪-১-২০২৩ বিকাল ৬:৩

18Views

পিঠা হচ্ছে বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। অঘ্রানের নতুন ধান কাটার পর থেকে বাঙালির ঘরে শীতের পিঠা তৈরি শুরু হয়। ধান থেকে বানানো হয় চাল। এরপর নতুন ধানের সুগন্ধি চালে তৈরি হয় নানা রকমের পিঠা। তবে শীতের পিঠার মধ্যে ভাপা পিঠা অন্যতম। ঘরেই মাত্র ১০ মিনিটে তৈরি করে ফেলুন মজাদার পিঠা।

যা যা লাগবে: ২ কাপ সিদ্ধ চালের গুঁড়া, ১ কাপ ভেঙে নেওয়া খেজুরের গুড়, ২ কাপ নারকেল কোরানো, স্বাদমতো লবণ, গরম পানি

কীভাবে বানাবেন: চালের গুঁড়াতে একটু লবণ দিয়ে অল্প গরম পানি দিয়ে মেখে নিন। খুব বেশি পানি দেওয়া যাবে না। খেয়াল রাখবেন যাতে দলা না হয়ে যায়, ঝুরঝুরে হয়। এভাবে ৩০ মিনিট রেখে দিন। তারপর চালনি দিয়ে ছেঁকে নিন।

একটা বাটিতে নারকেল কোরানো আর ভেঙে রাখা গুড় রাখুন। এবার একটা হাড়িতে পানি বসান। পানি ফুটতে শুরু করলে পাতলা সুতির কাপড় দিয়ে মুখটা বেঁধে দিন। এবার একটা স্টিলের ছোট বাটি নিয়ে তাতে শুকনো চালের গুঁড়ো মাখিয়ে নিন। তারপর তাতে চালের গুঁড়া দিন কিছুটা। এবার নারকেল আর গুড়ের পুর দিয়ে ওপর থেকে আবার চালের গুঁড়া দিয়ে দিন।

আরেকটা ছোট সুতির কাপড় নিয়ে বাটির মুখে মুড়ে বাটিটা হাড়ির ওপরের সুতির কাপড়ে বসান। এবার হাত দিয়ে সাবধানে তুলে নিন। দেখবেন চালের গুঁড়া বাটির শেপ নিয়েছে। এবার আরেকটা বড় বাটি দিয়ে ঢাকনা দিয়ে রাখুন। ৫ থেকে ৬ মিনিট রাখুন। চুলার আঁচ বেশি রাখবেন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন ধোঁয়া ওঠা ভাপা পিঠা।


আরও পড়ুন