ঢাকা বৃহষ্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩

সেই পরীক্ষায় অংশ নেননি কুবির প্রত্নত্তত্ব বিভাগের দশ শিক্ষার্থী


ইকবাল হাসান, কুবি photo ইকবাল হাসান, কুবি
প্রকাশিত: ২১-১-২০২৩ রাত ১০:২০
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নত্তত্ব বিভাগের একটি ব্যাচের শিক্ষার্থীদের মিডটার্ম পরীক্ষা পুনরায় নেয়ার নির্দেশ দেয়া হলেও দশজন শিক্ষার্থী সেই পরীক্ষায় অংশগ্রহণ করেনি বলে নিশ্চিত করেছেন কোর্স শিক্ষক মুর্শেদ রায়হান। পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের দাবি তারা মুর্শেদ রায়হানের অধীনে এই পরীক্ষায় অংশ নিবে না। 
 
নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমরা মুর্শেদ স্যারের অধীনে কোন পরীক্ষায় অংশ নিব না। যিনি পূর্বে আমাদের সাথে শিক্ষকসুলভ আচরণ করেননি তিনি এবার শিক্ষকসুলভ আচরণ করবেন এর গ্যারান্টি কী?
 
খোঁজ নিয়ে জানা যায়, গত বৃহস্পতিবার  প্রত্নত্তত্ব বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের 'এআরসি-৪২৩' কোর্সের পরীক্ষা আবারো নেয়া হয় কিন্তু মোট ৪০ জন শিক্ষার্থীর মধ্যে ১০ জন পরীক্ষায় অংশ নেয়নি।  এ ব্যাপারে উক্ত কোর্সের শিক্ষক সহকারী অধ্যাপক মুর্শেদ রায়হানের সাথে যোগাযোগ তিনি এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। এ ব্যাপারে বিভাগটির বিভাগীয় প্রধান  সহযোগী অধ্যাপক ড. সোহরাব উদ্দিন বলেন, 'যে কয়জন পরীক্ষা দেয়নি তাদের ব্যাপারটা আমি উপাচার্য এবং উপ-উপাচার্যকে জানিয়েছি। তারা বলেছেন যারা পরীক্ষা দেয়নি তাদের পরীক্ষাটা খুব দ্রুত সময়ের মধ্যে নিয়ে নিতে।'
 
অভিযুক্ত শিক্ষকের তত্বাবধানে তারা পরীক্ষা দিবেন না এমন দাবি সম্পর্কে অবগত আছেন কিনা জানতে চাইলে তিনি  বলেন, 'এই ব্যাপারে  আমাকে কেউ কোনো স্টেটমেন্ট দেয়নি।'এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, 'প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষকরা কয়েকজন শিক্ষার্থীর পরীক্ষা না দেয়ার বিষয়টি আমাকে জানিয়েছে।  আমি শিক্ষকদের বলে দিয়েছি যেহেতু পরীক্ষাটা অনেকদিন আটকে আছে তাই তাদের একটা সুযোগ দিয়ে খুব দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা নিয়ে নিতে। যেহেতু প্রশাসন পরীক্ষা নিয়ে নিতে বলেছে সেহেতু শিক্ষার্থীদের দায়িত্ব হচ্ছে পরীক্ষা দিয়ে দেয়া।'
 
এর আগে গত ১৭ জানুয়ারি প্রত্নত্তত্ব বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা পুনরায় পরীক্ষা না দেয়ার দাবিতে আবেদন করেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর। 

এমএসএম / এমএসএম

‘প্রশাসনের কিছু সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তাকে সংকুচিত করছে’

সরকারী তিতুমীর কলেজে স্বাস্থ্য সেবা কেন্দ্র উদ্বোধন

নবীনতম বিশ্ববিদ্যালগুলোর মধ্যে র‍্যাংকিংয়ে ২য় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

কর্মকর্তা-কর্মচারী নিয়োগে নোবিপ্রবিয়ানদের অগ্রাধিকার দেওয়ার দাবি নোবিপ্রবি ছাত্রলীগের

ইবির পাঁচ প্রশাসনিক পদে নতুন মুখ, তিন পদে পূনঃনিয়োগ

জবির পরিবহন পুলের দুই বিতর্কিত কর্মকর্তাকে 'ক্লোজড'

নারীঘটিত বিষয়ক তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হাবিপ্রবিতে সংঘর্ষ

ইউনির্ভাসিটি অব এশিয়া প্যাসিফিকে ‘পৌষ পার্বণ’ পিঠা উৎসব

সুইডেনে পবিত্র কোরআন অবমাননার প্রতিবাদে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

কুবির সহকারী প্রক্টরকে মারতে গেল দুই ছাত্রলীগ নেতা

ভেট সায়েন্স এন্ড এ এইচ স্টুডেন্ট এসোসিয়েশন এর নতুন কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন

সভ্যতার সবচেয়ে বেশি ক্ষতি করেছে জ্ঞান: মাসরুর আরেফিন