ঢাকা বৃহষ্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩

প্রমোদভ্রমণে হাবিপ্রবি’র ইংরেজি বিভাগ


আবু সাহেব, হাবিপ্রবি photo আবু সাহেব, হাবিপ্রবি
প্রকাশিত: ২৩-১-২০২৩ দুপুর ৩:০
‘ভ্রমণ' নামক শব্দটি যতটা না আনন্দের, তত বেশি জড়িত থাকে স্মরণীয় মুহূর্ত। দীর্ঘ ৪ বছর অপেক্ষা পর বিশ্ববিদ্যালয় জীবনের প্রমোদ ভ্রমণ যেনো ক্লান্তিময় জীবন ও যান্ত্রিকতা থেকে মুক্তির এক একটি আবেগঘন মুহূর্তের বহিঃপ্রকাশ। আর সেই প্রমোদ ভ্রমণ যদি হয় বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট নামক একটি আদর্শ পরিবারের পিতৃতুল্য অভিভাবকসহ ডিপার্টমেন্টের সকল সদস্য মিলে। সেই আনন্দঘন মুহূর্ত স্মৃতিতে স্মরণীয় ও প্রকৃতিকে উপভোগ করতেই প্রায় ১০ দিনের প্রমোদভ্রমণে এখন দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০১৮ শিক্ষাবর্ষের ইংরেজি বিভাগের ৫ম ব্যাচের শিক্ষার্থীরা।
 
সোমবার (২৩ জানুয়ারি) সকাল ১০ টায় ইংরেজি বিভাগের ৩ জন শিক্ষক, ২ জন অফিস স্টাফ ও ৬৮ জন শিক্ষার্থীসহ মোট ৭৩ জন প্রায় ১০ দিনের জন্য দিনাজপুর-ঢাকার উদ্দেশ্য দিনাজপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে।
 
দিনাজপুর থেকে ঢাকায় পৌঁছানোর পর ঢাকা থেকে বাসে করে সরাসরি খাগড়াছড়ির উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন তারা। পরবর্তীতে খাগড়াছড়ি থেকে সাজেকের উদ্দেশ্য যাত্রা। সাজেকে ২ দিন অবস্থাানের পর রাঙামাটির উদ্দেশ্য যাত্রা। রাঙামাটিতে ১ দিন অবস্থানের পর বান্দরবানের উদ্দেশ্য যাত্রা। পরবর্তীতে বান্দরবানে ১ দিন রাত্রিযাপনের পর টেকনাফের উদ্দেশ্য যাত্রা। টেকনাফ থেকে সেন্ট মার্টিনের উদ্দেশ্য যাত্রা। সেখানে ২ দিন অবস্থানের পর কক্সবাজারের উদ্দেশ্য যাত্রা। পরবর্তীতে কক্সবাজারে ২ দিন রাত্রিযাপনের পর ঢাকার উদ্দেশ্য  এবং তারা পরবর্তীতে হাবিপ্রবি ক্যাম্পাসের উদ্দেশ্য রওনা দিবেন।
 
১০ দিনের এই দীর্ঘ প্রমোদভ্রমণে অংশগ্রহণ করতে পেরে আনন্দে উৎফুল্ল হয়ে ইংরেজি বিভাগের ৫ম ব্যাচের শিক্ষার্থী মোঃ নাসির উদ্দীন বলেন, “এটি জীবনের প্রথম অভিজ্ঞতা যে স্যারসহ একসাথে ডিপার্টমেন্টের এতো গুলো বন্ধু-বান্ধব ট্রুরে যাওয়া। ব্যাক্তিগতভাবে অনেক ট্যুরে গেছি একসাথে যাওয়ার অনুভূতিই অন্যরকম। ইনশাআল্লাহ, সব মিলিয়ে একটা বেস্ট ট্যুর হবে এই আশাবাদ ব্যক্ত করছি”।
 
প্রমোদভ্রমণে যুক্ত হতে পেরে ইংরেজি বিভাগের ৫ম ব্যাচের আরেক শিক্ষার্থী পিয়াস কুন্ডু পার্থ জানান, “বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর যখন জানলাম যে শেষ বর্ষে এমন সুন্দর একটা সফরের আয়োজন করা হয় প্রতি ডিপার্টমেন্ট থেকে, তখন থেকেই এই শিক্ষা সফরটা নিয়ে আগ্রহের কমতি ছিলো না আমাদের। এক এক করে সব লেভেলের সিনিয়রা এই প্রমোদভ্রমণে গিয়েছে। আর তাদের বিদায় জানিয়ে দেয়ার দিন অপেক্ষা করতাম আমাদের সেই মাহেন্দ্রক্ষণের। অবশেষে সেই লেভেল-১, সেমিস্টার-১ থেকে দেখা স্বপ্ন অবশেষে পূর্ণতা পাচ্ছে"।
 
প্রমোদ ভ্রমণে অংশগ্রহণের অনুভূতি ব্যক্ত করে ও শিক্ষার্থীদের উদ্দেশ্য বিভিন্ন দিক-নির্দেশনামূলক অভিজ্ঞতা জানিয়ে ইংরেজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর মোঃ নওশের ওয়ান বলেন, “আমরা হাবিপ্রবি'র ইংরেজি বিভাগ প্রতিবারের ন্যায় এবছরও দীর্ঘ সময়ের ট্যুরে যাচ্ছি, তবে গতবার গুলোর তুলনায় এবছর অনেক সংখ্যক শিক্ষার্থী ট্যুরে অংশগ্রহণ করছে। তাই তোমরা সবাই নিজ দায়িত্বে প্রয়োজনীয় জিনিসপত্র সাবধানে রাখবে। বিভিন্ন স্পটগুলো ভ্রমণের ক্ষেত্রে দলবদ্ধ হয়ে ঘোরাঘুরি করবে। সেই সাথে খাবার এবং নিজ স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকবে। আশা করি আমাদের এই দীর্ঘ সময়ের ভ্রমণ অনেক আনন্দদায়ক ও শিক্ষণীয় হবে"।
 
উল্লেখ্য, উক্ত প্রমোদভ্রমণে ইংরেজি বিভাগের চেয়ারম্যানসহ আরও রয়েছেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ ফয়সাল হক ও সহকারী অধ্যাপক আবু সালেহ মোঃ মাহবুবুর রহমান। 

এমএসএম / এমএসএম

‘প্রশাসনের কিছু সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তাকে সংকুচিত করছে’

সরকারী তিতুমীর কলেজে স্বাস্থ্য সেবা কেন্দ্র উদ্বোধন

নবীনতম বিশ্ববিদ্যালগুলোর মধ্যে র‍্যাংকিংয়ে ২য় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

কর্মকর্তা-কর্মচারী নিয়োগে নোবিপ্রবিয়ানদের অগ্রাধিকার দেওয়ার দাবি নোবিপ্রবি ছাত্রলীগের

ইবির পাঁচ প্রশাসনিক পদে নতুন মুখ, তিন পদে পূনঃনিয়োগ

জবির পরিবহন পুলের দুই বিতর্কিত কর্মকর্তাকে 'ক্লোজড'

নারীঘটিত বিষয়ক তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হাবিপ্রবিতে সংঘর্ষ

ইউনির্ভাসিটি অব এশিয়া প্যাসিফিকে ‘পৌষ পার্বণ’ পিঠা উৎসব

সুইডেনে পবিত্র কোরআন অবমাননার প্রতিবাদে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

কুবির সহকারী প্রক্টরকে মারতে গেল দুই ছাত্রলীগ নেতা

ভেট সায়েন্স এন্ড এ এইচ স্টুডেন্ট এসোসিয়েশন এর নতুন কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন

সভ্যতার সবচেয়ে বেশি ক্ষতি করেছে জ্ঞান: মাসরুর আরেফিন