রাজধানীর আদাবরে সারেন্ডার্ড ইনস্টিটিউটের ৮ম সমাবর্তন ও উম্মাহ কনফারেন্স অনুষ্ঠিত

news paper

নিজাম উদ্দিন

প্রকাশিত: ২৮-১-২০২৩ বিকাল ৫:৩৯

40Views

সারেন্ডার্ড ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট মাদ্রাসা,স্কুল ও কলেজের ৮ম সমাবর্তন ও উম্মাহ কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। ২৮ ই জানুয়ারী শনিবার  রাজধানীর আদাবরের শ্যামলীতে নিজস্ব ক্যাম্পাসের অডিটোরিয়ামে এক জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্যে দিয়ে দিনব্যাপী এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ শায়েখ কাজী এ এম ইউসুফ জাহানের  সভাপতিত্বে ও লেকচারার মুফতী জসিম উদ্দীনের সঞ্চালনায় উক্ত কনফারেন্সে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ক্ষুদে পন্ডিত নির্বাচন সহ বর্ষ সেরা শিক্ষার্থী (ক্যাম্পাস স্টার) বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময়,ক্যাম্পাস স্টারদের মিস্টিমুখ করানো হয় এবং  লালগালিচা সংবর্ধনাও দেয়া হয়। 

আলোচনা সভায় বাংলাদেশ সরকারের সকল উন্নয়নের চিত্রের তথ্য তুলে ধরা হয় ও উন্নয়নের  অগ্রযাত্রা অব্যাহত রাখতে দোয়া এবং দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে গুজব-অপপ্রচার না ছড়ানোর জন্য আলেম সমাজ ও  উম্মাহর প্রতি আহ্বান জানানো হয়। একই সাথে সকল ধরণের ছোট ছোট মতভেদগুলো ভুলে উম্মাহের জন্য কল্যাণমূলক ও দ্বীনের কাজ করার জন্য  উক্ত অনুষ্ঠান থেকে দেশের সকল ঘরানার ইসলামী চিন্তাবিদ ও আলেমদের দাওয়াত দেয়া হয়। এসময়, পাঠ্যপুস্তকের ভুলত্রুটি দ্রুত সংশোধন করে একটি সুন্দর সিলেবাস উপহার দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন কনফারেন্সে আগত বক্তারা। 

কনফারেন্সের প্রথম অধিবেশনে আরও বক্তব্যে রাখেন- শেরে-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোঃ রাশেদুল ইসলাম,  শায়েখ ড. ইমাম হোসেন ও বাংলাদশ ব্যাংকের জিএম শহিদুল ইসলাম। এরপর জোহরের নামাজ ও মধ্যাহ্ন ভোজের বিরতি শেষে ২য় অধিবেশনের আলোচনা সভা শুরু হয়। 

সারেন্ডার্ড  ইনস্টিটিউটের ৮ম সমাবর্তন ও উম্মাহ কনফারেন্সের ২য় অধিবেশনে আমন্ত্রিত অতিথি হিসেবে  বক্তব্যে রাখেন- আল্লামাহ সাইয়্যেদ কামালউদ্দীন জাফরী হাফিজাহুল্লাহ,শায়েখ ড. মনজুরে এলাহী, শায়েখ আকরামুজ্জামান বিন আব্দুস সালাম- মাদানী, শায়েখ আব্দুল মাতীন আল মাক্কী হাফিজাহুল্লাহ, শায়েখ মুফতি কাজী ইবরাহীম,  শায়েখ ইয়াকুব বিন আব্দুস সালাম মাদানী,শায়েখ হাসেম মাদানী প্রমুখ। 

প্রসঙ্গতঃ উক্ত প্রতিষ্ঠানে একজন শিক্ষার্থী একই সাথে হিফজুল কুরআন, জেনারেল ইংলিশ ভার্সন(NCTB) এবং কিতাব বিভাগ  দাওরায়ে হাদিস পর্যন্ত পড়াশুনার সুযোগ পায়। এরই ধারাবাহিকতায় এ সমাবর্তন থেকে দশম শ্রেণীতে কিছু শিক্ষার্থী ৮ম শ্রেণীতে থাকা অবস্থায় হিফজুল কুরআন শেষ করায় তাঁদের হিফজ গ্রাজুয়েট হিসাবে সার্টিফিকেট ও অন্যান্য পুরস্কার প্রদান করা হয়। হিফজ গ্রাজুয়েট হিসাবে স্বীকৃতি লাভ করেন- দশম শ্রেণীর শিক্ষার্থী সানজিদা আক্তার,৭ম শ্রেণীর জিনাত,তাসনীম,তারেক জামিল ও ৯ম শ্রেণীর আব্দুল্লাহ দ্বীপন এবং বর্ষসেরা ছাত্র নির্বাচিত হওয়ায় সিফাত ইবন শানকে ক্যাম্পাস স্টার ঘোষণা করা হয়। এ ছাড়াও বাৎসরিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতায় চাম্পিয়ন ও রানার্স আপদের মাঝেও পুরস্কার বিতরণ করা হয়।


আরও পড়ুন