সব রেকর্ড ভেঙে চেলসিতে আর্জেন্টাইন তারকা

news paper

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১-২-২০২৩ দুপুর ২:২৭

12Views

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে চেলসিতে নাম লেখালেন আর্জেন্টিনার উদীয়মান ফরোয়ার্ড এনজো ফার্নান্দেজ। তাও আবার প্রিমিয়ার লিগের সর্বোচ্চ দামের রেকর্ড গড়ে। কেবল লিগেই নয়, আর্জেন্টিনার খেলোয়াড়দের মধ্যেও অর্থমূল্যে এনজো এখন সবচেয়ে দামি। 

এনজোকে চেলসি কিনেছে ১২ কোটি ১০ লাখ ইউরোতে, বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ৩৯৯ কোটি টাকা। ইংলিশ ক্লাবটির সঙ্গে ৮ বছরের চুক্তি সম্পন্ন করেছেন বিশ্বকাপজয়ী এ তারকা ফুটবলার।

বেনফিকা থেকে এনজোকে কেনার মাধ্যমে ইংলিশ ফুটবলার জ্যাক গ্রিলিশকে সর্বোচ্চ দামে কেনা ম্যানচেস্টার সিটির রেকর্ডও ভেঙে দিয়েছে ব্লুজরা। ২০২১ সালে আরেক ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলা থেকে ১১ কোটি ৭০ লাখ ইউরোয় গ্রিলিশকে দলে ভিড়িয়েছিল সিটি। এই ট্রান্সফার রেকর্ডের মাধ্যমে চেলসি চমকই দেখিয়েছে বলা চলে। কেননা, জানুয়ারির শুরুতে খবর এসেছিল কাতার বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড় এনজো ফার্নান্দেজকে পাওয়ার লড়াইয়ে নেমেছে লিভারপুল, চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেড। 

পরে জানা গেল আর্জেন্টাইন মিডফিল্ডারকে পাওয়ার দৌড়ে এগিয়ে চেলসি। কিন্তু গত ১০ জানুয়ারি গুঞ্জনটা থেমেও গিয়েছিল। জানুয়ারির শেষে এসে দলটি হুট করে জানায়, এনজোর সাবেক ক্লাব বেনফিকার সঙ্গে চুক্তি পাকা করে ফেলেছেন তারা।

দলবদলের ঘণ্টা দুয়েক আগেই মূলত দাবার শেষ গুটি চেলেছে ক্লাবটি। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘গার্ডিয়ান’ জানিয়েছে, রাতে দলবদলের সময় শেষ হওয়ার দু’ঘণ্টা আগে এনজোর বিষয়ে সম্মত হয় চেলসি ও বেনফিকা। আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট থেকে গত বছর পর্তুগালের ক্লাব বেনফিকায় যোগ দেন এনজো। ১ কোটি ইউরোয় তাকে কিনেছিল বেনফিকা। চেলসি এনজোর দলবদলের জন্য বেনফিকাকে যে টাকা (১২ কোটি ১০ লাখ ইউরো) দেবে, সেখান থেকে ২৫ শতাংশ টাকা রিভার প্লেটও পাবে। মোট ছয় কিস্তিতে টাকাটা পরিশোধ করবে চেলসি।

জানুয়ারির এই মধ্যবর্তী দলবদলে এ পর্যন্ত সাতজন খেলোয়াড় কিনল চেলসি। আর গত মৌসুম শেষ হওয়ার পর থেকে কিনেছে মোট ১৬ খেলোয়াড়। ট্রান্সফার মার্কেটের হিসেব অনুযায়ী, জানুয়ারির এই দলবদলে প্রায় ৩২ কোটি ৬৫ লাখ ইউরো খরচ করল চেলসি। তার সঙ্গে চুক্তির মেয়াদ ধরা হয়েছে ২০৩১ সাল পর্যন্ত।

প্রিমিয়ার লিগের চলমান সিজনে বেশ পিছিয়ে আছে চেলসি। ২০২২-২৩ মৌসুমের ২০ ম্যাচ শেষে দলটির অবস্থান ১০তম। ৮ জয়ের বিপরীতে পাঁচটিতে ড্র এবং সাতটিতে হার দেখেছে ব্লুজরা। ১৯ ম্যাচে ১৬ জয় নিয়ে নম্বর ওয়ান পজিশনে আর্সেনাল, দুইয়ে ম্যানসিটি এবং নিউক্যাসল আছে তিন নম্বরে।


আরও পড়ুন