তানিয়া শারমিন এর রান্নার পঞ্চস্বাদ

news paper

ফয়েজ রেজা

প্রকাশিত: ১৫-২-২০২৩ দুপুর ৩:২৪

66Views

রন্ধন শিল্পী তানিয়া শারমিন এর লেখা বই রান্নার পঞ্চ স্বাদ। সম্প্রতি বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হলো প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে। প্রকাশনা উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান, অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত এইচ ই জেরিমি ব্রুয়ের, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত  চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ, বাংলাদেশ টেলিভিশন এর মহাব্যবস্থাপক মাহফুজা আক্তার, রন্ধন বিশেষজ্ঞ কেকা ফেরদৌসী, সুপ্রিম কোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন বাদল, ভৈরব পৌর মেয়র ইফতেখার বেনু, এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদসহ আরও অনেকে। বইটি প্রকাশ করেছে আদি প্রকাশনী। রন্ধন শিল্পী তানিয়া শারমিন জানান-মোট ৪৫০ টি রেসিপি আছে বইটিতে।

সাধারণ মানুষেরা প্রাত্যহিক জীবনে প্রয়োজন এমন ৫ টি বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে রেসিপি নির্বাচনে। সাধারণত মায়েরা চিন্তায় থাকেন তার সন্তানের খাবার নিয়ে। বিশেষ করে ছোট বাবুদের খাবার নিয়ে চিন্তায় থাকতে হয় বেশি। তাই ছোটদের জন্যে রান্না শিরোনামে তুলে ধরা হয়েছে ছোটদের মুখের স্বাদ উপযোগী বিভিন্ন পদের রেসিপি। 

এ সময়ে কর্মব্যস্ত প্রায় প্রত্যেকে। বিশেষ করে কর্মব্যস্ত নারী ও পুরুষদের সকালের খাবারের প্রয়োজন মেটাতে এমন কিছু রেসিপি রাখা হয়েছে বইটিতে যা খুব অল্প সময়ে তৈরি করা যায়। এসব খাবারের নাম দেওয়া হয়েছে চটজলদি নাস্তা। বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবারের স্বাদ চেখে দেখার শখ জাগে অনেকের। দেশীয় ঐতিহ্যবাহী রান্না শিরোনামে বইটিতে আছে বিশেষ রেসিপি। বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে দেখার অভিজ্ঞতা যাদের আছে, তারা বিভিন্ন দেশে বিভিন্ন পদের খাবারের স্বাদ চেখে দেখেছেন। অনেকে বিভিন্ন রেস্টুরেন্টে গিয়ে এসব খাবারের স্বাদ নিতে পারেন।

রান্নার পঞ্চ স্বাদ বইটিতে আছে বিশ্বের বিভিন্ন দেশের জনপ্রিয় কিছু রেসিপি। রোগীদের খাবার কি হতে পারে বা কোন অসুখে খাওয়া দরকার কেমন খাবার? তা নিয়ে চিন্তায় থাকেন অনেকে। বইটিতে ভিন্ন ভিন্ন রোগের উপযোগী রেসিপি গুরুত্বের সাথে তুলে ধরা হয়েছে। বইটি বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি ভাষাতেও অনুবাদ করা হয়েছে।

প্রায় ২০ বছর ধরে রেসিপি নিয়ে কাজ করছেন তানিয়া শারমিন। মানুষের জীবনে খাবারের প্রয়োজন। বেশি প্রয়োজন এমন খাবার, যা খেলে শরীরের শক্তি বাড়ে। পুষ্টি উপাদান পাওয়া যায়। তাই জেনে বুঝে খাবার খেতে হবে। ঘরে ঘরে সুস্বাদু ও পুষ্টিকর খাবার পৌঁছে দেওয়ার জন্য  রেসিপি নিয়ে বিভিন্ন মাধ্যমে কাজ করছেন এ রন্ধন শিল্পী। 


অনুষ্ঠানে বক্তারা বলেন- সারা বিশ্বে খাবারের ব্যবসা অনেক জনপ্রিয়। অনেক বেশি সন্মান পাওয়া যায় খাবারের ব্যবসা করে। বেশি অর্থ উপার্জন করা যায়। অনেক দেশে বাঙালি খাবার বলতে এখনও ইন্ডিয়ান ফুড মনে করা হয়। তানিয়া শারমিনের বইয়ের রেসিপি বাংলা ও ইংরেজি ভাষায় হওয়ার কারণে পৃথিবীর বহু দেশের ভোজনবিলাসী মানুষ পড়তে পারবে। তারা চাইলে ঘরে তৈরি করে খেতেও পারবে। এতে বাংলাদেশের খাবারের সুনাম বাড়বে।  

তানিয়া শারমিন 'স্বাদ ও স্বাস্থ্য' নামে রান্নার অনুষ্ঠান সঞ্চলানা করেন বাংলাদেশ টেলিভিশনে। এছাড়া প্রতিদিন সকাল সাড়ে সাতটায় 'চা এর চুমুকে' তিনি হাজির হন চটজলদি নাস্তা নিয়ে এটিএন বাংলার পর্দায়। এছাড়াও তিনি বাংলাদেশ টেলিভিশন, এটিএন বাংলা, নাগরিক টিভিসহ বাংলাদেশের বিভিন্ন টেলিভিশনে নিয়মিত তাঁর রান্নার রেসিপি প্রকাশিত হয় বিভিন্ন পত্রিকায়।


আরও পড়ুন