জেনে নিন হেমোডায়ালাইসিস চিকিৎসা পদ্ধতি

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ১০-৩-২০২৩ রাত ৯:৩

34Views

আমাদের শরীরে স্বাস্থ্যকর কিডনি রক্ত পরিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিডনি এমন কিছু উপাদানও তৈরি করে যা আমাদের শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে। তবে কয়েকটি কারণ কিডনির মসৃণ ক্রিয়ায় বাধা দেয়। কিডনির সঠিক ক্রিয়াকলাপ পরিমাপ করার জন্য চিকিৎসকগণ গ্লোমেরুলার পরিস্রাবণ হার ব্যবহার করেন। এটি রক্তে ক্রিয়েটিনিন পরীক্ষার ফলাফল, লিঙ্গ, বয়স এবং অন্যান্য কারণগুলি ব্যবহার করে গণনা করা হয়। সাধারনত ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, রক্তনালীতে প্রদাহ বা কিডনি সিস্টের কারণে কিডনির ব্যর্থতা ঘটে। এ ছাড়া গুরুতর অসুস্থতা, হার্ট অ্যাটাক বা অন্য কোনও গুরুতর সমস্যার কারণেও কিডনি হঠাৎ কাজ করা বন্ধ করে দিতে পারে। 

আবার কিছু কিছু ওষুধ কিডনিতে আঘাতের কারণও হয়ে থাকে। বমি বমি ভাব, ফোলাভাব কিংবা ক্লান্তির মতো লক্ষণগুলিও লক্ষ্য করা যায়। উপরোক্ত কারণগুলির কারণে আপনাকে একটি পদ্ধতি বহন করতে হতে পারে। হেমোডায়ালাইসিস হল কিডনির ব্যাধি সত্ত্বেও কিংবা কিডনি যখন অক্ষম হয় তখন রক্ত থেকে সল্ট, বর্জ্য এবং তরল ফিল্টার করে। এটি সাধারণত তখনই করা হয় যখন আপনার কিডনি তার ক্ষমতার মাত্র ১০ থেকে ১৫ শতাংশ কাজ করে। কিডনির সমস্যা এবং হেমোডায়ালাইসিস বিষয়ে পরামর্শ দিয়েছেন ইয়র্ক হাসপাতালের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এনামুল হক

প্রস্তুতি 
হেমোডায়ালাইসিসের জন্য  রোগীকে  একটি স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করতে হবে, নিয়মিত ঔষুধ গ্রহণ করতে হবে এবং একটি কঠোর চিকিৎসা সময়সূচী অনুসরন করতে হবে। হেমোডায়ালাইসিস একটি গুরুতর দায়িত্ব। সেকারনে একা একা দায়িত্ব না নিয়ে স্বাস্থ্যসেবা দলের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা প্রয়োজন। ডায়ালাইসিস হাসপাতালে বা বাড়িতেও করা যেতে পারে। চিকিৎসা করার অবস্থার উপর ভিত্তি করে রোগী এবং ডাক্তারের উপর নির্ভর করে কোন বিকল্পটি গ্রহন করা যেতে পারে। 

একজন চিকিৎসক রোগীকে বিভিন্ন কারণের উপর ভিত্তি করে কখন হেমোডায়ালাইসিস শুরু করা উচিত তা নির্ধারণ করতে সাহায্য করেন। যার মধ্যে রোগীর স্বাস্থ্য, কিডনির কার্যকারিতা, লক্ষণ, উপসর্গ, জীবনের মান এবং রোগীর ব্যক্তিগত পছন্দগুলি বিবেচনা করা হয়। রোগীর কিডনি কতটা ভালভাবে কাজ করছে তা পরিমাপ করার জন্য ডাক্তার আনুমানিক গ্লোমেরুলার ফিল্টারেশন রেট ব্যবহার করেন এবং এটি কখন হেমোডায়ালাইসিস শুরু করবেন সেই পরিকল্পনা করতে সহায়তা করে। হেমোডায়ালাইসিস আপনার শরীরকে রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি তরলের সঠিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, রক্তনালীর প্রদাহ, কিডনির সিস্ট কিডনি ফেইলরের প্রধান কারণ। গুরুতর অসুস্থতা, হার্ট অ্যাটাক বা জটিল অস্ত্রোপচার বা এই ধরনের কোনো গুরুতর সমস্যার পরেও আপনার কিডনি হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। কখনও কখনও কিছু কিছু ঔষুধ কিডনিতে আঘাতের কারণ হতে পারে। হেমোডায়ালাইসিসের প্রস্তুতি সাধারণত আপনার প্রথম পদ্ধতির কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস আগে শুরু হয়। আপনার রক্তপ্রবাহে সহজে প্রবেশের অনুমতি দেয়ার জন্য একজন সার্জন ভাস্কুলার অ্যাক্সেস তৈরি করবেন। অ্যাক্সেসটি আপনার সঞ্চালন থেকে অল্প পরিমাণে রক্ত নিরাপদে অপসারণের জন্য একটি প্রক্রিয়া সরবরাহ করে যা ফেরত দেয়া হয় যাতে হেমোডায়ালাইসিস প্রক্রিয়াটি কাজ করে। হেমোডায়ালাইসিস চিকিৎসা শুরু করার আগে অস্ত্রোপচারের অ্যাক্সেস নিরাময়ের জন্য সময় প্রয়োজন। তিনটি ভিন্ন ধরনের অ্যাক্সেস আছে:-

আর্টেরিওভেনাস ফিস্টুলা
অস্ত্রোপচারের মাধ্যমে তৈরি অঠ ফিস্টুলা যা একটি ধমনী এবং একটি শিরার মধ্যে সংযোগ  সাধারণত রোগীর  অ-প্রধান বাহুতে। এর কার্যকারিতার পাশাপাশি সুরক্ষার কারণে এটি সবচেয়ে কার্যকর এবং নিরাপদ পদ্ধতি।
কেন্দ্রীয় শিরাস্থ ক্যাথেটার
রোগীর যদি জরুরী হেমোডায়ালাইসিসের প্রয়োজন হয় তাহলে আপনার ঘাড়ে বা আপনার কুঁচকির কাছে একটি বড় শিরার মধ্যে একটি প্লাস্টিকের টিউব ঢোকানো হতে পারে। 
এভি গ্রাফ্ট
রোগীর রক্তনালীগুলি অঠ ফিস্টুলা তৈরির জন্য খুব ছোট বলে দেখা যায় তাহলে আপনার সার্জন একটি নমনীয়, সিন্থেটিক টিউব ব্যবহার করে একটি ধমনী এবং শিরার মধ্যে একটি পথ তৈরি করার পদ্ধতি বেছে নিতে পারেন যাকে গ্রাফ্ট বলা হয়।
চিকিৎসা পদ্ধতি 
চিকিৎসা পদ্ধতির সময় রোগী একটি চেয়ারে বসে থাকেন বা হেলান দিয়ে থাকেন যখন রোগীর রক্ত ডায়ালাইজারের মধ্য দিয়ে প্রবাহিত হয়। এটি একটি ফিল্টার যা রক্ত পরিষ্কার করার জন্য একটি কৃত্রিম কিডনি হিসাবে কাজ করে। প্রথমে রোগীর ওজন, রক্তচাপ, তাপমাত্রা এবং নাড়ি পরীক্ষা করা হয়। যে ত্বকটি আপনার অ্যাক্সেস সাইটকে ঢেকে রাখছে, যেটি বিন্দু যেখানে রক্ত চলে যায় এবং চিকিৎসার সময় শরীরে পুনরায় প্রবেশ করে।  

শুরু
প্রথমে, রোগীর অ্যাক্সেস সাইটের মাধ্যমে তার বাহুতে দুটি সূঁচ ঢোকানো হবে এবং এটি সুরক্ষিত রাখার জন্য জায়গায় টেপ করা হবে। প্রতিটি সুচ একটি নমনীয় প্লাস্টিকের টিউবের সাথে সঠিকভাবে সংযুক্ত থাকে যা একটি ডায়ালাইজারের সাথে সংযোগ করে। একটি টিউবের মাধ্যমে ডায়ালাইজার রক্তকে একবারে কয়েক আউন্স ফিল্টার করে যা আপনার রক্ত থেকে বর্জ্য এবং অতিরিক্ত তরলগুলিকে একটি পরিষ্কারকারী তরলে যেতে দেয় যাকে ডায়ালিসেট বলা হয়। তারপর ফিল্টার করা রক্ত দ্বিতীয় টিউবের সাহায্যে আপনার শরীরে ফিরে আসে। আপনার ফিস্টুলা বা গ্রাফ্টের সূঁচগুলি অস্বস্তিকর হতে পারে এবং বেশিরভাগ রোগী কিছু সময়ের মধ্যে এটিতে অভ্যস্ত হয়ে যায়। আপনার ডায়ালাইসিস কেয়ার টিমের সাথে কথা বলুন এবং নিশ্চিত করুন যে আপনি চিকিৎসার সময় আরামদায়ক আছেন।
লক্ষণরোগীর বমি বমি ভাব বা পেটে ব্যথার মতো কিছু লক্ষণ অনুভব করতে পারেন। এটি এই কারণে যে শরীর থেকে অতিরিক্ত তরল টেনে নেয়া হচ্ছে বিশেষ করে যদি রোগীর হিমোডায়ালাইসিস সপ্তাহে তিনবার হয়।  যদি খুব বেশি অস্বস্তি লাগে রোগীর হেমোডায়ালাইসিস, ওষুধ বা হেমোডায়ালাইসিস তরলগুলির গতি সামঞ্জস্য করার মতো ব্যবস্থা গ্রহণের মাধ্যমে পার্শ্ব প্রতিক্রিয়া কমাতে সাহায্য করার জন্য কেয়ার টিমকে বলতে হবে। 
মনিটরিং
যেহেতু শরীর থেকে অতিরিক্ত তরল বের হওয়ার কারণে রক্তচাপ এবং হার্টের হার ওঠানামা করতে পারে, তাই প্রতিটি চিকিৎসার সময় রোগীর রক্তচাপ এবং হৃদস্পন্দন একাধিকবার পরীক্ষা করা হয়।
ফিনিশিং
হেমোডায়ালাইসিস সম্পূর্ণ হলে রোগীর অ্যাক্সেস সাইট থেকে সূঁচগুলি সরানো হয়। এর পরে রক্তপাত রোধ করার জন্য একটি চাপ ড্রেসিং প্রয়োগ করা হয়। রোগীর ওজন আরও একবার রেকর্ড করা প্রয়োজন হতে পারে। এর পর রোগী পরবর্তী সেশন পর্যন্ত তার স্বাভাবিক ক্রিয়াকলাপ চালিয়ে যেতে পারবেন।

ফলাফল 
যদি হঠাৎ কিডনিতে আঘাত লেগে থাকে তবে সেগুলি পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত অল্প সময়ের মধ্যে শুধুমাত্র একবার হেমোডায়ালাইসিসের প্রয়োজন হতে পারে। কিডনিতে আকস্মিক আঘাতের আগে রোগী যদি কিডনির কার্যকারিতা হ্রাস করে থাকেন, তাহলে হেমোডায়ালাইসিস থেকে সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা অনেক কম থাকে। রোগীর রক্ত থেকে পর্যাপ্ত বর্জ্য অপসারণের জন্য রোগী সঠিক পরিমাণে হেমোডায়ালাইসিস পাচ্ছেন কিনা তা নিশ্চিত করতে  হেমোডায়ালাইসিস কেয়ার টিম চিকিৎসা নিরীক্ষণ করবে। 
রোগীর ওজন এবং রক্তচাপ খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয় আগে এবং পরে। মাসে প্রায় একবার আপনি এই পরীক্ষাগুলি পাবেন:
ইউরিয়া হ্রাস অনুপাত এবং মোট ইউরিয়া ক্লিয়ারেন্স পরিমাপের জন্য রক্ত পরীক্ষা, আপনার শরীর থেকে আপনার বর্জ্যগুলি কতটা ভালভাবে সরানো হচ্ছে তা নিশ্চিত করার জন্য।
রক্তের রসায়ন মূল্যায়নের পাশাপাশি রক্তের গণনার মূল্যায়ন।
আপনার হেমোডায়ালাইসিসের সময় প্রবেশের মাধ্যমে রক্তের প্রবাহের পরিমাপ।
ঝুঁকি 
উপকারিতা সত্ত্বেও হেমোডায়ালাইসিস বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যাও সৃষ্টি করতে পারে। তাদের মধ্যে কিছু নিম্ন রক্তচাপ, পেশী ক্র্যাম্প, ঘুমের সমস্যা, চুলকানি, রক্তস্বল্পতা, তরল ওভারলোড, হাড়ের রোগ, উচ্চ রক্তচাপ, অ্যাক্সেস সাইটের জটিলতা, উচ্চ পটাসিয়ামের মাত্রা, হৃৎপিণ্ডকে ঘিরে থাকা ঝিল্লির প্রদাহ বা বিষণ্ণতা।

 


আরও পড়ুন