প্রথমবার জুবায়ের চৌধুরীর কথায় সুলতান ও বৃষ্টি

news paper

বাবুল হৃদয়

প্রকাশিত: ১২-৩-২০২৩ দুপুর ২:৪৯

22Views

প্রয়াত সংগীতশিল্পী বর্ণ চক্রবর্তীকে গান উৎসর্গ করলেন সহপাঠীবন্ধু সাংবাদিক জুবায়ের রহমান চৌধুরী। ‘রাঙা পরী’ শিরোনামের এই গানটি প্রয়াত শিল্পীর জন্যেই লিখেছিলেন তিনি। 

গত মাসে দেশ-বিদেশের জনপ্রিয় সব ডিজিটাল প্লাটফর্মে মুক্তি পায় কণ্ঠশিল্পী সুলতান মাহমুদ ও বৃষ্টি দোলার নতুন গান ‘রাঙা পরী’। গানটি একইসঙ্গে অ্যামাজন, অ্যাপল মিউজিক, স্পটিফাই, জিওসাভান, গানাসহ জনপ্রিয় সব ডিজিটাল প্লাটফর্মে শুনতে পাচ্ছেন শ্রোতারা। 

শুক্রবার (১০ মার্চ) কণ্ঠশিল্পী সুলতান মাহমুদের নিজস্ব ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে গানটির মিউজিক ভিডিও। গানের কথা লিখেছেন সাংবাদিক জুবায়ের রহমান চৌধুরী। সঙ্গীতায়োজন করেছেন ওয়াহিদ শাহিন এবং সুর করেছেন তারেক আহসান। 

গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন রাজু আহমেদ। ক্যামেরায় ছিলেন এসএম ইলিয়াস। এতে মডেল হয়েছেন মিশাল ইভান ও সেতু রহমান।

কণ্ঠশিল্পী সুলতান মাহমুদ বলেন,শিল্পী বৃষ্টি দোলার সঙ্গে দ্বৈতকণ্ঠে আমার এই নতুন গানটি দর্শক-শ্রোতাদের ভিন্ন এক অনুভূতি দেবে। আশা করি,সঙ্গীতপ্রিয় মানুষের মনে গেঁথে থাকবে গানটি। 

গীতিকার জুবায়ের রহমান চৌধুরী বলেন, আমার স্কুল জীবনের সহপাঠী, সংগীতশিল্পী প্রয়াত বর্ণ চক্রবর্তীর অনুপ্রেরণায় গান লিখা শুরু করি। তারই সংগীতায়োজনে ২০১২ সালে ‘বর্ণ উইথ কালারস-১’ ‌অ্যালবামে দেব চক্রবর্তীর কণ্ঠে ‘কাছে আসার ইচ্ছে থেকে’ গানটি প্রকাশ পায়। এর পর ২০১৪ সালে বর্ণ চক্রবর্তীর কণ্ঠে মুক্তি পায় ‘ভেজা মন’ শিরোনামের একটি গান।

তিনি আরও বলেন, ‘রাঙা পরী’ গানের কথা ২০১৫ সালের মার্চে লিখেছি। এই গানটি বর্ণ চক্রবর্তীর জন্যেই লিখা হয়েছিল। ২০২১ সালের ১৭ জুলাই করোনাভাইরাসের ভয়াল থাবায় পৃথিবীর মায়া ত্যাগ করেন বর্ণ। তাই ‘রাঙা পরী’ গানটি বন্ধু বর্ণ চক্রবর্তীকে উৎসর্গ করেছি।

গানের ভুবনে তরুণ তুর্কি ছিলেন বর্ণ চক্রবর্তী। বাবা-মা গানের মানুষ। তাই ছোটবেলা থেকে গানের ভেতরে তার বেড়ে ওঠা। চারুকলায় উচ্চতর ডিগ্রি নিয়েও তার পরিচিতি তিনি গানের মানুষ। ২০১২ সাল থেকে নির্মাণ করে চলেছেন অসংখ্য মিউজিক ভিডিও, নাটক, বিজ্ঞাপন ও প্রামাণ্যচিত্র। 
২০২১ সালের ১৭ জুলাই রাজধানীর রামপুরার একটি বেসরকারি হাসপাতালে মাত্র ৩৬ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। করোনা আক্রান্ত বর্ণ চক্রবর্তী সাত দিন ধরে হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। মৃত্যুর তিন মাস আগে মুক্তি পায় এই সংগীত পরিচালকের প্রথম একক অ্যালবাম ‘বোকা পাখি’।

BH/BH


আরও পড়ুন