শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে প্রতিবাদ মিছিল করেছে আওয়ামী লীগ

news paper

ইউসুফ আলী বাচ্চু

প্রকাশিত: ২২-৫-২০২৩ বিকাল ৬:০

11Views

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নির্দেশে মহানগরের অন্তর্গত প্রতিটি থানায় থানায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে আওয়ামী লীগ। এতে অংশ নিয়েছেন ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ূন কবিরসহ নগর ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
 
গতকাল সোমবার বিকালে স্ব-স্ব থানা আওয়ামী লীগের নেতারা এই বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে নিজেদের শক্তির জানান দিয়েছেন। এদিন দক্ষিণ আওয়ামী লীগের ৬১০টি ইউনিট, ৭৫টি ওয়ার্ড ও ২৪টি থানা এবং উত্তরের ৫৪টি ওয়ার্ড ও ২৬টি থানায় নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদের মধ্যদিয়ে  নেতাকর্মীদেরও উজ্জীবিত করেছে।
 
এর আগে আওয়ামী লীগের পক্ষ থেকে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করার নির্দেশ দেওয়া হয়। আওয়ামী লীগের কেন্দ্র থেকে এ নির্দেশের পর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সব থানায় এ বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করে। এর আগে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাইদ চাঁদ প্রকাশ্য জনসভায় আওয়ামী লীগের সভাপতি এবং বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে সোমবার আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে দেশের সব জেলা, মহানগর, উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালিত হবে। একইসঙ্গে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী ও সমর্থকদের এই কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য সাংগঠনিক নির্দেশ দিয়েছেন। তারই ধারাবাহিকতায় সোমবার ঢাকা মহানগর দক্ষিণের প্রতিটি থানায় থানায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে আওয়ামী লীগ।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ওয়ারী থানা আওয়ামী লীগ। সোমবার ওয়ারীর স্ট্রিট এলাকা থেকে এই বিক্ষোভ মিছিল বের করা হয়। এতে নেতৃত্ব দেন ওয়ারী থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু। আরও উপস্থিত ছিলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল হোসেনসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের স্থানীয় নেতাকর্মীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজলের নেতৃত্বে সুলতানা কামাল সেতু সংলগ্ন চৌরাস্তা এলাকায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি শরফুদ্দিন আহমেদ সেন্টু। আরও উপস্থিত ছিলেন ৬৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুল হাসান পলিন, সারুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মো. সহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সাংগঠিনক সম্পাদক ফারুক হোসেন, মো. রুহুল আমিন মোল্লাসহ স্থানীয় নেতাকর্মী ও ডেমরা থানা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, সহযোগী অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, নব-নির্বাচিত ইউনিট আওয়ামী লীগের সভাপতি ও সাধারন সম্পাদকগণ।
 
এ সময় শেখ হাসিনাকে হত্যার হুমকিদাতা রাজশাহী জেলা বিএনপির সভাপতি আবু সাঈদ চাঁদকে গ্রেপ্তার এবং আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান নেতৃবৃন্দ। বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শাহবাগ-পল্টন, মতিঝিল থানা আওয়ামী লীগ। সোমবার বিকাল ৪টায় মিছিলটি গুলিস্তান মহানগর নাট্যমঞ্চ থেকে জিরো পয়েন্ট হয়ে গুলিস্তান গিয়ে শেষ হয়।
 
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে সোমবার বাদ আছর যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগ আয়োজিত প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু। প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক হারুনর রশীদ মুন্না। অনুষ্ঠানের সঞ্চালনা করেন ৪৮নং ওয়ার্ড কাউন্সিলর আবুল কালাম অনু।
 
স্বেচ্ছাসেবক লীগের বিক্ষোভ: বিএনপির সমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। এ সময় শেখ হাসিনাকে হত্যার হুমকিদাতা রাজশাহী জেলা বিএনপির সভাপতি আবু সাঈদ চাঁদকে গ্রেপ্তার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। গতকাল সোমবার বেলা ১১টায় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের দলীয় কার্যালয়ের সামনে এ বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল করে সংগঠনটি।
 
পরে বেলা ১২টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে আশপাশের এলাকা প্রদক্ষিণ করা হয়। সংক্ষিপ্ত সমাবেশে বিএনপি-জামায়াতের যেকোনো নৈরাজ্য-অপশক্তিকে এখন থেকে কঠোরভাবে প্রতিরোধ করার ঘোষণা দেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় ও মহানগর নেতারা। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসন রিপন ও সাধারণ সম্পাদক তারেক সাঈদ সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতারা।

আরও পড়ুন