আনোয়ারায় নৌ পুলিশের অভিযানে নিষিদ্ধ পেকুয়া জাল,নৌকাসহ পাঁচজন আটক

news paper

মহিউদ্দীন মনজুর , আনোয়ারা

প্রকাশিত: ২৯-৫-২০২৩ রাত ৮:৫৫

24Views

আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের গহিরা এলাকায় বঙ্গোপসাগরে নোৌ পুলিশের অভিযানে পেকুয়ার নিষিদ্ধ জাল ও ইঞ্জিনবিহীন একটি নৌকাসহ পাঁচজনকে  আটক করেছে বার আউলিয়া ঘাট নৌ পুলিশ ফাঁড়ি।

রোববার ২৭ মে সকালে সরকার ঘোষিত ৬৫ দিনের সামুদ্রিক সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ অভিযান উপলক্ষ্যে নবম দিনে বারআউলিয়া ঘাট নৌ পুলিশ ফাঁড়ির নৌ টহল অভিযানে ফাঁড়ির অফিসার ইনচার্জ এস আই মোঃ কাইসার মাতুব্বরের নেতৃত্বে ০৪ টি অবৈধ পেকুয়া জাল,একটি ছোট নৌকার বোটসহ পাঁচজনকে আটক করা হয়।

আটককৃতরা হলেন বাঁশখালী উপজেলার খানখানাবাদ ইউনিয়নের একই এলাকার ১. মৃত কুলুচরন দাসের ছেলে লক্ষী দাস(৪০), ২.মৃত ছাঁদমনির ছেলে কৃষ্ণ দাস(৪৫), ৩.মৃত নৈদাবাদসীর ছেলে কাজল দাস(৪০),৪.সুভাস দাসের ছেলে রুবেল দাস(৩২), ৫.মৃত আহম্মদ হোসেনের ছেলে মনির (২৮)।

এই বিষয়ে বারআউলিয়া ঘাট নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ কাইসার মাতুব্বর জানান,বঙ্গোপসাগরের উপকূলে দোভাষী বাজার উঠান মাঝির ঘাট এলাকায় নৌ টহল ডিউটিকালীন সময় গোপন সংবাদ পাই যে বাঁশখালী খানখানাবাদ বেড়িবাধ হতে সাগরের ভিতরে ৪/৫ জন জেলেরা নৌকা দিয়ে পেকুয়া জালের মাধ্যমে সাগরে মাছ ধরিতেছে। উর্ধ্বতন কর্তৃপক্ষ কে অবগত করে ঘটনার সত্যতা যাচাইয়ের লক্ষ্যে সঙ্গীয় ফোর্স সহ ভাড়া করা কাঠের নৌকা দিয়ে অভিযান চালায়,পুলিশের উপস্থিতি টের পেয়ে নৌকা জাল সহ পালানোর সময়  পাঁচজনকে আটক করি। এবং আসামীদের হেফাযতে থাকা ০৪ টি বিশ হাজার মিটার পেকুয়ার জাল (আনুমানিক মূল্য) সাত লক্ষ  টাকা প্রায়, ০১ টি (তেলের টাঙ্কি বিহীন) বিশ হাজার টাকার মূল্যের নৌকাসহ উদ্ধার আটক করা হয়।পরে আসামীদের বিরুদ্ধে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ সনের (সংশোধনী/২০১৩) এর ৫(১) ধারায় বাঁশখালী থানায় নিয়মিত মামলা রুজু করা হয়।


আরও পড়ুন