ঢাকা রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২

আর্জেন্টিনা অ-২০ দলের কোচ হচ্ছেন মাসচেরানো


স্পোর্টস ডেস্ক photo স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১-১২-২০২১ দুপুর ৪:১০

খেলোয়াড়ি জীবন থেকেই খেলার ধারা ভালোভাবে বুঝতে পারার ক্ষমতা আর সবার চেয়ে কোচদের কাছে বাড়তি কদর দিতো তাকে। হ্যাভিয়ের আলেহান্দ্রো মাসচেরানো যে বুটজোড়া তুলে রাখলে কোচই হবেন, বিষয়টা যেন অনেকটা নির্ধারিতই ছিল। অবশেষে কোচিংয়ের সুযোগ এসেছে তার কাছে। আর্জেন্টিনা অনূর্ধ্ব ২০ দলের কোচের দায়িত্ব দেওয়া হচ্ছে তাকে। 

বিষয়টা নিয়ে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন অবশ্য এখনো কিছু জানায়নি। তবে আর্জেন্টাইন সংবাদ মাধ্যম টিএনটি স্পোর্টস ও মুন্দো আলবিসেলেস্তে জানাচ্ছে, বিষয়টা নিশ্চিতই, এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা। 

মাসচেরানোর ভাগ্য খুলেছে মূলত ফের্নান্দো বাতিস্তা সরে যাওয়ায়। সদ্যসাবেক আর্জেন্টিনা অনূর্ধ্ব ২০ দলের কোচ যাচ্ছেন ভেনেজুয়েলা জাতীয় ফুটবল দলের সহকারী কোচ হয়ে। ভেনেজুয়েলা অতিসম্প্রতি সাবেক আর্জেন্টিনা কোচ হোসে পেকারম্যানকে নিয়োগ দিয়েছে কোচ হয়ে, নতুন দায়িত্বে তারই সহকারী হবেন বাতিস্তা। সাবেক আর্জেন্টাইন মিডফিল্ডারের জায়গাই নিতে যাচ্ছেন মাসচেরানো।

খেলোয়াড়ী জীবনে অবশ্য তিনি বেশ সাফল্যমণ্ডিত এক সময়ই কাটিয়েছেন ‘এল হেফেসিতো’। রিভারপ্লেট দিয়ে ফুটবলে আসা, এরপর ব্রাজিলের করিন্থিয়ান্সের হয়ে খেলেছেন কিছুদিন। সেখান থেকে ইউরোপে পা রাখেন ওয়েস্ট হ্যামে নাম লিখিয়ে।

ফুটবলার মাসচেরানোর প্রথম ‘বড়’ দলবদল ছিল লিভারপুলে। সেখানে ২০০৭ থেকে ২০১০ পর্যন্ত খেলে বড় কোনো শিরোপা জেতেননি, তবে প্রথম বছর দলের হয়ে খেলেছেন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে।  

২০১০ বিশ্বকাপে ডিয়েগো ম্যারাডোনার অধীনে দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন তিনি। সে বিশ্বকাপের পরই তিনি যোগ দেন বার্সেলোনায়। আট বছর দীর্ঘ ক্যারিয়ারে তিনি জেতেন দুটো চ্যাম্পিয়ন্স লিগ, পাঁচটি করে লিগ ও কোপা দেল রে শিরোপা।

২০১৮ বিশ্বকাপের ৬ মাস আগে হেইবেই চায়না ফরচুনে যোগ দেন তিনি। সে বিশ্বকাপ খেলেই তিনি জাতীয় দল থেকে অবসর নেন। ১৫ বছর দীর্ঘ ক্যারিয়ারে ১৪৭টি ম্যাচে আর্জেন্টিনার প্রতিনিধিত্ব করেন তিনি, যা তখন পর্যন্ত ছিল আর্জেন্টাইন রেকর্ড। চলতি বছর কোপা আমেরিকায় লিওনেল মেসি ভেঙেছেন তার এই রেকর্ড।

চীন থেকে মাসচেরানোর স্বদেশযাত্রা ঘটে ২০১৯ সালে। ফ্রি ট্রান্সফার হিসেবে তিনি যোগ দেন স্বদেশি ক্লাব এন্তুদিয়েন্তেসে। গেল বছর ১৫ নভেম্বর তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন। এরপর এবার সবকিছু ঠিকঠাক থাকলে আর্জেন্টাইন অনূর্ধ্ব ২০ দলের কোচের পদ দিয়েই ফুটবলে ফিরছেন সাবেক এই আলবিসেলেস্তে অধিনায়ক।

এমএসএম / এমএসএম