ঢাকা রবিবার, ২২ মে, ২০২২

এক সপ্তাহে করোনা শনাক্ত বেড়েছে ২২২ শতাংশ


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬-১-২০২২ দুপুর ৩:৩৫

দেশে করোনাভাইরাস সংক্রমণ দ্রুতগতিতে বাড়ছে। গত এক সপ্তাহে আগের সপ্তাহের তুলনায় করোনা সংক্রমণ ২২২ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। 

রোববার (১৬ জানুয়ারি) দুপুরে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে নিয়মিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এই তথ্য জানিয়েছেন অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। 

তিনি বলেন, দেশে গত নভেম্বরের শুরু থেকে মাঝামাঝি সময় পর্যন্ত সংক্রমণ কিছুটা স্থিতিশীল ছিল। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে এটি ক্রমাগতভাবে বাড়তে শুরু করে। এরপর ২০২২ সালের জানুয়ারিতে এসে আগের বছরের চিত্রটা অনেকটাই পাল্টে গেছে।

নাজমুল ইসলাম বলেন, অনেকেই ধারণা করছেন করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের কারণেই দেশের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এটি কিন্তু বৈজ্ঞানিক তথ্য প্রমাণ দিয়ে নিশ্চিত কোনো তথ্য নয়। ধরে নিতে হবে দেশে এখনও ডেল্টা ভ্যারিয়েন্ট প্রাধান্য বিস্তার করে আছে। নতুন করে ওমিক্রনের সংক্রমণ সেখানে ঘটেছে। এবং সারা বিশ্বে যেমন ডেল্টা ভ্যারিয়েন্টকে সরিয়ে ওমিক্রন ভ্যারিয়েন্ট জায়গা দখল করেছে, ধীরে ধীরে হয়তো বাংলাদেশেও এমনটি হবে।

তিনি আরও বলেন, এ অবস্থায় স্বাস্থ্যবিধি মানার কোনো বিকল্প নেই। আমাদেরকে টিকা গ্রহণের হারও বাড়াতে হবে। আমরা দেখতে পাচ্ছি দেশে যত সংখ্যক মানুষ টিকার জন্য নিবন্ধন করেছেন, তত সংখ্যক মানুষ টিকা নিচ্ছেন না। তাই আগ্রহের জায়গা বাড়াতে হবে। এক্ষেত্রে পরস্পর পরস্পরকে সহযোগিতা করতে হবে। 

অধিদফতরের এই মুখপাত্র বলেন, ওমিক্রনে সংক্রমণ কম হয়, ক্ষয়-ক্ষতি কম হয়, ফুসফুস কম আক্রান্ত হয়- এসব ভেবে আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই। ডেল্টা সংক্রমণের সময় আমরা যতটা সচেতন ছিলাম, যতোটা স্বাস্থ্যবিধি পালন করেছি, এখনও আমাদেরকে সেভাবেই সচেতন হতে হবে।

শাফিন / শাফিন

এক মাস পর মৃত্যু, শনাক্ত ১৬

জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের

বৃষ্টি বাড়ায় কমবে তাপমাত্রা, দূর হবে তাপপ্রবাহ

সরকারি কর্মচারীদের ৬০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি

ঢাকাসহ বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি, জনজীবনে স্বস্তি

বৈশ্বিক সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব

অবাধ ও সুষ্ঠু নির্বাচনে জোর ইইউর, মানবাধিকার নিয়ে উদ্বেগ

আরো ৫০ জনের করোনা শনাক্ত

আমার নামে চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী 

আজ ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি শুরু

৬৫ দিনের জন্য সাগরে মাছ ধরা নিষিদ্ধ

মিরপুরে বুদ্ধিজীবী কবরস্থানে স্ত্রীর কবরের পাশেই শায়িত হবেন গাফ্‌ফার চৌধুরী

জুনের শেষভাগে পদ্মা সেতু উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব