৬৫ দিনের জন্য সাগরে মাছ ধরা নিষিদ্ধ

news paper

নিজস্ব সংবাদদাতা

প্রকাশিত: ২০-৫-২০২২ দুপুর ১০:৫

7Views

আজ শুক্রবার (২০ মে) থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিনের জন্য সমুদ্রে সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এতে আবারো কর্মহীন হয়ে পড়েছেন দ্বীপজেলা ভোলার হাজার হাজার জেলে।

জাটকা সংরক্ষণে দুই মাসের অভিযান শেষ হতে না হতেই আবারো নিষেধাজ্ঞা মড়ার ওপর খাঁড়ার ঘা বলছেন জেলেরা। তবে মৎস্য বিভাগ বলছে, মাছের উৎপাদন বাড়ানোর লক্ষ্যেই এ কার্যক্রম।

মাছের প্রজনন ও বেড়ে ওঠা নিশ্চিত করা এবং বঙ্গোপসাগরের জীববৈচিত্র্য রক্ষায় বৃহস্পতিবার (১৯ মে) মধ্যরাত থেকে ৬৫ দিনের জন্য সামুদ্রিক মৎস্য আহরণে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ সময় ৪৭৫ প্রজাতির মাছ, চিংড়ি, হাঙর, লবস্টার, কাঁকড়াসহ সাগরে কিছুই ধরা যাবে না।

আগে অনেকে ফিরলেও ঘোষণার পর সাগর থেকে ঘাটে ভিড়ছে ভোলার ফিশিং বোটগুলো। মাত্র ১৯ দিনের মধ্যে আরেকটি নিষেধাজ্ঞায় আবারো বেকার হয়ে পড়েছেন হাজার হাজার জেলে। দ্রুত সরকারি খাদ্য সহায়তার দাবি তাদের।

এদিকে, কার্যক্রম সফলের পাশাপাশি কর্মহীন জেলেদের খাদ্য সহায়তায় আনার আশ্বাস দিয়েছে ভোলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম। জেলার ১ লাখ ৫৭ হাজার নিবন্ধিত জেলের মধ্যে সমুদ্রগামী ৬৩ হাজার ৯০০ জেলেকে ৬৫ দিনে ৮৬ কেজি করে খাদ্য সহায়তা দেয়া হবে।


আরও পড়ুন