২৬ শিল্প পরিবার পেলেন ন্যাশনাল প্রোডাকটিভিটি এন্ড কোয়ালিটি এওয়ার্ড

news paper

আলী আবির

প্রকাশিত: ২৯-৫-২০২২ রাত ৯:৪

46Views

শিল্পমন্ত্রনালয়ের ন্যাশনাল প্রোডাকটিভিটি এন্ড কোয়ালিটি এক্সিলেন্স এওয়ার্ড প্রদান অনুষ্ঠন ঘিরে গতকাল  রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বসেছিল শিল্পপতিদের মিলন মেলা। শিল্পমন্ত্রনালয়ের কর্মকর্তা,শিল্প মালিক, উদ্যোক্তা, গণমাধ্যম কর্মীদের সরব উপস্থিতি অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করে। ৬টি ক্যাটাগরিতে ২৬ শিল্প পরিবারের হাতে আনন্দঘন পরিবেশে মর্যাদপূর্ণ পুুরুষ্কার তুলে দেন শিল্পমন্ত্রী ।
 
 শিল্প মন্ত্রণালয়ের ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশ(এনপিও) এ বছর ৬টি ক্যাটাগরিতে দেশের সেরা ২৬টি শিল্প পরিবারও ১টি ট্রেড বডিকে সম্মানজনক রাষ্ট্রীয়  এ পুরুষ্কারটি প্রদান করেছে। এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পপ্রতিমন্ত্রী কামাল  আহমেদ মজুমদার স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ও এনপিও এর মহাপরিচালক মুহম্মদ মেসবাহুল আলম।
 
এওয়ার্ড প্রাপ্ত খাত ও প্রতিষ্ঠানগুলো হচ্ছে  বৃহৎ শিল্প ক্যাটাগরিতে  ইন্টারন্যাশনাল বেভারেজ প্রাইভেট লি. হবিগঞ্জ এগ্রো লি. ফেয়ার ইল্ট্রেনিক্স লি.শেলটেক প্রা.লি. রানার অটো মোবাইলস লি.এনভয় টেক্সটাইলস্ লি. এম. এইচ ইস্পাহানী লি. পাহাড় তলী টেক্সটাইল এন্ড হোসিয়ারি মিলস, করনী নীট কম্পোজিট লি, নিটল ইন্স্যুরেন্স কোম্পানী লি. মীর টেলিকম লি. ডিজিকন টেকনোলজিস লি.সার্ভিস ইঞ্জিন লি. প্রিমিয়ার সিমেন্ট মিলস লি. কোহিনুর ক্যামিক্যাল কোম্পানী (বাংলাদেশ ) লি. স্কয়ার টয়লেট্রিজ লি. মাঝারি শিল্প ক্যাটাগরিতে সিলভান টেকনোলজিস লি. মাসকোটেক্স লি.ইনডেক্স এক্সোসরিজ লি.মিলেনিয়াম ইনফরমেশন সল্যুশন লি.বিআরবি পলিমার লি. জিএমই এগ্রো লি.  ক্ষুদ্র ক্যাটাগরিতে আহমেদ ফুড প্রোডাক্টস(প্রা.) লি.মেসার্স তোহফা এন্টার প্রাইজ লি.জারমার্টজ লি.  মাইক্রো শিল্প ক্যাটাগরিতে- সুপার স্টান ইলেক্ট্রনিক্স লি.  ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে- ইস্টার্ন টিউবস লি. ট্রেড বড়ি এসোসিয়শন  হিসেবে পুরুষ্কার পেয়েছেন ঢাকা উইমেন  চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।  
 
প্রধান অতিথির নিকট থেকে পুরুষ্কার গ্রহণের পর আইপিবিএল এর পরিচালক মোহসিনুল হক  তার প্রতিক্রিয়ায় দৈনিক সকালের সময়কে বলেন, আমাদের প্রতিষ্ঠানের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাকে ৩লাখ লোকের জীবন জীবিকা জড়িয়ে আছে। তাদের সবার সমন্বিত প্রচেষ্টায় এ অর্জন। খুব ভাল লাগছে। পুরুষ্কার গ্রহনের পর হবিগঞ্জ এগ্রো লিমিটেড এর চেয়ারম্যান আহসান খান চৌধুরি বলেন, প্রাণ গ্রুপের অন্যতম এ প্রতিষ্ঠানটিতে বর্তমানে ১১ হাজারের বেশী লোকবল কর্মরত আছে। এ অর্জন তাদের সবার শ্রমের ফসল। পুরুষ্কার গ্রহণ করে খুব ভাল লাগছে। ফেয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালকও একই ধরণের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি জানান, আমাদের প্রতিষ্ঠান কেবল প্রযুক্তি রুপান্তর এবং জীবন ধারা পরিবর্তনের জন্য কাজ করে না। বরং ব্যবসায়ী অংশীদার কর্মচারি স্টেক হোল্ডারদের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে কর্পোরেট রেসপন্সিবিলিটি নিয়ে কাজ করছে। পুুরুষ্কার পেয়ে অনেক ভাল লাগছে। শেলটেক প্রাইভেট লি. এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ বলেন, মানসম্পন্ন এপার্টমেন্টনির্মাণ  এবং সময় মতো হস্তান্তর আমাদের পেশাদারিত্বর বড় জায়গা। বিগত ৩৪ বছর ধরে এটা আমরা করে আসছি। আশা করি সামনের দিনেও তা অব্যহত থাকবে। এ পুরুষ্করা আমাদের জন্য প্রেরণা যোগাবে। রানার অটোমোবাইলস লিমিটেড এর চেয়ারম্যান হাফিজুর রহমান বলেন, দেশের আর্থসামাজিক উন্নয়নে অবদান রাখতে পেরে রানার অটোমোবাইল লিমিটেড গর্বিত। দেশের অবকাঠামোগত উন্নয়নে বেসরকারি খাতগুলো সর্বদা সচেষ্ট এবং আমরা যানবাহন খাতে উন্নয়ন তরান্নিত করার লক্ষ্যে নিরলস চেষ্টা করে যাচ্ছি। এ সাফল্য অর্জনের জন্য তিনি রানার অটোমোবাইল লিমিটেডের কর্মকর্তা ও কর্মচারীদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
 
এনভয় টেক্সটাইলস্ লিমিটেড এর পরিচালক তানভীর আহমেদ জানান, আমরা কর্মিবান্ধব প্রতিষ্ঠান হিসেবে কাজ করছি। মাসে ১ তারিখের মধ্যে কর্মিদের সকল বেতন পরিশোধ করে আসছি। সেই সাথে কর্মিদের সকল সুবিধা দেয়া হচ্ছে। একই সাথ কর্পোরেট রেসপন্সিবিলিটি হিসেবে সামাজিক উন্নয়ন, স্কুল, কলেজ,মাদ্রাসয় সহযোগিতা  াসহ চিকিৎসা সহযোগিতা দিয়ে আসছে। পুরুষ্কার পেয়ে ভাল লাগছে বলে জানান তিনি। ট্রেডবডি হিসেবে পুরুষ্কার পান ঢাকা উইমেন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্টি। এ বিষয়ে সভাপতি নাজ ফারহানা জানান, এটা আমাদেরকে সম্মানীত করেছে। আমরা নারীর উন্নয়নে কাজ করে যাচ্ছি। দেশীয় মার্কেটের পাশাপাশি আন্তর্জাতিক মার্কেটে আমাদের নারীদের নেতৃত্ব প্রতিষ্ঠা আমাদের লক্ষ্য।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি শিল্পমন্ত্রী বলেন, কৃষি প্রধান বাংলাদেশ থেকে আমরা শিল্পোন্নত হওয়ার অভিযাত্রায় আছি। শিল্পখাতে কৃষির  অবদান প্রতিনিয়তই বাড়ছে । যা আমাদের অভিযাত্রাকে আরো শক্তিশালী করছে। এ পুরুষ্কার শিল্পখাতকে উজ্জিবিত করবে। সেই সাথে শিল্পোদ্যোক্তারা আরো উজ্জীবিত হবেন। তিনি জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে সবাইকে সেবার মনোভাব নিয়ে কাজ করে দেশকে কাঙ্খিত লক্ষে নিয়ে যাওয়ার আহবান জানান। 
 
বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, জাতির পিতা তৃণমূল পর্যায়ে শিল্পকে গুরুত্ব দিয়েছিলেন। আমরা সে ধারাবাহিকতায় কাজ করছি। সবার সহযোগিতা ও অংশ গ্রহণে দেশ এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।
 
শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, বর্তমান সরকার শিল্পখাতকে এগিয়ে নিতে অষ্টম পঞ্চম বার্ষিক পরিকল্পনায়  ১কোটি ১৬ লাখ ৭০ হাজার কর্মসংস্থানের উদ্যোগ নিয়েছে। সেই লক্ষে এনপিও ২০২১-২০৩০১০ বছর মেয়াদী মাস্টার প্লান বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। এর বাস্তবায়নে দেশেীয়  উৎপাদনশীলতা ৫.৬% বৃদ্ধি পাবে।  তিনি সকলকে সেবার মনোভাব নিয়ে কাজ করার আহ্বান জানান।

আরও পড়ুন