ঢাকা সোমবার, ৮ আগস্ট, ২০২২

জর্ডানের বন্দরে বিষাক্ত গ্যাসে নিহত ১৩, আহত আড়াই শতাধিক


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ২৮-৬-২০২২ দুপুর ১০:২০

জর্ডানের লোহিত সাগর তীরবর্তী আকাবা বন্দরে বিষাক্ত ক্লোরিন গ্যাস লিক হয়ে ছড়িয়ে পড়ায় ১৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো আড়াই শতাধিক মানুষ। মধ্যপ্রাচ্যের দেশটির রাষ্ট্রীয় মিডিয়ার বরাত দিয়ে মঙ্গলবার (২৮ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা ও টিআরটি ওয়ার্ল্ড।

অবশ্য বিষাক্ত ক্লোরিন গ্যাস লিকের এ ঘটনায় প্রাণহানির সংখ্যা ১১ বলে জানিয়েছে আরেক সংবাদমাধ্যম বিবিসি। জর্ডানের কর্তৃপক্ষ জানিয়েছে, ক্রেনের ত্রুটির কারণে একটি রাসায়নিক স্টোরেজ কন্টেইনার নিচে পড়ে গেলে বিষাক্ত রাসায়নিক ছড়িয়ে পড়ে এবং এতে হতাহতের এ ঘটনা ঘটে।

এদিকে, দুর্ঘটনার একটি সিসিটিভি ফুটেজ সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্মে ছড়িয়ে পড়েছে। ভাইরাল ওই সিসিটিভি ফুটেজে দেখা গেছে, ক্লোরিন গ্যাসভর্তি ওই কন্টেইনারটি ক্রেনের মাধ্যমে উপরের দিকে উঠানো হচ্ছে এবং তারপর হঠাৎ করে এটি জাহাজের ওপর পড়ে এবং বিস্ফোরিত হয়। এর পরপরই উজ্জ্বল হলুদ এই গ্যাসের বিপুল অংশ সেখানে ছড়িয়ে পড়তে দেখা যায় এবং এর ফলে ঘটনাস্থলে থাকা মানুষকে নিরাপত্তার জন্য দৌড়াতে দেখা যায়।

জর্ডানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, রাসায়নিক ছড়িয়ে পড়ার কারণে আহতদের মধ্যে ১৯৯ জনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

বিবিসি বলছে, ক্লোরিন হলো এমন একটি রাসায়নিক, যা শিল্প-কারখানা এবং গৃহস্থালি পরিষ্কারের পণ্যগুলোতে ব্যবহৃত হয়। স্বাভাবিক তাপমাত্রা এবং চাপে এটি মূলত হলুদ-সবুজ একটি গ্যাস। তবে সংরক্ষণ ও অন্য স্থানে পরিবহনের জন্য এটিকে চাপ দিয়ে ঠাণ্ডা করা হয়।

এদিকে, এ ঘটনার পর জর্ডানের প্রধানমন্ত্রী বিশার আল-খাসাওনেহ আকাবা বন্দরে যান এবং দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাজেন ফারায়াকে গ্যাস লিক ও এর কারণে হতাহতের ঘটনার তদন্ত তদারকির নির্দেশ দেন।

আকাবার বন্দরের ডেপুটি ডিরেক্টর টিভি চ্যানেল আলমামলাকাকে বলেছেন, জাহাজে ওঠানোর সময় কন্টেইনারটিকে বহনকারী একটি ‘লোহার দড়ি’ ছিঁড়ে যায় এবং এটি নিচে পড়ে যায়।

বিবিসি বলছে, কন্টেইনারটিতে ২৫ থেকে ৩০ টন ক্লোরিন ভরা ছিল এবং জর্ডানের আকাবা বন্দর থেকে সেগুলো জিবুতিতে রপ্তানি করা হচ্ছিল।

জামান / জামান

বিশ্ববাজারে আরো কমল জ্বালানি তেলের দাম

করোনায় শনাক্ত-মৃত্যুতে শীর্ষে জাপান

ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ার ফের হামলা

যুক্তরাষ্ট্রে ফের এক দিনে ৯০০ ফ্লাইট বাতিল

আবারও প্রেসিডেন্ট প্রার্থী হতে পারেন ট্রাম্প

গাজায় ইসরায়েলী হামলায় দুই শীর্ষস্থানীয় নেতা নিহত

অ্যামনেস্টির ইউক্রেন প্রধানের পদত্যাগ 

দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের অবস্থান ব্যাখ্যা করলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়ার সঙ্গে এরদোগানের কূটনৈতিক সর্ম্পক জোরদার, চিন্তিত পশ্চিমারা

জগদীপ ধনকড় ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচিত

যুক্তরাষ্ট্রে এলোপাতাড়ি গুলিতে নিহত ৪

বিশ্বজুড়ে কমেছে করোনা সংক্রমণ, মৃত্যু আরো প্রায় ১৩০০

ডিজেল-গ্যাসের দাম কমালো শ্রীলঙ্কা, কমেছে বাসভাড়াও