ঢাকা সোমবার, ৮ আগস্ট, ২০২২

টাকার ঝড়ের পরও হারল আইরিশরা


স্পোর্টস ডেস্ক  photo স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ৪-৮-২০২২ দুপুর ৪:৭

জোড়া ফিফটির পর লোয়ার অর্ডারের ঝড়ে স্কোরবোর্ডে দুইশ ছাড়ানো স্কোর দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে প্রোটিয়াদের চোখে চোখ রেখেই লড়াই করেছে আয়ারল্যান্ড। তবে হাইস্কোরিং ম্যাচের উত্তাপ ধরে রাখতে পারেনি আইরিশরা। শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছেড়েছে কেশব মহারাজের দল

দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে ২১ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। 

বুধবার ব্রিস্টলের গ্লুচেস্টারশায়ার ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ২১১ রানের পুঁজি পায় প্রোটিয়ারা। জবাব দিতে নেমে ১৯০ রানে থামে অ্যান্ড্রু বালবার্নির দল। দুর্দান্ত ফিফটি হাঁকিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন রিজা হেন্ড্রিকস।

২১২ রানের বিশাল লক্ষ্য তাড়ায় নেমে প্রথম দশ ওভারে ৮৪ রান তুলতেই ৫ উইকেট হারায় আয়ারল্যান্ড। সেখান থেকে দলকে ম্যাচে ফেরান লরক্যান টাকার ও জর্জ ডকরেল। ষষ্ঠ উইকেটে ৪৭ বলে এই দুজনের গড়া ৮৭ রানের জুটি দক্ষিণ আফ্রিকাকে চোখ রাঙিয়েছে ঠিকই। তবে তাবরাইজ শামসি ও ডোয়াইন প্রিটোরিয়াস এই দুজনকে ফেরালে সব সম্ভাবনাই শেষ হয়ে যায় আইরিশদের।

শামসির করা ১৭তম ওভারের শেষ বলে ব্যক্তিগত ৭৮ রানে ফেরেন টাকার। ডানহাতি ব্যাটারের ৩৮ বলের ইনিংসটা সাজানো ছিল ৭টি চার এবং ৫টি ছয়ের মারে। তারপরের ওভারে প্রিটোরিয়াসের বলে এইডেন মার্করামের হাতে ক্যাচ দেন ডকরেল। ২৮ বলে ৪৩ রান করেন এই স্পিনিং অলরাউন্ডার। আইরিশ টেলএন্ডাররা অবিশ্বাস্য কিছু করে দেখাতে না পারায় আর জয়ে কোনো বেগ পেতে হয়নি দক্ষিণ আফ্রিকাকে।

এর আগে টস জেতা দক্ষিণ আফ্রিকার হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ ৭৪ রান করেন রিজা হেন্ড্রিকস। ৫৩ বলের মোকাবেলায় ১০ চারের পাশাপাশি এক ছক্কা হাঁকান এই ওপেনার। ২৭ বলে মারকুটে ৫৬ রান আসে মার্করামের ব্যাট থেকে। ট্রিস্টান স্টাবস ও প্রিটোরিয়াস খেলেন যথাক্রমে ২৪ এবং ২১ রানের ক্যামিও ইনিংস।

শুক্রবার (৪ আগস্ট) দ্বিতীয় এবং শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায়।

প্রীতি / প্রীতি