ঢাকা সোমবার, ৮ আগস্ট, ২০২২

নিয়ামতপুরে শেখ কামালের ৭৩তম জন্মদিন পালিত


নিয়ামতপুর প্রতিনিধি  photo নিয়ামতপুর প্রতিনিধি
প্রকাশিত: ৫-৮-২০২২ বিকাল ৬:৫৯
সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও ক্রীড়াসংগঠক শহীদ শেখ কামালের ৭৩তম জন্মদিন আজ শুক্রবার (৫ আগস্ট) নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ১৯৪৯ সালের এই দিনে তিনি তদানীন্তন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে মাত্র ২৬ বছর বয়সে শাহাদাত বরণ করেন।
 
শুক্রবার সকাল ১০টায়  শহীদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে নিয়ামতপুর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামীলীগ পৃথক পৃথক কর্মসূচী গ্রহন করেন। উপজেলা পরিষদের নবনির্মিত কমপ্লেক্স ভবনে অস্থায়ী মঞ্চ করে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পন করা হয়।
 
পুস্পস্তাবক অর্পণ করেন- খাদ্যমন্ত্রী ও নওগাঁ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপির পক্ষে উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ, সহ-সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদের নেতৃত্বে দলীয় নেতা-কর্মীরা, উপজেলা পরিষদের পক্ষ হতে উপজেলা চেয়ারম্যান ফরিদ আহমেদের নেতৃত্বে,  উপজেলা প্রশাসনের পক্ষ হতে উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান ও সহকারী কমিশনার (ভূমি) মনজুরুল আলমের নেতৃত্বে অন্যান্য কর্মকর্তাবৃন্দ, অফিসার ইন চার্জ হুমায়ন কবির ও ওসি তদন্ত ফইম উদ্দিনের নেতৃত্বে পুলিশ সদস্য বৃন্দ, বীর মুক্তিযোদ্ধা সুভাষ কান্ত সরকার, বীর মুক্তিযোদ্ধা বিমল চন্দ্র প্রামানিক ও বীর মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেনের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ ও ফায়ার সার্ভিস। পরে হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ।
 
উপ-সহকারী প্রকৌশলী (এলজিইডি) বজলুর রশীদের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ আইয়ুব হোসাইন মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, সহকারী কমিশনার (ভূমি) মনজুরুল আলম, অফিসার ইন চার্জ হুমায়ন কবির, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ।
 
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম, উপজেলা কৃষি অফিসার আমীর আব্দুল্লাহ মোঃ ওয়াহিদুজ্জামান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তরিকুল ইসলাম, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মাহমুদুল হাসান, প্রাথমিক শিক্ষা অফিসার শহিদুল আলম, মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার ইয়াসমিন, আইসিটি অফিসার রাসেল রানা, বীর মুক্তিযোদ্ধা সুভাষ কান্ত সরকার, বীর মুক্তিযোদ্ধা বিমল চন্দ্র প্রামানিক, বীর মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন, নিয়ামতপুর সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মমতাজ হোসেন মন্ডল, উপজেলা প্রেস কাবের সভাপতি তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক জনি আহমেদ।
 
এদিকে শেখ কামালের জন্মদিন উপলে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুস্তস্তাবক অর্পন ও আলোচনা সভার আয়োজন করেন উপজেলা আওয়ামীলীগ। উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদের সভাতিত্বে ও সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লবের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ, সহ-সভাপতি সরকার কামাল হোসেন, শ্রমিকলীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন টিটু, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্ন আহবায়ক শাহজামালসহ আওয়ামীলীগের বিভিন্ন স্তরের নেতা কর্মী, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। 
 
শেখ কামাল স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করেন। 
 
শেখ কামাল বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এবং শাহাদাত বরণের সময় বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অঙ্গ-সংগঠন জাতীয় ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাত বরণের আগে তিনি সমাজ বিজ্ঞান বিভাগের এমএ শেষ পর্বের পরীা দিয়েছিলেন। তিনি মাত্র ২৬ বছর বয়সে শাহাদাতবরণ করেন।

এমএসএম / জামান

ডামুড্যায় ওসির কণ্ঠে কন্ঠ মিলালো দেশপ্রেমে উদ্বুদ্ধ কয়েকশ ছাত্র-ছাত্রী

সাতকানিয়ায় অপরিচিত যুবকের ভাসমান লাশ উদ্ধার

বাংলাদেশ-ভারত বাণিজ্যের প্রথম ট্রায়াল জাহাজ মোংলা বন্দরে

পাবনার সেই দুশ্চরিত্র আলোচিত শিক্ষক এবার নারী নির্যাতন মামলায় কারাগারে

 ফরিদপুরের হামিরদী পাইলট উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতির বিরুদ্ধে নানা অভিযোগ

টাঙ্গাইল জেলা পুলিশের মাস্টার প্যারেড অনুষ্ঠিত

ওজন পরিমাপক যন্ত্রে ত্রুটি: ফিলিং স্টেশনকে ভোক্তার জরিমানা

নগরকান্দায় পুজা উদযাপন পরিষদের সভায় হট্টগোল - হাতাহাতি

ইসলামি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নতুন সভাপতি হিসেবে নিয়োগ পেলেন শিরিনা খাতুন

দুর্যোগ কবলিত শরণখোলা পরিদর্শন করলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী

পিরোজপুরের মঠবাড়িয়ায় বাঁধ সংরক্ষনের দাবীতে মানববন্ধন

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ডিইউজের শ্রদ্ধা 

গণস্বাস্থ‍্য প্রশিক্ষণ বিভাগের আয়োজনে দৌলতদিয়ায় বাৎসরিক রিফ্রেসার প্রশিক্ষণ অনুষ্ঠিত