ঢাকা শনিবার, ৮ অক্টোবর, ২০২২

চীন-মার্কিন সহযোগিতা থেকে অনেক মহান কিছু অর্জিত হতে পারে:ওয়াং ই


আন্তর্জাতিক ডেস্ক  photo আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২১-৯-২০২২ দুপুর ১:২৭
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, আজকের বিশ্ব খুবই অস্থির। মহামারী এখনও শেষ হয়নি, ইউক্রেন সংকটও কাটছে না। এদিকে, চীন-মার্কিন সম্পর্কে ভাটা পড়েছে; কেউ কেউ ‘নতুন স্নায়ুযুদ্ধের’ আশঙ্কা করছেন। তিনি ২০ সেপ্টেম্বর নিউইয়র্কে মার্কিন-চীন সম্পর্কের জাতীয় কমিটি, মার্কিন-চীন বাণিজ্য কাউন্সিল এবং আমেরিকান চেম্বার অফ কমার্সের প্রতিনিধিদের সাথে মতবিনিময়কালে উক্ত মন্তব্য করেন। 
 
ওয়াং ই আরও বলেন, চীন-মার্কিন সম্পর্কে অনিশ্চয়তা বেড়েছে। তবে,পাঁচটি বিষয় নিশ্চিত: প্রথমত, চীনের নিজস্ব উন্নয়নের সম্ভাবনা নিশ্চিত। চীনা কমিউনিস্ট পার্টির আসন্ন ২০তম জাতীয় কংগ্রেস চীনের পরবর্তী উন্নয়নের জন্য একটি নীলনকশা ও লক্ষ্য প্রণয়ন করবে। আধুনিক চীন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য আরও বেশি সুযোগ সৃষ্টি করবে। 
 
দ্বিতীয়ত, সংস্কার ও উন্মুক্তকরণের বিষয়ে চীনের সংকল্প নিশ্চিত। চীন সংস্কারকে আরও গভীর করবে, উন্মুক্তকরণকে প্রসারিত করবে, একটি উন্মুক্ত বিশ্ব অর্থনীতি গড়ে তুলবে এবং অর্থনৈতিক বিশ্বায়নের পক্ষে প্রচার চালিয়ে যাবে।
 
তৃতীয়ত, যুক্তরাষ্ট্রের ব্যাপারে চীনের নীতি নিশ্চিত। চীন ও যুক্তরাষ্ট্রের ব্যবস্থা ভিন্ন। দেশদুটো নিজ নিজ জনগণের সিদ্ধান্তে চলে। যুক্তরাষ্ট্রের উচিৎ যত তাড়াতাড়ি সম্ভব একটি যুক্তিসঙ্গত ও বাস্তবসম্মত চীন নীতিতে ফিরে আসা। 
 
চতুর্থত, দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা জোরদার করতে চীনের মনোভাব নিশ্চিত। বেইজিং চীনে আমেরিকান কোম্পানিগুলোর বিকাশকে স্বাগত জানায়। চীন বাজারভিত্তিক ও আইনভিত্তিক ব্যবসা-পরিবেশ উন্নত থেকে উন্নততর করতে প্রতিশ্রুতিবদ্ধ। 
 
পঞ্চমত, যুক্তরাষ্ট্রের সাথে বহুপাক্ষিক সমন্বয় করতে চীনের ইচ্ছা নিশ্চিত। ইতিহাস থেকে প্রমাণিত যে, চীন-মার্কিন সহযোগিতা থেকে অনেক মহান কিছু অর্জিত হতে পারে। দু’দেশের সহযোগিতা উভয় দেশ এবং বিশ্বের জন্য কল্যাণকর। সূত্র: সিএমজি। 

এমএসএম / এমএসএম

শান্তির নোবেল গেল ইউক্রেন-রাশিয়া-বেলারুশ

ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্নে ভারতীয় রুপির মান

অনুব্রতের নামে ৩৫ পাতার চার্জশিট দিল সিবিআই

সিরিয়া থেকে আইএস-সম্পৃক্ত ১২ নাগরিককে ফিরিয়ে আনল জার্মানি

যুক্তরাষ্ট্রে ছুরি হামলায় নিহত ২, আহত ৬

বিশ্বজুড়ে করোনায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

ডিজিটাল জীবনযাত্রার বৈশ্বিক সূচকে বাংলাদেশের ২৭ ধাপ উন্নতি

ভিডিও: থাইল্যান্ডে এলোপাতাড়ি গুলিতে নিহত ৩৪

রসায়নে যৌথভাবে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

বিশ্বজুড়ে করোনায় আরও বেড়েছে মৃত্যু ও শনাক্ত

উত্তরাখণ্ডে বরযাত্রীর বাস খাদে পড়ে নিহত ২৫

হিমালয়ে তুষারধসে ১০ পর্বতারোহীর মৃত্যু

নোবেল পাওয়া কে এই সুভান্তে প্যাবো?