ঢাকা শনিবার, ৮ অক্টোবর, ২০২২

নারীর পেটে মিলল ৫৫টি ব্যাটারি


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ২১-৯-২০২২ দুপুর ২:৯

ঘটনাটি আয়ারল্যান্ডের ডাবলিনের। সেখানকার সেন্ট ভিনসেন্ট ইউনিভার্সিটি হসপিটালে পেটের সমস্যা নিয়ে এসেছিলেন ৬৬ বছরের এক নারী। বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করার পর চোখ কপালে ওঠে চিকিৎসকদের! কেননা, এক্স-রে রিপোর্টে দেখা যায়, ওই নারীর পেটে রয়েছে ৫৫টি ব্যাটারি।

বিভিন্ন গণমাধ্যমের খবরে এ তথ্য উঠে এসেছে। তবে কীভাবে ব্যাটারিগুলো ওই নারীর পেট গেল কিংবা কী কারণে তিনি সেগুলো খেয়ে ফেলেছেন তা বলা হয়নি গণমাধ্যমের প্রতিবেদনে। আইরিশ মেডিকেল জার্নালের প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়েছে। প্রতিবেদন থেকে জানা গেছে, ব্যাটারিগুলো তখনও তার পাকস্থলীতে আটকে না যাওয়ায় চিকিৎসকেরা আশা করেছিলেন স্বাভাবিক উপায়ে সেগুলো বের হয়ে যাবে। 

ওই নারী প্রথম সপ্তাহে পাঁচটি ‘এএ’ ব্যাটারি বের করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু অন্যগুলো আটকে গিয়েছিল।চিকিৎসকরা বুঝতে পেরেছিলেন, ওজনের কারণে ব্যাটারিগুলো পিউবিক হাড়ের ওপরে ঝুলছে। তখন তারা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। অস্ত্রপচারের পর ৪৬টি ব্যাটারি বের করতে সক্ষম হন চিকিৎসকরা। চারটি ব্যাটারি তার মলাশয়ের ওপরের হাঁড়ে আটকে যায়। পরে চিকিৎসকরা ওই চারটি ব্যাটারিকে মলদ্বারে নিয়ে আসতে পেরেছিলেন। যাতে স্বাভাবিক প্রক্রিয়ায় সেগুলো বের হয়ে যায়।

মেডিকেল জার্নালের ওই নিবন্ধের লেখকেরা বলেছেন, পেটের মধ্যে সর্বোচ্চ–সংখ্যক ব্যাটারি গ্রহণের রেকর্ড হতে পারে এটি। জার্নালে সতর্ক করে বলা হয়, ব্যাটারি খাওয়া হলো আত্মহত্যার একটি পদ্ধতি। এতে শরীরে গুরুতর সমস্যা তৈরি হতে পারে। এমন পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে অস্ত্রপচার করা উচিত বলে ওই প্রতিবেদনে বলা হয়। সূত্র: আইরিশ মেডিকেল জার্নাল, জিওটিভি, হাফপোস্ট, ইকোনমিক টাইমস

প্রীতি / প্রীতি

শান্তির নোবেল গেল ইউক্রেন-রাশিয়া-বেলারুশ

ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্নে ভারতীয় রুপির মান

অনুব্রতের নামে ৩৫ পাতার চার্জশিট দিল সিবিআই

সিরিয়া থেকে আইএস-সম্পৃক্ত ১২ নাগরিককে ফিরিয়ে আনল জার্মানি

যুক্তরাষ্ট্রে ছুরি হামলায় নিহত ২, আহত ৬

বিশ্বজুড়ে করোনায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

ডিজিটাল জীবনযাত্রার বৈশ্বিক সূচকে বাংলাদেশের ২৭ ধাপ উন্নতি

ভিডিও: থাইল্যান্ডে এলোপাতাড়ি গুলিতে নিহত ৩৪

রসায়নে যৌথভাবে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

বিশ্বজুড়ে করোনায় আরও বেড়েছে মৃত্যু ও শনাক্ত

উত্তরাখণ্ডে বরযাত্রীর বাস খাদে পড়ে নিহত ২৫

হিমালয়ে তুষারধসে ১০ পর্বতারোহীর মৃত্যু

নোবেল পাওয়া কে এই সুভান্তে প্যাবো?